ট্রেন্ডিং

Cooking Oven – পশ্চিমবঙ্গের 1 কোটি পরিবারকে বিনামূল্যে রান্নার সরঞ্জাম দেবে। কিভাবে পাবেন জেনে নিন।

Adv

রাজ্যের দারিদ্র শ্রেনীর মানুষদের রান্নার গ্যাসের খরচ (Cooking Oven) বাঁচানোর সুবিধার্থে আর একটি বড় পদক্ষেপ নিল পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government). এবার 1 কোটি রাজ্যবাসীকে ধোঁয়া বিহীন উনোন দেবে। কলকাতা (Kolkata) সহ রাজ্যের ছয়টি গ্রামে এই ধোঁয়াবিহীন উনোন পৌছে দেওয়ার জন্য পাইলট প্রকল্প চালানোর পরিকল্পনা করছে রাজ্য সরকার। রাজ্য সরকারের এই পদক্ষেপের ফলে লাভবান হবে বহু মানুষ।

Free Cooking Oven Provide By West Bengal Government.

দেশের এখনো অনেক গ্রামে উনোনে রান্না (Cooking Oven) করা হয়। কেন্দ্র সাধারন মানুষদের কথা ভেবে উজ্বলা যোজনা (Ujjwala Yojana 2.0) আনলেও এখনো অনেক গরিব মানুষ আছে যারা টাকার অভাবে গ্যাস কিনতে না পাড়ায় উনোনে রান্না করে। অনেকে মনে করছে কেন্দ্রের উজ্বলা যোজনাকে প্রবল প্রতিদ্বন্দ্বিতা দিতে চলেছে রাজ্য সরকারের এই প্রকল্প।

Ad

দেশের মানুষদের বিনামূল্যে গ্যাস (Free LPG Gas) এর সংযোগ দেওয়ার জন্যে কেন্দ্র সরকার উজ্বলা যোজনা চালু করে 2016 সালে 1লা মে। কেন্দ্র সরকারের পরিসংখ্যান অনুসারে, দেশে এই প্রকল্পের অধীনে এখনো পর্যন্ত 10 কোটি রান্নার গ্যাসের সংযোগ দেওয়া হয়েছে। এবং এই সিলিন্ডার পিছু 300 টাকা করে ভর্তুকি দেওয়া হয়। তবে এই যোজনা চালু হওয়া সত্ত্বেও এখনো অনেকের ধরা ছোঁয়ার বাইরে রান্নার গ্যাস (LPG Gas) তাই অনেক বাড়িতেই এখনো উনোনে রান্না করা হয়। যার ফলে হয় পরিবেশ দূষণ (Cooking Oven).

তাই সেই কথা ভেবে এই রাজ্যের মুখ্যমন্ত্রী বড় সুবিধা দিতে চলেছে রাজ্যবাসীদের। রাজ্যের গরিব পরিবার গুলোকে ধোঁয়াহীন উনোন দেবে রাজ্য সরকার। সম্প্রতি রাজ্য বাজেট পেশ করার সময় এমনটা ঘোষনা করেছে রাজ্য সরকার। বলা হয়েছে জে দারিদ্রসীমার নিচে বসবাস করা প্রায় 1 কোটি পরিবারকে এই ধোঁয়াহীন গ্যাস (Cooking Oven) দেওয়া হয়। নবান্ন (Nabanna) সুত্রে খবর, এই ধোঁয়াহীন উনোনে জ্বালানি হিসেবে যাই ব্যবহার করা হোক না কেনো ধোঁয়া বেড় হবে না।

বিনামূল্যে দেওয়া হবে এই ধোঁয়াহীন উনোন। এই উনোন দেওয়া মুল লক্ষ্য হল দূষণ কমানো। এই লক্ষ্য ঠিক মত পূরণ হচ্ছে কিনা তা দেখার জন্য রাজ্যজুড়ে 83 টির বেশি এলাকায় 200টি স্টেশন তৈরি করা হয়েছে। সেখনে রীতিমত নজরদারি করা হবে। ইতিমধ্যেই এই প্রকল্পকে পরীক্ষামূলক ভাবে পশ্চিম বর্ধমান ও হাওড়া জেলায় চালু করা হয়েছে (Cooking Oven).

Aadhaar Deactivated (আধার কার্ড বাতিল)

গ্রাম বাংলার সহ দেশের বহু মানুষ এখনো গ্যাস বাদ দিয়ে উনোনে রান্না করে। ঘরোয়া রান্নার গ্যাসের দাম (LPG Gas Price) এতো বেশি যে মানুষ বাধ্য হন কাঠ কয়লা পুড়িয়ে রান্না করতে। আর এর ফলেই হচ্ছে পরিবেশ দূষণ। রাজ্য সরকারের এই ধোঁয়াহীন উনোন পেতে দারিদ্রসীমার নিচে বসবাস করা মানুষদের বিডিও অফিস বা পুরসভায় যাবতীয় পরিচয়পত্র সহ আবেদন জনাতে হবে (Cooking Oven).

এটিএম থেকে টাকা তোলা নিয়ে RBI এর নতুন নির্দেশিকা। গ্রাহকদের সমস্যা বৃদ্ধি।

রাজ্যের বহু মানুষদের কাছে রান্নার গ্যাস কেনার মত টাকা না থাকার কারনে উনোনে উপরে নির্ভর করতে হচ্ছে মানুষদের যার ফলে হচ্ছে দূষণ (Cooking Oven). তাই এই দূষণ আটকানোর জন্য এই ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। আর এই প্রকল্প সফল হলে আগামীদিনে সমগ্র রাজ্যে এই সুবিধা শুরু করা হবে বলে মনে করছেন অনেকে। এই Cooking Oven সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

রান্নার গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে মমতার মাস্টার স্ট্রোক। বিনামূল্যে 1 কোটি পরিবার পাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""