চাকরি

অবশেষে পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে নবান্নের সিদ্ধান্ত, কবে পাবেন DA, বিভ্রান্ত না হয়ে সঠিকটা জেনে নিন।

Adv

বকেয়া ডিএ ইস্যুতে কলকাতা হাইকোর্টের কথামতো রাজ্য সরকারের তরফে DA আন্দোলনকারী সংগঠন যৌথ সংগ্রামী মঞ্চ এবং অন্যান্য রাজ্য সরকারের সংগঠনের সঙ্গে বৈঠক করা হয়েছে। এই বৈঠকে নবান্নের ১৩ তলায় সংগ্রামী যৌথ মঞ্চের সদস্য এবং অন্যান্য রাজ্য সরকারি সংগঠনকে আমন্ত্রণ জানানো হয়। গতকাল বিকেল সাড়ে চারটের সময় সেই মিটিং শুরু হয়ে এক ঘন্টার মধ্যেই শেষ হয়ে যায়। রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ বকেয়া ডিএ মেটানোর দাবিতে দীর্ঘদিন ধরেই কর্মবিরতি আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

বকেয়া ডিএ নিয়ে কি বলল নবান্ন?

যার ফলে সরকারি দপ্তরে স্বাভাবিক পরিষেবা দেওয়ায় সমস্যা তৈরি হচ্ছে। আর সেই কারণেই কলকাতা হাইকোর্ট রাজ্য সরকারি কর্মী এবং সরকারকে আলোচনায় বসার পরামর্শ দেয়। হাইকোর্টের কথা অনুযায়ী এদিন নবান্নে সেই বৈঠক হয়। সেখানে রাজ্য সরকারের শীর্ষ আমলারা জানান, কেন্দ্রীয় সরকারের বঞ্চনার জন্যই রাজ্য সরকার সরকারি কর্মীদের বকেয়া DA দিতে পারছে না।

Ad

কেন্দ্রীয় সরকারের বঞ্চনার শিকার হচ্ছে রাজ্য সরকার। পাশাপাশি, আর্থিক পরিস্থিতি ঠিক হলে বকেয়া DA দেওয়া হবে বলে জানান সরকারি আমলারা। এই কথা জানিয়েছেন সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ। সংগ্রামী যৌথ মঞ্চের পক্ষ থেকে দাবি করা হয়েছে, বকেয়া DA ইস্যুতে নবান্নে যে বৈঠক হয়েছে তার নিট ফল সম্পূর্ণ জিরো।

পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে আজকের মিটিং এ কি সিদ্ধান্ত হলো, Live Update.

কলকাতা হাইকোর্টের মধ্যস্থতায় এই বৈঠকের আয়োজন করা হয়েছিল। সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক বলেন, আজকে বোঝা গেল, রাজ্যের মালকিন যা বলেন ভৃত্যরা সেটাই শোনেন। বকেয়া ডিএ নিয়ে বৈঠক সম্পূর্ণ ব্যর্থ। রাজ্য সরকার নিজের সিদ্ধান্তে অবিচল। যাইহোক কর্মীদের অধিকার তারা দেবেন না।

তবে কর্মীদের যে AICPI হারেই বকেয়া ডিএ প্রাপ্য তা মেনে নিলেন। এবং রাজ্য সরকার আরো বলেন, আর্থিক সংস্থান হলেই সমস্ত বকেয়া মিটিয়ে দেবেন। এদিন বৈঠকে বসার আগে রাজ্যের সরকারি কর্মীরা তাদের দাবিদাওয়ার প্রতিলিপি জমা দেন। তাদের দাবি ছিল হাইকোর্টের নির্দেশ মতো বছরে দুইবার DA এবং AICPI হারে DA দেওয়ার যে নির্দেশ ছিল সেটাই।

নববর্ষ উপলক্ষ্যে 4% DA ঘোষণা পশ্চিমবঙ্গের কর্মীদের, সরকারি বিজ্ঞপ্তি প্রকাশিত।

তবে বৈঠক হলেও তার নিটফল সম্পূর্ণ জিরো বলে জানিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ। এছাড়া রাজ্যের কাছে বকেয়া ডিএ দেওয়ার মতো যথেষ্ট থাকা রয়েছে, তথ্য ও নথি সহ সেই কথা মিটিং এ উল্লেখ করলেও সেই কোথায় আমল দেননি আমলারা। ভাস্কর বাবুর অভিযোগ, রাজ্য একপ্রকার যাচ্চে করেই কর্মীদের বঞ্চিত করছেন। তাই আগামী 6 মে থেকে লাগাতার আন্দোলন ও কঠোর পদক্ষেপ শুরু হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""