ট্রেন্ডিং

LPG Gas Price – রান্নার গ্যাসের দাম একধাক্কায় আবার কমলো, পশ্চিমবঙ্গে নতুন দাম কত?

Adv

রান্নার গ্যাসের দাম বা LPG Gas Price নিয়ে মধ্যবিত্তের জন্য এক সুরাহার খবর শুনতে পাওয়া যাচ্ছে। রান্নার গ্যাসের দাম কমা বা বৃদ্ধি পাওয়ার অপ্রে সকল মানুষের বাড়ির বাজেট নির্ভর করে। এবারে এই রান্নার গ্যাস নিয়ে একটি খুশির খবর জানতে পাওয়া যাচ্ছে। 57 টাকা কমল গ্যাস সিলিন্ডারের দাম। পরের বছর লোকসভা নির্বাচন আর তার আগে নিজেদের ভোট ব্যাঙ্ক বাড়ানোর জন্যে চেষ্টা চলিয়ে যাচ্চে সব দল। এই কাজে পিছিয়ে নেই বিজেপি সরকারও। তারাও জনসাধারণের জন্য নানা প্রকল্প নিয়ে আসছেন।

Commercial LPG Gas Price Decrease In India.

তবে জিনিস পত্রের মূল্যবৃদ্ধির জেড়ে ও গ্যাসের দাম দিন দিন বাড়ার ফলে বিরোধীরা এই বিষয়টিকে হাতিয়ার করে মোদি সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছে। আর তাই মোদি সরকার নিজেদের জায়গা ধরে রাখতে এবং সাধারন মানুষদের স্বার্থে গ্যাসের দাম (LPG Gas Price) কমিয়েছে। এর আগে অগাস্ট মাসে রান্নার গ্যাসের দাম কমিয়েছিলেন মোদিজি। আবার অক্টোবর এর শুরুতেই উজ্জ্বলা যোজনার গ্রাহকদের জন্য 100 টাকা করে ভর্তুকি বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার।

Ad

এছাড়াও এর মধ্যে একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী ও বিভিন্ন রাজনৈতিক দল গুলো গ্যাসের দাম (LPG Gas Price) কমানো নিয়ে ঘোষনা করেছে। আর ঠিক এর মাঝেই চলতি মাসে রান্নার গ্যাসের দাম আরো একবার কমল। তবে রান্নার গ্যাস বলতে বানিজ্যিক রান্নার গ্যাসের দাম (Commercial LPG Gas Price) কমেছে। প্রসঙ্গত, 1লা অক্টোবর থেকে 19 কেজি ওজনের বানিজ্যিক সিলিন্ডার এর দাম 200 এর বেশি বাড়ানোর সিদ্ধান্ত নিল রাষ্ট্রায়াত্ত সংস্থা গুলি।

এরপরে আবার 1লা নভেম্বর বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম আরও 103.5 টাকা বাড়ানো হয়। এই মূল্যবৃদ্ধির জেরে কলকাতায় ভর্তুকিহীন বাণিজ্যিক সিলিন্ডারের দাম একলাফে 203. 5 টাকা বেড়ছিল। এই আবহে ১ নভেম্বর থেকে কলকাতায় ভর্তুকিহীন বাণিজ্যিক গ্যাসের দাম দাঁড়িয়েছিল 1943 টাকা। আর কালকে এই গ্যাসের দাম কমেছে। রাষ্ট্রায়াত্ত সংস্থা গুলি 57.50 টাকা LPG Gas Price কমিয়েছে।

Central Govt (কেন্দ্রীয় সরকার)

কাল থেকে 19 কেজি সিলিন্ডারের দাম কলকাতায় 1885.5 টাকা। দিল্লিতে 19 কেজি বানিজ্যিক সিলিন্ডারের দাম 1775.50 টাকা। মুম্বাইতে দাম 1728 টাকা এবং চেন্নাই তে 1942 টাকা। তবে বানিজ্যিক গ্যাসের দাম বাড়লেও ঘরোয়া গ্যাসের দাম কমেনি বা বাড়েনি। অগাস্ট 14.2 কেজি রান্নার গ্যাসের দাম কমন হয়েছিল 200 টাকা। তারপর থেকে কলকাতায় গ্যাসের দাম (LPG Gas Price) 1129 টাকা থেকে কমে 929 টাকা হয়।

Savings Account – SBI ও PNB গ্রাহকদের জন্য নতুন সুবিধা ঘোষণা, উপকৃত হবে কোটি কোটি মানুষ।

আর যারা উজ্বলা যোজনার গ্যাস পান তারা রান্নার গ্যাস পাচ্ছেন 629 টাকায়। আর দিল্লি, মুম্বই এবং চেন্নাইয়ে ভর্তুকিহীন 14.2 কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম পড়ছে যথাক্রমে 903 টাকা, 902.5 টাকা এবং 918.5 টাকা।
বানিজ্যিক সিলিন্ডারের দাম কমার ফলে খুশি সাধারন মানুষ। কিন্তু এরফলে সকল মানুষের উপকার হবে না বলেই মনে করছেন অনেকে, এবারে দেখার অপেক্ষা যে বাড়িতে ব্যবহৃত সিলিন্ডারের দাম কবে কমানো হয়।
Written by Ananya Chakraborty.

Primary TET – শিক্ষক নিয়োগ মামলায় রায় ঘোষণা। জাস্টিস গাঙ্গুলীর সিদ্ধান্ত জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""