শিক্ষা

Madhyamik Exam – এবারের মাধ্যমিক পরীক্ষার আগে এই পড়ুয়াদের জন্য জরুরি আপডেট।

Adv

মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) ছাত্র ছাত্রীদের জীবনের প্রথম বড় পরীক্ষা। এই পরীক্ষা নিয়ে অনেক ছেলে মেয়েদের ভীতি থাকে। এর ফলে এমন অনেক ছাত্র ছাত্রী থাকে যাদের পরীক্ষার ফল খারাপ হয়ে যায় এবং তারপরে পড়াশোনা করার ইচ্ছে হারিয়ে ফেলে। কিন্তু সকল পড়ুয়াদের উচিত যে এই সকল জিনিসে বেশি মাথা না ঘামিয়ে আগামী দিনে কি করে নিজেদের পরীক্ষা আরও উন্নত করা যায় সেই দিকে নজর দেওয়া উচিত।

Madhyamik Exam Latest Update.

তাই এবার Madhyamik Exam বা মাধ্যমিক পরীক্ষার্থীদের উৎসাহ যাতে কম না হয় সেই দিকে নজর দিয়ে যোধপুর পার্ক বয়েজ স্কুল নতুন উদ্যোগ নিল। যোধপুর পার্ক বয়েজ স্কুল এর 13 জন পরীক্ষার্থী ভৌত বিজ্ঞান ও গণিতে অনেক কম নম্বর পেয়েছে। তাই স্কুল কতৃপক্ষ তাড়াতাড়ি বৈঠক করেন শিক্ষকদের নিয়ে সেখানে ঠিক করা হয় এই দুটি বিষয়ের উপরে যারা কম নম্বর পেয়েছে তাদের আবার পরীক্ষা নেওয়া হবে।

Ad

কিন্তু এই দ্বিতীয়বার পরীক্ষাতেও যদি তারা পাশ করতে না পারে তাহলে তাদের পরের বছরের জন্য অপেক্ষা করতে হবে। এমন সিদ্ধান্ত প্রথমবার স্কুল এর তরফ থেকে নেওয়া হয়েছে। টেস্টএর ফলাফলে যাদের নম্বর 20 এর নিচে তাদের পরীক্ষা দেওয়া সুযোগ করে দিল এই স্কুল। এই 2টি বিষয়ে পাস না করা 13 জন পরীক্ষার্থীদের আবার নতুন করে টেস্ট পরীক্ষা নেওয়া হবে (Madhyamik Exam).

মাধ্যমিক পরীক্ষা 2024 (Madhyamik Exam) সালে শুরু হবে 2রা ফেব্রুয়ারী থেকে চলবে 12ই ফেব্রুয়ারী পর্যন্ত। সব স্কুল এই টেস্ট পরীক্ষা নেওয়া হয়ে গিয়েছে। যোধপুর পার্ক বয়েজ স্কুল এর টেস্ট পরীক্ষা নেওয়া হয়েছিল 18 ই নভেম্বর থেকে 27শে নভেম্বর পর্যন্ত। আর টেস্ট এর ফল ঘোষনা করা হয় 7ই ডিসেম্বর। সেখানে দেখা গেছে 13 জন পরীক্ষার্থী Physical Science এবং Math এর অনেক কম নম্বর পেয়েছে।

তাই তাদের জন্যে স্কুল কতৃপক্ষ বৈঠক করে সিদ্ধান্ত নেয় যে তাদের আবার টেস্ট পরীক্ষা নেওয়া হবে। তার প্রধান কারণ হিসেবে মনে করছেন স্কুল কর্তৃপক্ষ, মাধ্যমিকে যে ধরনের প্রশ্ন করা হয় সেই অনুযায়ী সম্পূর্ণরূপে তৈরি নয় এই 13 জন পড়ুয়া। যোধপুর পার্ক বয়েজ স্কুলের প্রধান শিক্ষক অমিত সেন মজুমদার বলেন, “ছাত্রদের স্বার্থেই দ্বিতীয়বার পরীক্ষা (Madhyamik Exam) গ্রহণ করা হচ্ছে। যাতে এই 2টি বিষয়ের ওপর পড়াশোনার ইচ্ছা বৃদ্ধি পায়।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

তড়িঘড়ি করে নতুন প্রশ্নপত্র তৈরি করা হয়েছে এবং মাধ্যমিকের ফর্ম পূরণের সময়সীমা পরিবর্তন করা হয়েছে।”
2024 এর মাধ্যমিক পরীক্ষায় এই স্কুল থেকে 82 জন পরীক্ষা দেবে। মাধ্যমিকে (Madhyamik Exam) প্রথম ও দ্বিতীয় ভাষা নিয়ে মোট 7 টি বিষয়ের উপর পরীক্ষা নেওয়া হয়। সেই স্কুল এর এক শিক্ষক বলেন, ‘মাধ্যমিকে যে ধরনের প্রশ্ন দেওয়া হয় তাতে 50% নম্বর তোলা খুব বড় ব্যাপার নয়। সেখানে 13 জন অনেকটাই পিছিয়ে আছে।

ভোটার কার্ডে আবেদনের জন্য এই নথিপত্র বাধ্যতামূলক। কিভাবে আবেদন করবেন?

স্কুলের তরফ থেকে জানান হয়েছে দ্বিতীয় বড় পরীক্ষা (Madhyamik Exam) দেবার পর যারা পাস করবেন তাদের স্পেশাল ক্লাস নেওয়া হবে। আর যারা পাস করতে পারবে না তাদের পরের বছরের জন্য অপেক্ষা করতে হবে। শনিবার Physical Science পরীক্ষা নেওয়া হবে আর সোমবার Math নেওয়া হবে। কিন্তু সকল বিদ্যালয়ের পড়ুয়ারা এই সুবিধা পাবেন না।
Written by Ananya Chakraborty.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""