শিক্ষা

Free Smartphone – মাধ্যমিক পাশ করলেই বিনামূল্যে স্মার্টফোন দেবে রাজ্য সরকার। এই শর্ত মানলেই পাবে।

Adv

মুখ্যমন্ত্রীর স্কুলপড়ুয়াদের বিনামূল্যে স্মার্টফোন (Free Smartphone) দেওয়ার ফলে উপকৃত হয়েছে রাজ্যের বহু মেধাবী ও গরিব ছাত্র ছাত্রীরা। রাজ্য সরকার 2020 সাল থেকে এই বিনামূল্যে স্মার্টফোন দেওয়া চালু করেছে। সারা দেশে করোনার আবহের কারনে লকডাউন পড়েছিল সারা দেশে যার ফলে পড়ুয়াদের পরশোনার ক্ষতি যাতে না হয় তার জন্যে অনলাইন ক্লাস চালু করা হয় স্কুল গুলোর তরফ থেকে।

Free Smartphone Scheme In West Bengal.

আর সব পড়ুয়া যাতে অনলাইন ক্লাস করতে পারে তার জন্যে বিনামূল্যে স্মার্টফোন (Free Smartphone) দেওয়া শুরু করে সরকার। রাজ্য সরকারের তরফ থেকে এই স্মার্টফোন দেওয়া হয় দ্বাদশ শ্রেনীর পড়ুয়াদের। তবে এবার এই নিয়মে পরিবর্তন আনা হল। গতকালের বাজেট (WB Budget 2024) পেশে এই পরিবর্তন আনা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাজ্য সরকারের (Government Of West Bengal) তরফ থেকে অন্তর্বর্তী বাজেট পেশ ছিল (Free Smartphone).

Ad

এই অন্তর্বর্তী বাজেট পেশে বিভিন্ন প্রকল্পে ভাতা বৃদ্ধির পাশাপাশি মাধ্যমিকে পাশ করা পড়ুয়াদের বিনামূল্যে স্মার্টফোন (Free Smartphone) দেওয়ার কথা ঘোষনা করা হয়। তবে এর জন্যে শর্ত মানতে হবে। পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে বৃহস্পতিবার যে অন্তর্বর্তী বাজেট পেশ করা হয় তাতে রাজ্যের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhandar Prakalpa) আওতায় থাকা সাধারণ শ্রেণীর মহিলাদের ভাতা 500 টাকা থেকে বাড়িয়ে 1000 টাকা।

তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলাদের ভাতা 1000 টাকা থেকে বাড়িয়ে 1200 টাকা করার ঘোষণা করা হয়। এছাড়াও সরকারি কর্মচারীদের নতুন করে 4 শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা ঘোষণা করা হয়। পাশাপাশি কন্যাশ্রী সহ বিভিন্ন প্রকল্পে অনুদানের পরিমাণ বৃদ্ধির পাশাপাশি মাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়াদেরও এবার স্মার্টফোন (Free Smartphone) দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

Karmashree Prakalpa (কর্মশ্রী প্রকল্প)

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে মাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়াদের Free Smartphone দেওয়ার ক্ষেত্রে যে শর্ত দেওয়া হয়েছে তাতে বলা হয়েছে, মাধ্যমিক পাশ করার পর তারাই ফোন পাবে যারা পাশ করার পর স্কুলে ভর্তি হবে অর্থাৎ শুধু মাধ্যমিক পাশ করলেই হবে না পাশ করার পর একাদশ শ্রেণীতে ভর্তি হতে হবে। এখন যে নিয়ম রয়েছে ততে একাদশ শ্রেণী পাশ করার পর দ্বাদশ শ্রেণীতে ভর্তি হলে তারপরে ফোন কেনার জন্যে 10 হাজার টাকা দেওয়া হয়।

এবারের বাজেটে নতুন প্রকল্পের উদ্বোধন, প্রতিমাসে 10 থেকে 15 হাজার টাকা পাবেন? কারা পাবেন? কিভাবে পাবেন?

স্কুলের মাধ্যমে পড়ুয়াদের আবেদন গ্রহণ করা হয় আর তারপরে সেই আবেদন রাজ্যের কাছে পাঠিয়ে দেওয়া হয়। তারপরে Free Smartphone জন্যে টাকা সরাসরি পড়ুয়াদের ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেওয়া হয়। এর জন্যে পড়ুয়াদের নিজেস্ব Bank Account লাগবে। একইভাবে এবার মাধ্যমিক উত্তীর্ণ হওয়ার পর একাদশ শ্রেণীতে ভর্তি হলে Free Smartphone In West Bengal কেনার জন্যে টাকা দেওয়া হবে।
Written by Ananya Chakraborty.

প্রত্যেক বেকার ছেলে মেয়েদের একাউন্টে 3000 টাকা দিচ্ছে মোদী সরকার। আজই এই কার্ড করে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(94) ""