শিক্ষা

Madhyamik Result 2023 অপেক্ষার পালা শেষ, কবে প্রকাশিত হচ্ছে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট, ট্যুইট করলেন খোদ শিক্ষামন্ত্রী।

Adv

গত ২৩ ফেব্রুয়ারী চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল। ৪ মার্চ শেষ হয়েছিল পরীক্ষা। এইবার Madhyamik Result 2023 এর পালা। একজন পড়ুয়ার জীবনে সবথেকে গুরুত্বপূর্ণ হল এই পরীক্ষা। এরপরই স্ট্রিম বাছাই করার সুযোগ দেওয়া হয়ে থাকে। সেক্ষেত্রে আরো একটি জিনিসের বড়োসড় ভূমিকা থাকে, সেটি হল পরীক্ষার রেজাল্ট। পড়ুয়া থেকে অভিভাবক প্রায় সকলের মনেই আপাতত একটা প্রশ্ন রয়েছে কবে প্রকাশ করা হবে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট? এতদিন সংবাদ মাধ্যম সূত্রে খবর ছিল, মে মাসের মাঝামাঝি সময়ে প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক পরীক্ষার ফলাফল।

Madhyamik Result 2023

Madhyamik Result 2023 দিনক্ষণ সম্পর্কে নিশ্চিতভাবে না জানা গেলেও মনে করা হচ্ছিল ১৫ মে থেকে ১৭ মে, ২০২৩ তারিখে ফলাফল বের করা হতে পারে। এবার সেই জল্পনা উড়িয়ে দিলেন কোড শিক্ষামন্ত্রী। আজ অর্থাৎ ১০ মে তিনি ট্যুইট করে জানালেন কবে প্রকাশিত হচ্ছে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট।
কবে প্রকাশিত হচ্ছে Madhyamik Result 2023?
পরীক্ষার আগে থাকে প্রশ্নপত্র নিয়ে চাপ। আর পরীক্ষা শেষে থাকে রেজাল্ট কেমন হবে? তা নিয়ে দুশ্চিন্তা। অবশ্য সেটি রেজাল্ট বের হওয়ার পরই জানা সম্ভব।

Ad

কবে প্রকাশ করা হবে রেজাল্ট? কার্যত এই প্রশ্নই এতদিন ছিল পরীক্ষার্থীদের মনে। এবার অপেক্ষার পালা শেষ। কারণ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানালেন রেজাল্ট প্রকাশের দিনক্ষণ। গত ৯ মে রবীন্দ্রজয়ন্তীর দিন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, ১০ দিনের মধ্যেই Madhyamik Result 2023 প্রকাশিত হতে পারে। আর তারপর দিন (১০ মে) ১০ মে শিক্ষামন্ত্রী ট্যুইট করে জানালেন, আগামীকাল ১৯ মে মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে।

পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, আশা করা হচ্ছে খুব শীঘ্রই মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। আর তার কিছুদিন বাদেই ট্যুইট করে জানানো হল পরীক্ষার ফলাফল প্রকাশের দিনক্ষণ। এবছর প্রায় ৭ লাখ পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন। পরীক্ষায় শৃঙ্খলা বজায় রাখতে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। পর্ষদের পক্ষ থেকে প্রযুক্তিকেও ব্যবহার করা হয়েছিল। মোটের উপর নির্বিঘ্নেই সম্পন্ন হয়েছে মাধ্যমিক পরীক্ষা।

Higher Secondary Result উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হচ্ছে? জেনে নিন দিনক্ষণ।

শিক্ষামন্ত্রীর ট্যুইট অনুসারে, ১৯ মে মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। তবে তার আগে সকাল ১০ টায় সাংবাদিক বৈঠক করে মাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হবে। এরপর অনলাইনে নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে পড়ুয়ারা মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট চেক করতে পারবেন। তার জন্য পরীক্ষার্থীদের মাধ্যমিকের রোল নম্বর এবং জন্ম তারিখ দিয়ে login করতে হবে। তাহলেই স্ক্রিনে রেজাল্ট দেখা যাবে।

পরীক্ষার মার্কশিট পড়ুয়ারা নিজ নিজ বিদ্যালয় থেকেই সংগ্রহ করতে পারবেন। তবে রেজাল্ট প্রকাশ হলেও অনেক পড়ুয়ার মনে ভয় থাকে পাশের বিষয়ে। সংবাদ মাধ্যম সূত্রে খবর, গত বছরের মতো এবারও মাধ্যমিক পরীক্ষায় যথেষ্ট পাশের হার থাকতে পারে। গতবছর পাশের হার ছিল ৮৬.৬%।
এ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, অন্যান্য বোর্ডের সঙ্গে টাল রেখেই মাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষায় নম্বর দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গরমের ছুটি নিয়ে নয়া নির্দেশ মুখ্যমন্ত্রীর। সরকারি বেসরকারি সব স্কুল কে মানতে

সামান্য ভুল থাকলে, তাকে গ্রেস নম্বর দিয়ে পাশ করিয়ে দেওয়া হতে পারে। তবে কোনো পরীক্ষার্থী যদি খাতায় কিছু অন্তত না লেখেন বা সব প্রশ্নের ভুল উত্তর লেখেন, তাহলে পাশ করানো সম্ভব নয়।
এখন অপেক্ষা কেবলমাত্র রেজাল্ট প্রকাশের। শিক্ষা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""