ব্যাবসা

Business Idea – নববর্ষের আগে 10 গুন মুনাফা নিশ্চিত। কম খরচে বাড়িতে বসে ব্যবসার সুযোগ।

Adv

বর্তমানে চাকরির বাজার দেশে ও রাজ্যে খারাপ হওয়ার কারনে বেশিরভাগ মানুষ ব্যবসার দিকে ঝুঁকে যাচ্ছে (Business Idea). ব্যবসা করে অনেক মানুষ বড় জায়গায় পৌছে গিয়েছে। দেশের বহু বেকার ছেলে মেয়ে এখন ব্যবসা করছে। তবে অনেকে ব্যবসা করতে চাইলেও শুরু করতে পারে না মুলধনের অভাবে। কারন কোনো ব্যবসা (Business) করতে গেলে এক থোক টাকার প্রয়োজন।

Startup Business Idea In India For Youth.

তবে আজ আপনাদের জন্য অল্প পুঁজিতে একটি ব্যবসার আইডিয়া (Business Ideas 2024) নিয়ে এসেছে। এই ব্যবসাতে অল্প পুঁজিতেই লাভবান হবেন আপনারা। আপনিও যদি চান নিজে স্বাবলম্বী হতে ব্যবসা করে তাহলে এই প্রতিবেদন আপনার জন্য। অল্প পুঁজিতে এমন কিছু ব্যবসা করতে পারেন যাতে আধিক লাভে পন্য বিক্রি করতে পারেন। এমনই একটি ব্যবসা হল স্ক্র্যাপ বা পুরাতন জিনিসের ব্যবসা (Scrap Business Idea).

Ad

আমাদের দেশে পুরনো জিনিস দুইভাবে বিক্রি করা হয়। এক সেকেন্ড হ্যান্ড হিসেবে আর দুই অকেজো হলে স্ক্র্যাপ রূপে। এই দুই পদ্ধতিতে পুরনো জিনিস বিক্রি ছাড়াও আরো একটি বাজার আছে যেখানে পুরনো জিনিস বিক্রি করা হয়। এই বাজার রয়েছে ইউরোপে (Europe) এর নাম Flea Market. এই ব্যবসায় অনেক আয় রয়েছে। এতে আপনার কেনা দামের থেকে 10 গুন দেশি দাম দিয়ে জিনিস গুলো বিক্রি (Low Investment Business Idea) করতে পারবেন।

উদাহরণ স্বরূপ বলা যায়, ধরা যাক কোনো পুরনো বাইকের পার্টস বিক্রি করা বন্ধ করে দিয়েছে কোম্পানি। কিন্তু কিছু লক এখনো আই বাইক চালাচ্ছে। এর ফলে তাদের ঐ পুরনো বাইকের কোনো পার্ট খারাপ হযে গেলে বাজারে তা না পেয়ে আপনার কাছ থেকেই কিনবে। পুরনো পার্ট এর দাম খুব কম কিন্তু আপনি ঐ পার্ট গুলো বেশি দামে বিক্রি করতে পারবেন গ্রাহকদের কাছে (Business Idea).

এই ধরণের জিনিসের আসল দাম কেউ জানেনা তাই গ্রাহকরা বুজ্তে পারবেনা আপনি বেশি দামে জিনিস বিক্রি করছেন। তারা জানবে আপনি ন্যায্য মূল্যে জিনিস বিক্রি করছেন। তবে শুধুমাত্র যে বাইকের পার্ট বিক্রি করতে পারবেন তা নয়। এমন ধরনের পুরনো অনেক জিনিস যেমন ইলেকট্রিক জিনিস, পুরাতন ফ্যাশনের দ্রব্যের স্ক্র্যাপও বিক্রি করতে পারবেন (My Business Idea).

এই ধরনের ব্যবসা (My Business) শুরু করতে গেলে প্রথমে অনেক পুরনো জিনিস কিনতে হবে। পুরনো জিনিস এর দাম যেহেতু কম তাই কম পুঁজিতে ব্যবসা শুরু করতে পারবেন। এরপরে আপনাদের কাছে পুরনো যেসব জিনিস আছে তার লিস্ট অনলাইনে করতে হবে। আপনি সোশ্যাল মিডিয়াতেও লিস্ট করে রাখতে পারেন। এর ফলে যারা এইসব জিনিস কিনবেন তারা দেখলেই বুঝতে পারবে আপনার কাছে গেলে পুরনো জিনিস পাবেন তারা।

এছাড়া আর একটি পদ্ধতি আছে। আপনি যদি কোথাও তাবু খাটিয়ে পুরন জিনিস বিক্রি করেন তবেও তার কচ্চে ক্রেতা যাবে। এরপর ব্যবসা (Business Idea) ঠিক মতো চলতে শুরু করলে ধীরে ধীরে ব্যবসা আরও বাড়াতে হবে। একজন যুবক বা মহিলা বা অবসর প্রাপ্ত ব্যক্তিরাও এই ব্যবসা শুরু করতে পারে। এই ব্যবসা শুরু করার জন্যে কোনো শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন পরে না।

শুধুমাত্র পুরনো জিনিসপত্রের সম্বন্ধে জ্ঞান থাকতে হবে। যেমন, কোন কোন পুরনো বাইক বা গাড়ির নতুন পার্টস কোম্পানি তৈরি করছে না কিন্তু বাজারে এখনো চাহিদা রয়েছে। কোন কোন পুরাতন ইলেকট্রনিক্স জিনিসের পার্টস বাজারে পাওয়া যাচ্ছে না। কোন কোন পুরাতন ফ্যাশন দ্রব্যের চাহিদা এখনো রয়েছে। সেই সব বিষয়ে খবর রাখা প্রয়োজন (Business Idea).

Personal Loan (পার্সোনাল লোন)

সব বিভাগের না হলেও যে জিনিস আপনি বিক্রি করতে চাইছেন সেই জিনিস সম্পর্কে জ্ঞান রাখতে হবে। পুরাতন জিনিসপত্র স্ক্র্যাপ রূপে বিক্রি করে গ্রাহকেরা সহজেই মোটা টাকা আয় করতে পারেন। এই ব্যবসা (Startup Business Idea) শুরু করার জন্য অনেক বেশি মূলধনের প্রয়োজন হবে না। এতে 10 টাকার পণ্য 100 টাকা বা এরও বেশি দামে বিক্রি করতে অধিক লাভ করতে পারবেন গ্রাহকেরা।

আধার কার্ড চালু থাকলেই, টাকা পাবেন আপনি। টাকা পেতে কিভাবে আবেদন করবেন? জেনে নিন।

তাই আর দেরি না করে ইচ্ছুক ব্যক্তিরা খুব তাড়াতাড়ি এই ব্যবসা শুরু করে নিজেদের স্বনির্ভর করতে পারবেন। আর আপনারা এই ব্যবসা (Business Idea) নিজের বাড়িতে অল্প জায়গাতেও শুরু করতে পারবেন। আপনার এই ব্যবসা নিজেরাও করতে পারবেন আবার অন্য কাউকে দিয়েও করাতে পারবেন। এই Business Idea সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

ব্যবসা করতে টাকা দিচ্ছে সরকার। কিভাবে MSME ঋণের জন্য অনলাইনে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""