প্রকল্প

পিএম কিষাণের নিয়মে আনা হলো বড়ো পরিবর্তন। সবাইকে করতে হবে এই কাজ। নাহলে পাওয়া যাবে না কিস্তির টাকা

Adv

বিশ্বের অন্যতম কৃষিপ্রধান দেশ হিসেবে পরিচিত হলো আমাদের দেশ ভারতবর্ষ। দেশের অর্থনীতি এবং খাদ্য সংস্থানের মেরুদন্ড হলো কৃষি। কিন্তু সময়ের প্রবাহে আজ আমাদের দেশের কৃষকদের অবস্থা বিভিন্ন ঋণ, ফসলের সঠিক মূল্য না পাওয়া ইত্যাদি কারণে ক্রমশ অবনতির পথে। আর কৃষকদের এই ধুঁকতে থাকা অবস্থায় অক্সিজেন সরবরাহ করার মতনই ভারত সরকার ২০১৮ সালের ডিসেম্বর মাসে নিয়ে এসেছিলো পিএম কিষাণ বা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা।

পিএম কিষাণ হলো কৃষকদের জন্য নূন্যতম আয় সহায়তা প্রকল্প। পিএম কিষাণ স্কিমে যোগ্য কৃষকদের পরিবারগুলিকে প্রতি বছর ৩ টি কিস্তিতে ২,০০০ টাকা করে মোট ৬,০০০ টাকার আর্থিক সাহায্য দেওয়া হয়। সম্প্রতি এই পিএম কিষাণ প্রকল্পের সুবিধা পাওয়ার ক্ষেত্রে রেশন কার্ড নাম্বার লিঙ্ক করার নিয়ম ঘোষণা করা হয়েছে। আসুন তাহলে এই নতুন নিয়মের সম্বন্ধে বিস্তারে আমরা জেনে নিই।

Ad

পিএম কিষাণ প্রকল্পে পরিবারের একজন মাত্র সদস্য এই সুবিধা পেয়ে থাকেন। কিন্তু অনেক সময়ে দেখা যায় একই পরিবারের একের অধিক সদস্য এই প্রকল্পের সুবিধাভুক্ত হয়ে আছেন। তাই বর্তমানে পিএম কিষাণ প্রকল্পে আবেদনের সময়ে নিজের রেশন কার্ড নাম্বার দিতে হবে, যাতে করে সেই পরিবারের অন্য সদস্যরাও যদি আবেদন করেন তাহলে তা বাতিল করে দেওয়া যেতে পারে। যেহেতু প্রতিটি রেশন কার্ডে পরিবারের মুখ্য সদস্যের নাম উল্লেখ করা থাকে তাই রেশন কার্ড নাম্বার দ্বারা সেই পরিবারের সমস্ত সদস্যদের শনাক্ত করা সম্ভব হবে। এরফলে যোগ্যরা তাদের প্রাপ্য থেকে বঞ্চিত হবেন না। এছাড়াও ভেরিফিকেশন এর সময়ে AD অফিসে রেশন কার্ডের জেরক্স জমা দিতে হবে।

রাজ্যে গ্রুপ-ডি পদে কর্মী নিয়োগ। অষ্টম শ্রেণী পাশে আবেদন করুন।

এক্ষেত্রে জানিয়ে রাখি, যারা প্রথম পিএম কিষাণ প্রকল্পের জন্য আবেদন করছেন কেবলমাত্র তাদেরই ফর্ম ফিলাপের সময়ে রেশন কার্ড নাম্বার দিতে হচ্ছে।ইতিমধ্যে যাদের নাম এন্ট্রি হয়ে গিয়েছে বা যারা টাকা পেয়ে গেছেন তাদের ক্ষেত্রে কৃষি অফিস থেকে ফোন করা হতে পারে অথবা পঞ্চায়েতে নাম এর লিস্ট পাঠানো হতে পারে কৃষকদের ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য।

তবে নিজের থেকে যেচে ডকুমেন্টস জমা করার প্রয়োজন নেই। যখন নোটিশের মাধ্যমে কৃষকদের ভোটার কার্ড, আধার কার্ড, ব্যাঙ্কের পাসবই, জমির রেকর্ড, রেশন কার্ড ইত্যাদি ডকুমেন্টস এর জেরক্স জমা চাওয়া হবে তখনই উক্ত ডকুমেন্টসগুলি জমা করতে হবে।

প্রসঙ্গত এই রেশন কার্ড নাম্বার লিঙ্ক করার নিয়ম নতুন আবেদনকারীদের ক্ষেত্রে প্রযোজ্য। পুরোনোদের জন্য এখনও তা বাধ্যতামূলক করা হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(115) ""