গুরুত্বপূর্ণ খবর

Diploma Doctor WB – মেডিকেলে 3 বছরের ডিপ্লোমা কোর্স শেষে ডাক্তার, অভিজ্ঞ নার্সরা ‘সেমি ডাক্তার’, বৈঠকে প্রস্তাব মুখ্যমন্ত্রীর।

Adv

Diploma Doctor WB এ, কি প্রস্তাব মুখ্যমন্ত্রীর? রাজ্যের আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া সাধারণ মানুষেরা যাতে চিকিৎসার ক্ষেত্রে সুবিধা পান, সেজন্য চালু করা হয়েছে স্বাস্থ্য সাথী প্রকল্প। এই প্রকল্পের অধীন পরিবারের সদস্যরা স্বাস্থ্য সাথী কার্ড ব্যবহারের মাধ্যমে পেয়ে যান চিকিৎসার জন্য সর্বাধিক ৫ লাখ টাকার সুবিধা। কর্মসংস্থান বাড়ানোর জন্যও রাজ্যের জেলায় জেলায় আয়োজিত হয়ে থাকে জব ফেয়ার। এবার রাজ্যে চিকিৎসা পরিষেবা আরও উন্নত করতে নয়া প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সংবাদ মাধ্যম সূত্রে খবর, বৃহস্পতিবার নবান্নে প্রশাসনিক বৈঠকে এই প্রস্তাব রাখেন মুখ্যমন্ত্রী। পড়ুয়াদের এই প্রস্তাবের ফলে কতটা সুবিধা হবে?

Diploma Doctor WB

প্রসঙ্গত, প্রায়শই রোগী এবং তাদের পরিবারের সদস্যরা রাজ্যের সরকারি হাসপাতালে চিকিৎসা পরিষেবা নিয়ে ক্ষোভপ্রকাশ করে থাকেন। পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে চিকিৎসক না থাকা নিয়েও অভিযোগ করেন। এই সমস্যা দূর করতে মেডিকেলে তিন বছরের ডিপ্লোমা কোর্সের প্রস্তাব দিলেন মমতা বন্দোপাধ্যায়। এদিন বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, ইঞ্জিনিয়ারিংয়ে যেমন ডিপ্লোমা কোর্স হয়, ডাক্তারিতেও সেই রকম ডিপ্লোমা কোর্স চালু করা যায় কি না দেখা হোক।

Ad

পাশাপাশি সিনিয়র নার্সদের পদোন্নতির বিষয়েও প্রস্তাবও দিয়েছেন তিনি। যদিও এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে বিরোধী দলের বিধায়ক মিহির গোস্বামী।
Diploma Doctor WB ঠিক কী প্রস্তাব দেওয়া হয়েছে?
সংবাদ মাধ্যম সূত্রে খবর, মুখ্যমন্ত্রী বলেন, লোকসংখ্যা বাড়ছে, হাসপাতালও বাড়ছে। ইঞ্জিনিয়ারিংয়ের মতো ডাক্তারদের একটা ডিপ্লোমা কোর্স চালু করা যায় কিনা, তা দেখা হবে (Diploma Doctor WB).

এছাড়া নার্সদের বিষয়ে বলেন, নার্সদের সংখ্যা কম থাকার কারণে অনেকসময় সমস্যা দেখা দিচ্ছে। নার্সিং কলেজ তৈরি করার কথাও বলেন তিনি। তাদের ১৫ দিনের প্রশিক্ষণ দিয়ে কাজে লাগানো যেতে পারে। নার্সরা তো আর অস্ত্রোপচার করবেন না। সিনিয়র নার্সরা তো রয়েছেন, তারা প্রশিক্ষণ দেবেন। সেক্ষেত্রে স্যালাইন এবং ইঞ্জেকশন দেওয়া এই দুটো জিনিস ভাল করে শেখানোর দিকে জোর দেওয়া হবে।

36000 শিক্ষকের চাকরি বাতিল, কোন শর্তে চাকরি বাঁচতে পারে?

পাশাপাশি বলেন, যে সকল সিনিয়র নার্স রয়েছেন, তাদের অবসর গ্রহণে মাত্র ৫-১০ বছর বাকি, তাদের পদোন্নতি দিয়ে ‘সেমি ডাক্তার’ করা যায় কিনা তা দেখা হবে। চিকিৎসকরা প্রেসক্রিপশন দিয়ে যান, নার্সরাই সবটা করেন। চিকিৎসক এবং নার্সদের নিয়ে প্রস্তাব দেওয়ার পর স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমকে একটি কমিটি গঠনের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। সেই কমিটিতে থাকবেন নার্স, সিনিয়র ডাক্তার, জুনিয়র ডাক্তারেরা।

এবিষয়ে মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুসারে সদস্যদের প্রস্তাবের বিষয়ে জানানো হবে। তাদের মতামত নেওয়া হবে। পাশাপাশি কর্মসংস্থান নিয়েও তিনি বলেন, ডিপ্লোমা কোর্সের পর তাদের দিয়ে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে কাজ করানো যায় কিনা তা দেখা হবে। সংবাদ মাধ্যম সূত্রে খবর, সাধারণত ৫ বছরের মেয়াদে ডাক্তারি পড়া সম্পূর্ণ হয়। সেখানে ৩ বছরের মেয়াদে ডিপ্লোমা কোর্সের পর চিকিৎসক (Diploma Doctor WB) তৈরি করা নিয়ে ইতিমধ্যেই চিকিৎসক মহলে প্রশ্ন উঠছে।

অবশ্য এই প্রস্তাব নিয়ে সংগ্রামী যৌথ মঞ্চ এবং সার্ভিস ডক্টরস ফোরাম প্রতিবাদ জানিয়েছে। এক বিজ্ঞপ্তিতে তারা জানান, মুখ্যমন্ত্রী প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিকে কাজে লাগানোর নাম করে যে ডিপ্লোমা ডাক্তার (Diploma Doctor WB) তৈরির পরিকল্পনা করেছেন, তা একদমই অবৈজ্ঞানিক। পাশাপাশি জনসাধারণের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর একটি পদক্ষেপ। এটি ভোটের চমক ছাড়া কিছু নয়। এছাড়া বিজেপি বিধায়ক মিহির গোস্বামী জানান, বর্তমান রাজ্য সরকারের আমলে চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়েছে।

উচ্চমাধ্যমিক ফলপ্রকাশ নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট দিলো শিক্ষা সংসদ, পরীক্ষার্থীদের জন্য সুখবর।

মানুষ সরকারি হাসপাতালে গিয়ে ন্যূনতম পরিষেবাও পান না। তিনি প্রশ্ন করেন, মমতা বন্দোপাধ্যায় তার এই প্রস্তাবের দ্বারা ডাক্তার, নার্স তৈরি করে কী রাজ্যের গরিব মানুষের জীবন বিপন্ন করে দেবেন? এমনকি মুখ্যমন্ত্রীর মানসিক চিকিৎসার দাবি জানান তিনি।
Diploma Doctor WB সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""