ছুটি

Leave Rules – রাজ্য সরকারী কর্মীদের ছুটি বাড়ালেন মুখ্যমন্ত্রী, কতদিন ছুটি জেনে নিন।

Adv

ভারতের সকল মহিলা সরকারি কর্মচারীরা এবার থেকে মাতৃত্বকালীন ছুটি (Leave Rules) 730 দিন পেতে চলেছেন, এমনটাই ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার (Government Of India). লোকসভায় দাঁড়িয়ে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং ঘোষণা করেছেন, কেন্দ্রীয় মহিলা সরকারি কর্মচারীরা এবার থেকে ৭৩০ দিন মাতৃত্বকালীন ছুটি পাবেন। আর এর পরেই পশ্চিমবঙ্গের মহিলা সরকারি কর্মচারীদের (West Bengal Government Female Employees) মধ্যে বিভ্রান্তি ছড়িয়েছে।

Leave Rules Latest Update For Government Employees.

তারা জানতে চাইছেন, পশ্চিমবঙ্গের মহিলা সরকারি কর্মচারীরা ৭৩০ দিন নাকি ৭৩১ দিন Maternity Leave পাবেন? তার কারণ, দিন কয়েক আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee) এক বৈঠকে কথার মাধ্যমে বলেন, মহিলা সরকারি কর্মচারীদের মেটারনিটি লিভ (Maternity Leave) বাড়িয়ে ৭৩১ দিন করা হয়েছে। আর তারপরেই সরকারি কর্মচারী মহলে চর্চা শুরু হয়েছে।

Ad

এমনিতে পশ্চিমবঙ্গের মহিলা সরকারি কর্মচারীরা মেটারনিটি লিভ বাবদ একটা নিয়ম অনুযায়ী ছুটি (Maternity Leave Rules) পেয়ে থাকেন। সেক্ষেত্রে Pregnancy এবং সন্তান প্রসব হওয়ার জন্য Maternity Leave বাবদ ১৮০ দিন বা ৬ মাস ছুটি পেয়ে থাকেন। সেই নিয়ম অনুযায়ী বর্তমানে পশ্চিমবঙ্গের সমস্ত মহিলাদের সরকারি কর্মচারীরা এই ছুটি পান।

পাশাপাশি, Child Care Leave হিসেবে ৭৩০ দিনের ছুটি পাওয়া যায়। সেই জায়গায় দাঁড়িয়ে পুরুষ কর্মচারীরাও ৩০ দিনের চাইল্ড কেয়ার লিভ (Leave Rules In WB) পেয়ে থাকেন, জেতা খুবই কম ৭৩০ দিনের থেকে। এবার কেন্দ্রীয় সরকার লোকসভায় ঘোষণা করেছে, কেন্দ্রীয় সরকারি মহিলা কর্মচারীদের জন্য ৭৩০ দিনের মেটারনিটি লিভ (Leave Rules) দেওয়া হবে। তারপরেই জল্পনা আরো বেশি শুরু হয়েছে।

DA Hike News (বকেয়া ডিএ বৃদ্ধির খবর)

মুখ্যমন্ত্রীর কথা অনুযায়ী Maternity লিভের জন্য যে ৭৩১ দিনের ছুটির কথা বলা হয়েছে, সেটি হয়তো চাইল্ড কেয়ার লিভের (Leave Rules In India) ছুটির কথাই তিনি বোঝাতে চেয়েছেন বলে মনে করছেন অনেকেই। কারণ এখনো পর্যন্ত নতুন কোনো অর্ডার রাজ্য সরকারের (Government Of West Bengal) তরফে প্রকাশ করা হয়নি। অন্যদিকে সিকিম সরকার তাদের মহিলা সরকারি কর্মচারীদের মেটারনিটি লিভের দিন বাড়িয়ে ৬ মাস থেকে ১ বছর বৃদ্ধি করেছে।

শিল্পের সমাধান প্রকল্প – স্বাধীনতা দিবসে বাংলার কৃষকদের লাখ টাকা দিচ্ছে সরকার। সময় থাকতে আবেদন করুন।

ফলে রাজ্য সরকারি মহিলা কর্মচারীরাও বর্তমানে রাজ্য সরকারের নিয়ম অনুযায়ী 180 দিন বা ৬ মাসের মেটারনিটি লিভ পাবেন। পরবর্তী কোনো বিজ্ঞপ্তি প্রকাশ না হওয়া পর্যন্ত চালু নিয়মেই তারা মাতৃত্বকালীন ছুটির (Leave Rules) সুবিধা পাবেন। এই সম্পর্কে আপনাদের কোন মতামত থাকলে নিচে কমেন্ট বক্সে অবশ্যই জানাবেন, ধন্যবাদ।

WB TET Notification – 2022 প্রাইমারী টেট পাশ প্রার্থীদের সুখবর, নিয়োগ শুরু হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""