ট্রেন্ডিং

LPG Gas Subsidy – রান্নার গ্যাসের ভর্তুকি আবার বাড়লো। নতুন দাম শুনে খুশি গরীব ও মধ্যবিত্ত।

Adv

রান্নার গ্যাসের দাম কমেছে অনেক! দেওয়া হবে ভর্তুকিও (LPG Gas Subsidy)! লোকসভা ভোটকে সামনে রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) দারুন ঘোষনা দেশবাসির জন্য। বর্তমানে আমাদের দেশের বেশিরভাগ মানুষদের বাড়িতেই এখন গ্যাস সিলিন্ডার (Gas Cylinder) এসে গেছে। প্রধানমন্ত্রী দেশের গরিব মহিলা যারা রান্নার গ্যাসের দাম (LPG Gas Price) বেশি হওয়ার কারনে কিনতে না পারায় উনোন ব্যবহার করছেন।

LPG Gas Subsidy Increase 300 Rupees For Ujjwala Yojana Holders.

তাদের জন্যে মোদী সরকার 2016 সালে উজ্বলা যোজনা (Ujjwala Yojana) চালু করেন। এই যোজনা এখনো চলছে। এই যোজনার অধিনে মহিলাদের বিনামূল্যে গ্যাস সিলিন্ডার এবং তার সাথে 300 টাকা করে ভর্তুকি ও দেওয়া হয়। এই ভর্তুকি (LPG Gas Subsidy) দেওয়ার সময়সীমা চলতি বছর 31 শে মার্চ পর্যন্ত ছিল। কেন্দ্রীয় মন্ত্রীসভার 2024-25 অর্থবর্ষের বাজেট পেশ করার দিন এই উজ্বলা যোজনার আওতাধীন মহিলাদের মুখে হাসি ফুটিয়েছেন।

Ad

সেই দিন বাজেট পেশে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষনা করেন এই উজ্বলা যোজনায় 300 টাকা ভর্তুকি (LPG Gas Subsidy) দেওয়ার নিয়ম আরও এক বছর বাড়ান হল অর্থাৎ 2025 সালে 31শে মার্চ পর্যন্ত বাড়ান হল।কেন্দ্র সরকারের এই উজ্বলা যোজনা চালু করার ফলে সুবিধা পাচ্ছেন প্রায় 100 কোটি পরিবার। আর এই দিকে সরকারি কোষাগারের উপরে চাপ পড়েছে 12 হাজার কোটি টাকা।

এই উজ্বলা যোজনার 300 টাকা ভর্তুকি (LPG Gas Subsidy For Ujjwala Yojana 2024) দেওয়ার মেয়াদ ছিল 2024 সালে 31শে মার্চ পর্যন্ত এখন তা 1 বছর বাড়ানো হয়েছে। প্রয়োজনীয় নথি লাগবে আবেদনকারীর আধার কার্ড, বৈধ মোবাইল নম্বর, ব্যাংকের পাসবই এর জেরক্স। আর এই ৩০০ টাকার অতিরিক্ত ভর্তুকি দেশের উজ্জ্বলা যোজনা গ্রাহকদের ক্ষেত্রেই প্রযোজ্য সকলের জন্য নয়।

Bank Holiday (ব্যাংকে ছুটি)

How To Apply LPG Gas Subsidy For Ujjwala Yojana Scheme

এই স্কীমে আবেদন করার জন্যে প্রথমেই অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। তারপরে খুলে যাবে হোমপেজ। সেখানে গিয়ে Apply তে ক্লিক করতে হবে। তারপরে সেখানে দেখাবে HP, Indane এবং ভারত গ্যাস এর মত ডিস্ট্রিবিউটর দের নাম। আপনি যে সিলিন্ডার (LPG Gas Subsidy) নিতে চান তা নির্বাচন করতে হবে। তারপরে প্রয়োজনীয় সমস্ত নথি যেমন নাম, আধার কার্ড, মোবাইল নম্বর এবং অন্যান্য বিবরণ দিয়ে দিতে হবে আবেদনকারীকে।

কৃষকদের বিনামূল্যে নতুন সেচযন্ত্র দেবে পশ্চিমবঙ্গ সরকার। এইভাবে আবেদন করলেই পাবেন।

তারপরে সব ঠিক ঠাক লিখেছেন কিনা তা একবার ভাল মত চেক করে নিতে হবে। তা করা হয়ে গেলে অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করে দিতে হবে প্রয়োজনীয় নথিপত্রের কপি। এরপরে যাচাই করা হবে। যাচাই করা সফল হলে নতুন গ্যাস সংযোগ (LPG Gas Subsidy) প্রদান করা হবে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা সুবিধা পেতে যে কোনো আবেদনকারী অফলাইনেও আবেদন করতে পারবেন।
Written by Ananya Chakraborty.

ক্রেডিট কার্ড ও পার্সোনাল লোন গ্রাহকদের বিরাট সুখবর। টাকার দরকার হলে এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""