শিক্ষা

Madhyamik Scrutiny Result 2023 – অনলাইনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের স্ক্রুটিনি, নম্বর বাড়ানোর শেষ সুযোগ, আবেদনের সময় বাড়ানো হল।

Adv

গত 19 মে প্রকাশিত হয়েছিল চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। নিজের প্রাপ্ত নম্বরে খুশি নয় বা মনে হচ্ছে খাতা দেখায় কিছু ভুল আছে Madhyamik Scrutiny Result চান তাহলে আবেদন জানান। একজন পরীক্ষার্থীর জীবনে এটি হল সবথেকে প্রথম বড় পরীক্ষা। সকলেই জানি, এরপর শুরু হয় স্ট্রিম বাছাইয়ের পর্ব। অবশ্য এটা নির্ভর করে পরীক্ষায় পাওয়া নম্বরের উপর। বহু পড়ুয়া এমনও রয়েছেন, উচ্চমাধ্যমিকে পছন্দের সাবজেক্ট নিয়ে পড়াশোনার সুযোগ পান না। কারণ পর্যাপ্ত নম্বরের অভাব। পড়ুয়াদের যাতে পছন্দের বিষয় নিয়ে উচ্চশিক্ষার ক্ষেত্রে এগোতে কোনো প্রকার সমস্যা না হয়, তাইজন্য খাতা স্ক্রুটিনি করার সুবিধা প্রদান করা হয়েছে।

Madhyamik Scrutiny Result

স্ক্রুটিনি করার জন্য আবেদন পদ্ধতি? কত তারিখের মধ্যে আবেদন জানাতে হবে? গত 4 মার্চ শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা। প্রায় 76 দিনের মাথায় প্রকাশিত হল পরীক্ষার ফলাফল। ফলাফল প্রকাশের দিন পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, পরীক্ষায় উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীরা নম্বর যাচাই করতে চাইলে নিজেদের সংশ্লিষ্ট বিদ্যালয়ের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।

Ad

পাশাপাশি মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হননি, এমন পরীক্ষার্থীরাও নিজেদের বিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে এই প্রক্রিয়ায় তাদের খাতা পুনর্মূল্যায়নের (Madhyamik Scrutiny Result) জন্য আবেদন জানাতে পারবেন। ওই বিজ্ঞপ্তিতে স্ক্রুটিনির এবং রিভিউয়ের জন্য নির্দিষ্ট তারিখ সম্পর্কেও জানানো হয়েছিল। বিজ্ঞপ্তি অনুসারে, পরীক্ষার্থীরা ৩ জুন তারিখের মধ্যে স্ক্রুটিনি (Madhyamik Scrutiny Result) এবং রিভিউয়ের জন্য আবেদন জানাতে পারবেন।

সম্প্রতি পর্ষদের তরফে পরীক্ষার খাতা স্ক্রুটিনি এবং রিভিউ নিয়ে নয়া বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চলতি বছরে এই প্রক্রিয়াতেও নয়া পদ্ধতি যুক্ত করা হয়েছে। পরীক্ষার্থীদের এই বিষয়ে আগেই জানানো হয়েছিল, যাতে তারা অনলাইনে আবেদন জানান। এবার এই নিয়ে রাজ্যের পরীক্ষকদেরও নির্দেশিকা পাঠানো হল। পাশাপাশি জানানো হল রেজাল্টের স্ক্রুটিনি এবং রিভিউ সংক্রান্ত কাজগুলি কতদিন চলবে?

4 বছরের স্নাতক কোর্সে ভর্তি নিয়ে বড়ো আপডেট, গেজেট নোটিশ জারি করল শিক্ষা দফতর।

সাধারণত পরীক্ষা শেষ হলেও রেজাত কেমন হবে, এই নিয়ে একটা চাপা দুশ্চিন্তা থাকেই পরীক্ষার্থীদের মনে। তারপর রেজাল্ট প্রকাশের পরও আশানুরূপ নম্বর না পেলে পরীক্ষার্থীদের আশা নষ্ট হয়। তাই অনেকেই খাতা রিভিউ এবং স্ক্রুটিনির জন্য আবেদন জানান। আর অপেক্ষা করেন এই প্রক্রিয়া সম্পন্ন হওয়ার। চলতি সপ্তাহে এই প্রক্রিয়া কবে সম্পন্ন হচ্ছে সেই নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, গত বুধবার মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, ৯ জুন সকাল ১১ টা থেকে আগামী ১৫ জুন মধ্যরাত পর্যন্ত মাধ্যমিক পরীক্ষার রেজাল্টের স্ক্রুটিনি (Madhyamik Scrutiny Result) এবং রিভিউ সংক্রান্ত প্রক্রিয়া চলবে। প্রধান পরীক্ষকেরা ভালোভাবে খাতা দেখা হচ্ছে কিনা, নম্বর সঠিকভাবে গোনা হচ্ছে কিনা ইত্যাদি বিষয়গুলি খতিয়ে দেখবেন।

ফের বাড়লো গরমের ছুটি, স্কুল খুললেই শিক্ষক ও ছাত্রদের মানতে হবে এই নিয়ম, তালিকা দখুন।

এই প্রথমবার সম্পূর্ণ প্রক্রিয়াটি অনলাইনের মাধ্যমে করার জন্য উদ্যোগ নিয়েছে পর্ষদ। তাই সমস্ত কাজ যাতে যথাযথভাবে হয় সেইদিকেই নজর রাখা হবে। স্ক্রুটিনি এবং রিভিউয়ের কাজগুলি শেষ হলে শিক্ষা পর্ষদের চালু করা নির্দিষ্ট ওয়েবসাইটে স্ক্রুটিনি (Madhyamik Scrutiny Result) এবং রিভিউয়ের খাতাগুলি পরীক্ষকেরা আলাদা আলাদা করে জমা করবেন। প্রধান পরীক্ষকদের এই সমস্ত কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে করতে হবে।
শিক্ষা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""