ট্রেন্ডিং

রান্নার গ্যাস নিয়ে বড়ো পদক্ষেপ কেন্দ্রের, এখন গ্যাস বুক করা আরও সহজ

Adv

ডিজিটালাইজেশনের জেরে কিউআর কোড এখন ভারত তথা সমগ্র বিশ্বের বিভিন্ন জায়গায় দারুণভাবে প্রচলিত। আর এবারে বাড়িতে রান্নার ক্ষেত্রে ব্যবহৃত গ্যাসেও রাখা হবে কিউআর কোড, এমনটাই জানানো হয়েছে কেন্দ্রীয় সরকার এবং ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড এর তরফে। রান্নার গ্যাস সংক্রান্ত বিভিন্ন তথ্য থেকে শুরু করে গ্যাস সিলিন্ডারটি কোথায় রয়েছে, কবে আপনার বাড়িতে পৌঁছোবে এসংক্রান্ত বিভিন্ন তথ্য গ্রাহকদের কাছে পৌঁছে দিতে ভারতের কেন্দ্রীয় সরকারের তরফে বাড়িতে রান্নার ক্ষেত্রে ব্যবহৃত এলপিজি গ্যাসে কিউআর কোড চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুতরাং, আগামী দিনে খুব শীঘ্রই আপনার বাড়িতেও পৌঁছে যেতে চলেছে কিউআর কোড সমন্বিত গ্যাস সিলিন্ডার।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড বা IOCL এর তরফে সমগ্র ভারতীয় নাগরিকদের উদ্দেশ্যে জানানো হয়েছে যে, আগামী তিন মাসের মধ্যে সমগ্র ভারতের রান্নার ক্ষেত্রে যতো এলপিজি সিলিন্ডার ব্যবহার করা হয় সেই সমস্ত সিলিন্ডারে কিউআর কোড থাকবে। এর পাশাপাশি এও জানা গিয়েছে যে, এই কিউআর কোডগুলির মাধ্যমে গ্রাহকরা এলপিজি সিলিন্ডার সম্পর্কিত সমস্ত তথ্য জানতে পারবেন। সিলিন্ডারটি কোথায় রিফিল করা হয়েছে, এলপিজি সিলিন্ডারের নিরাপত্তা পরীক্ষা করা হয়েছে কিনা, সিলিন্ডারটি কতোটা সুরক্ষিত এসমস্ত তথ্যগুলির পাশাপাশি এই কিউআর কোডগুলির মাধ্যমে আপনার বাড়িতে সিলিন্ডারটি কবে পৌঁছোবে, বর্তমানে কোথায় রয়েছে তা সম্পর্কিত তথ্যও জানা যাবে। এছাড়াও জানা গিয়েছে যে, এই QR কোডগুলো সিলিন্ডারে লেবেলের মাধ্যমে আটকানো হবে।

Ad

বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, কেন্দ্রীয় সরকারের তরফে কিউআর কোড সমন্বিত ২০ হাজার সিলিন্ডার বাজারে আনার পরিকল্পনা করা হয়েছে। মনে করা হচ্ছে, প্রাথমিকভাবে কিউআর কোড সমন্বিত এই ২০ হাজার ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডারগুলি গ্রাহকদের বাড়িতে পৌঁছে যাবে। পরবর্তীতে পরিকল্পনা অনুসারে কিউআর কোড সমন্বিত সিলিন্ডার সমগ্র দেশের গ্রাহকদের বাড়িতে পৌঁছে যাবে। দেশের সমস্ত এলপিজি গ্রাহকদের আরও উন্নত মানের পরিষেবা দেওয়ার জন্যই এই ব্যবস্থা কার্যকরী করা হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফে, বিভিন্ন রিপোর্ট অনুসারে এমনটাই জানা গিয়েছে। এমনকী সিলিন্ডার নিয়ে দুর্নীতির রুখতেও এই কিউআর কোড অনেকটাই সাহায্য করবে বলে জানানো হয়েছে। এছাড়াও যেসমস্ত ব্যক্তিরা সিলিন্ডারের কতটা সুরক্ষিত তা নিয়ে চিন্তিত থাকেন তাদেরও চিন্তা মুক্তির উপায় হাতে চলেছে এই কিউআর কোড।

এদিন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী এক ট্যুইট মারফত সমগ্র ভারতের নাগরিকদের উদ্দেশ্যে জানিয়েছেন যে, এবার থেকে কিউআর কোডের মাধ্যমে এলপিজি গ্যাসগুলিও ট্র্যাক করা যাবে। আগামী দিনে এলপিজি সিলিন্ডারে গায়ে থাকা কিউআর কোডের মাধ্যমে গ্রাহকরা নিজেদের সিলিন্ডারগুলিকে ট্র্যাক করে নিতে পারবেন। সিলিন্ডার চুরি বন্ধ করা থেকে শুরু করে এলপিজি গ্যাস সিলিন্ডারটি কোথায় রয়েছে, কবে গ্রাহকের বাড়িতে সেটি পৌঁছে যাবে এসংক্রান্ত সমস্ত তথ্য এই কিউআর কোড এর মাধ্যমে সমগ্র দেশের নাগরিকরা জানতে পারবেন। এসমস্ত সুবিধার পাশাপাশি এই কিউআর কোড এর মাধ্যমে এলপিজি সিলিন্ডার সংরক্ষণের ক্ষেত্রে উন্নতমানের ব্যবস্থা নেওয়া যাবে।

ইতিপূর্বে বিশ্ব এলপিজি দিবস হিসেবে উত্তরপ্রদেশে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। উক্ত অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী সহ বিভিন্ন ক্ষেত্রের কেন্দ্রীয় সরকারি আধিকারিকরা উপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠানেই হরদীপ সিং পুরী কেন্দ্রীয় সরকারি আধিকারিকরা সাথে কিউআর কোড ব্যবহার কতটা গ্রহণযোগ্য এবং কিভাবে এই পরিকল্পনাগুলি বাস্তবায়িত করা যাবে তা সম্পর্কিত আলোচনা করেন। কেন্দ্রীয় সরকারের তরফে গৃহীত এই নতুন পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন সমগ্র দেশের নাগরিকরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(95) ""