অর্থনীতি

মহিলাদের জন্য দুর্দান্ত সরকারি প্রকল্প, রকেট গতিতে বাড়বে টাকা – Mahila Samman Savings Certificate.

Adv

ভবিষ্যতের জন্য সঞ্চয়ের পরিকল্পনা করছেন? Mahila Samman Savings Certificate সম্পর্কে জানেন? কিন্তু কোন খাতে সঞ্চয় করলে তা থেকে নির্দিষ্ট মেয়াদ শেষে মোটা টাকা পাওয়া যাবে জানেন কি? বর্তমানে সাধারণ মানুষের সুবিধার্থে সরকারের তরফে একাধিক স্কিম চালু করা হয়েছে। তবে যে কোন স্কিমে টাকা বিনিয়োগ করার আগে অবশ্যই সেই স্কিমের সুদের হার থেকে অন্যান্য সুবিধা সম্পর্কে জেনে নেওয়া প্রয়োজন। বর্তমানে মহিলাদের জন্য বিশেষ সুবিধাযুক্ত স্কিম চালু করা হয়েছে। চলতি মাস (এপ্রিল) থেকেই এই স্কিমে টাকা বিনিয়োগ করার সুবিধা পাচ্ছেন মহিলারা।

Mahila Samman Savings Certificate

গত ১ ফেব্রুয়ারি, ২০২৩ কেন্দ্রীয় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই সময় অন্যান্য বিষয় নিয়ে ঘোষণার পাশাপাশি মহিলাদের জন্য একটি বিশেষ আমানত প্রকল্প ঘোষণা করেছিলেন তিনি। তাতে বিনিয়োগে কতটা সুবিধা পাবেন মহিলারা? স্কিমের নাম কি?

স্কিমের নাম- মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিম (Mahila Samman Savings Certificate)

Ad

 স্বল্প সঞ্চয় প্রকল্পে বাড়লো সুদের হার, সাধারণ মানুষ থেকে পেনশন ধারকেরা কতটা সুবিধা পাচ্ছেন?

এই বিষয়ে অর্থ মন্ত্রকের তরফে একটি গেজেট বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।
Mahila Samman Savings Certificate এ বিনিয়োগের বয়সসীমা-
কেবলমাত্র দেশের মহিলারাই এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। তার জন্য আবেদনকারীদের প্রাপ্তবয়স্ক হতে হবে। তবে কোনো নাবালিকা মেয়ের নামেও অ্যাকাউন্ট ওপেন করা যাবে। সেক্ষেত্রে অভিভাবকদের এই কাজটি করতে হবে।

ন্যূনতম কত টাকা বিনিয়োগ করতে হবে?
বিজ্ঞপ্তি অনুসারে, Mahila Samman Savings Certificate স্কিমের অ্যাকাউন্ট ওপেন করলে কমপক্ষে ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ২ লাখ টাকা জমা করা যাবে।
স্কিমের মেয়াদ পূর্তির সময়সীমা?
গত ১ এপ্রিল থেকে এই স্কিমে টাকা বিনিয়োগের সুবিধা পাবেন বিনিয়োগকারীরা। আগামী ২ বছরের জন্য এই স্কিমে বিনিয়োগের সুবিধা পাওয়া যাবে।

কত শতাংশ সুদ মিলবে?
স্কিমের বিনিয়োগকারীরা বিনিয়োগে বার্ষিক ৭.৫% সুদ পাবেন। প্রতি ত্রৈমাসিক অন্তর অন্তর সুদের পরিমাণ টাকা অ্যাকাউন্টে পাঠানো হবে। উল্লেখ্য, সিঙ্গল অ্যাকাউন্ট ওপেন করতে হবে। আগামী ৩১ মার্চ, ২০২৫ তারিখ পর্যন্ত বিনিয়োগের সুবিধা পাওয়া যাবে। দুই বছর পর স্কিমের মেয়াদপূর্তি আগেই টাকা তোলা যাবে।

অর্থাৎ স্কিমের মেয়াদ ১ বছর পূর্ণ হলে অ্যাকাউন্ট ধারক বিনিয়োগের ৪০% টাকা তোলার সুযোগ পাবেন। আর ২ বছর সম্পূর্ণ হলে, ফর্ম-২ আবেদনপত্র পূরণ করলে অ্যাকাউন্ট ধারককে টাকা প্রদান করা হবে। যদি অ্যাকাউন্ট ধারক নাবালিকা হন, তাহলে অভিভাবককে ফর্ম-৩ আবেদন পত্র পূরণ করতে হবে। এরপর মেয়াদপূর্তির পর টাকা তোলা যাবে।

কোথায় অ্যাকাউন্ট ওপেন করা যাবে?
ব্যক্তি পোস্ট অফিস বা রাষ্ট্রয়ত্ব ব্যাংকে এই অ্যাকাউন্ট ওপেন করতে পারেন।
মেয়াদ পূর্তির আগেই কিভাবে টাকা তোলা যাবে?
১) অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু হলে টাকা তুলে নেওয়া যাবে।

এই সার্টিফিকেট রয়েছে? সরকারি চাকরি পাওয়া থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, সবেতেই পাওয়া যাবে ছাড়, কিভাবে আবেদন জানাবেন?

২) পোস্ট অফিস বা ব্যাংক কর্তৃপক্ষ যদি মনে করেন, অভিভাবকের মৃত্যুর জেরে তিনি আর্থিক কষ্টের মধ্যে রয়েছেন কিংবা অ্যাকাউন্ট হোল্ডারের চিকিৎসার জন্য টাকার প্রয়োজন রয়েছে, তাহলে বিনিয়োগকারীর সকল নথিপত্র জমা করার পর অ্যাকাউন্ট মেয়াদ পূর্তির আগেই বন্ধের অনুমতি দেওয়া হতে পারে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""