প্রকল্প

Indian Farmer – কৃষকবন্ধুদের কপাল খুলে গেল। ভোটের আগে বড় উদ্যোগ নিল সরকার। চিন্তার দিন শেষ।

Adv

যত দিন এগোচ্ছে তত জলবায়ুর পরিবর্তন হচ্ছে। আর এর ফলে সমস্যায় পড়তে হচ্ছে কৃষকদের (Indian Farmer). আবহাওয়ার পরিবর্তন হলে তবুও তার সাথে অভিজ্ঞতা দিয়ে কিছুটা হলেও বুঝে নেওয়া যায়। কিন্তু জলবায়ু বদলে গেলে মানুষ বড় সমস্যায় পরে। জলবায়ু বদলে গেলে কিছু করার থাকে না। আর এই জলবায়ু পরিবর্তনের ফলে কৃষিক্ষেত্রে নানা সমস্যা দেখা যায়। গত কয়েক বছর ধরে এই জিনিসটাই হয়ে আসছে।

Good News For Indian Farmers By Modi Government.

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ুর পরিবর্তন ঘটেছে। এর ফলে বর্ষা আসার সময় পরিবর্তন হয়েছে , শীত এখন অনেকটা পিছিয়ে পরে, বৃষ্টিপাতের বৈশিষ্ট্য অনেকটা বদলে গিয়েছে। যেখানে কম বৃষ্টিপাত হত সেখানে বেশি বৃষ্টি হচ্ছে। আবার যে সব এলাকায় অত্যাধিক বৃষ্টিপাত হত সে সব জায়গায় সম্প্রতি খরা দেখা দিয়েছে, এমন অভিজ্ঞতা হচ্ছে মানুষদের (Indian Farmer).

Ad

আর এই পরিস্থিতির সাথে মোকাবিলা করে ফসল ফলানো মুখের কথা নয়। তাই দেশের কৃষকদের এই অসহায় অবস্থা থেকে মুক্তি দিতে কেন্দ্র সরকার এগিয়ে এলো। প্রত্যেক কৃষিবিশেষজ্ঞ এবং আবহাওয়াবিদরা স্পষ্ট করে বলেছেন যে, জলবায়ু ব্যাপক ভাবে বদলে যাওয়ার কারনে কৃষিকাজ আরো বেশি প্রযুক্তি এবং ওয়েদার আপডেটের উপরে নির্ভরশীল হয়ে গিয়েছে (Indian Farmer).

সাধারণত কৃষকরা (Indian Farmer) বুঝতে পারতেন তাদের অভিজ্ঞতা দিয়ে কখন বৃষ্টি আসবে, কখন বীজ রোপণ করতে হবে এই সব। কিন্তু জলবায়ুর পরিবর্তনের কারনে তা বোঝা এখন মুশকিল হয়ে পড়েছে, কৃষকদের সেই অভিজ্ঞতা আর কাজে লাগছে না। আর ঠিক এই সমস্যা থেকে মুক্তি দেওয়ার জন্যে কেন্দ্র সরকার একটি উদ্দ্যোগ নিয়েছে।

PM Kisan (প্রধানমন্ত্রী কিষান যোজনা)

দেশের প্রতিটি কৃষকদের (Indian Farmer) কাছে আবহাওয়া সংক্রান্ত যাবতীয় আপডেট, এই পরিবর্তিত পরিস্থিতিতে কি করবেন?কোন সময় কোন ফসল চাষ করলে বেশি লাভবান হবেন? বিরূপ আবহাওয়ায় ফসল কি করে বাঁচবেন? এইসব তথ্য মুহূর্তের মধ্যে কৃষকদের কাছে পৌছে দেওয়ার জন্যে কেন্দ্র সরকার একটি পোর্টাল চালু করেছে। কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের তৈরি করা এই পোর্টালের মাধ্যমে সাম্প্রতিক যে কোনো সমস্যার সমাধান সহজেই জেনে যেতে পারবেন কৃষকরা।

50 হাজার টাকা একাউন্টে ঢুকবে। সরকারি ব্যাংকে একাউন্ট থাকলে আবেদন করুন।

বিশেষ করে এলাকা ধরে ধরে আবহাওয়ার সর্বশেষ গতিবিধি দিয়ে দেওয়া হবে ওই পোর্টালে, যা যেকোনও সময়ে কৃষকরা (Indian Farmer) জেনে নিতে পারবেন। ফলে ফসল উৎপাদন করার ক্ষেত্রে তারা আগাম সতর্কতা নিতে পারবেন। প্রয়োজনে কিছুদিন পর বীজ রোপন করবেন। আবার ফসল পেকে গেলে ঝড় আসার আগে তুলে নিতে পারবেন। এই পোর্টালে উল্লেখ করা আপডেট দেখে। বিপুল পরিমানে ডেটার সমন্বয় গড়ে তলা হয়েছে এই পোর্টালটি।
Written by Ananya Chakraborty.

1.40 লক্ষ টাকা পাবে দেশবাসী। ভোটের আগে বড় ঘোষণা মোদী সরকারের। আচ্ছে দিন এসে গেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""