ট্রেন্ডিং

আবাস যোজনায় শুরু হলো টাকা দেওয়া। আপনি কবে টাকা পাবেন দেখে নিন।

Adv

কেন্দ্রীয় সরকারের আবাস যোজনা নিয়ে এক বিরাট আপডেট সামনে আনা হলো। ইতিপূর্বে আবার প্লাস যোজনার অধীনে পশ্চিমবঙ্গের নাগরিকরা টাকা পাবেন কিনা তা নিয়ে যথেষ্ট অনিশ্চয়তার সৃষ্টি হয়েছিলো। আবাস যোজনা সংক্রান্ত দুর্নীতিকে কেন্দ্র করে আদালতে মামলা দায়ের হওয়ার ফলে পশ্চিমবঙ্গের নাগরিকরা আগামী দিন এই যোজনার অধীনে টাকা পাওয়া যাবে কিনা তা নিয়ে যথেষ্ট অনিশ্চিত ছিলেন রাজ্যবাসী। তবে এবারে এই নতুন আপডেটের ফলে আবাস যোজনা নিয়ে খানিকটা হলেও নিশ্চিত হয়েছেন পশ্চিমবঙ্গের নাগরিকরা।

আবাস যোজনা সংক্রান্ত এই নতুন আপডেটে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নাগরিকদের উদ্দেশ্যে জানানো হয়েছে যে, যেসকল যোগ্য নাগরিকরা ইতিপূর্বে আবাস যোজনার অধীনে বাড়ি তৈরির অনুদানের জন্য আবেদন জানিয়েছিলেন তাদের প্রথম কিস্তির ৬০,০০০ টাকা দেওয়ার প্রক্রিয়া কার্যকরী করা হয়েছে। অর্থাৎ খুব শীঘ্রই আবার যোজনার অধীনে প্রথম কিস্তির ৬০,০০০ টাকা পেতে চলেছেন পশ্চিমবঙ্গের নাগরিকরা। তবে এর পাশাপাশি আরো জানা গিয়েছে যে, লিস্টে যেসমস্ত আবেদনকারীর নাম রয়েছে তারা প্রত্যেকেই আবাস যোজনার অধীনে টাকা পাবেন এমনটা নয়, বহু আবেদনকারীই এই যোজনার অধীনে অনুদান পাবেন না।

Ad

এমনকী অনেকেই চলতি মাসে প্রথম কিস্তির টাকা না পেলেও পরবর্তীতে তা পাবেন। তবে এই সমস্ত তথ্য নাগরিকরা বাড়িতে বসেই জেনে নিতে পারবেন। সুতরাং, আপনিও যদি আবাস যোজনার অধীনে বাড়ি তৈরির অনুদানের জন্য আবেদন করে থাকেন তাহলে আপনিও বাড়িতে বসে দেখে নিতে পারবেন আপনি আবাস যোজনার অধীনে টাকা পাবেন কিনা। চলুন তবে জেনে নেওয়া যাক, কোন পদ্ধতিতে আপনারা আবাস যোজনার অধীনে বাড়ি তৈরির অনুদান পাবেন কিনা তা জানতে পারবেন,

জানুয়ারি মাসের লক্ষ্মীর ভান্ডারের টাকা কবে পাবেন জেনে নিন এখনই।

১. এর জন্য প্রথমেই আপনাকে আবাস যোজনার অফিশিয়াল ওয়েবসাইট https://pmayg.nic.in/netiayHome/home.aspx -এ যেতে হবে। এরপর হোমপেজে থাকা মেনু বারে ক্লিক করতে হবে এবং আপনার সামনে যে অপশনগুলি আসবে তার মধ্যে থেকে আপনাকে Awaassoft অপশনটি বেছে নিতে হবে।

২. উপরোক্ত অপশনে ক্লিক করলে আপনার সামনে পুনরায় কতোগুলি অপশন আসবে যার মধ্যে থেকে আপনাকে Report অপশনটি নির্বাচন করতে হবে।

৩. এরপর আপনার সামনে যে নতুন পেজটি আসবে তাতে আপনাকে Social Audit Reports এর অধীনে থাকা Beneficiary details for verification অপশনে ক্লিক করতে হবে।

৪. পরবর্তীতে আপনার সামনে যে নতুন পেজটি আসবে তাতে MIS Report এর অধীনে থাকা ক্ষেত্রগুলিতে আপনাকে আপনি কোন বছরের ফলাফল দেখতে চাইছেন তা নির্বাচন করতে হবে। এক্ষেত্রে আপনার অবশ্যই ২০২২-২৩ অর্থবর্ষটি বেছে নেবেন। এর পাশাপাশি আপনাকে স্কিমের নাম (প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ), আপনার রাজ্যের নাম, জেলার নাম, ব্লকের নাম এবং গ্রাম পঞ্চায়েতের নাম বেছে নিয়ে ক্যাপচা কোডটি পূরণ করে Submit অপশনে ক্লিক করতে হবে।

৫. Submit অপশনে ক্লিক করলেই আপনি আপনার এলাকার আবেদনকারীদের তালিকা দেখতে পারবেন। এক্ষেত্রে আপনার নাম থাকলে আপনার নামের পাশে থাকা রেজিস্ট্রেশন নম্বরটি আপনাকে কপি করে নিতে হবে। এই নম্বরটির মাধ্যমে আপনি দেখে নিতে পারবেন আপনি কবে অনুদানের টাকা পেতে চলেছেন।

আপনি আগামী দিনে কবে বাড়ি তৈরির অনুদানের টাকা পাবেন তা জানার জন্য আপনাকে হোম পেইজের মেনু বার থেকে Stakeholders অপশনে ক্লিক করতে হবে এবং আপনার সামনে যে অপশনগুলো আসবে তার মধ্যে থেকে আপনাকে IAY/PMAYG Beneficiary অপশনটি বেছে নিতে হবে। এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনার রেজিস্ট্রেশন নম্বরটি সঠিকভাবে লিখতে হবে এবং Submit অপশনে ক্লিক করতে হবে।

পরবর্তীতে আপনি যে নতুন পেজটি দেখতে পারবেন তাতে house status এ House Sanctioned এবং Account status এ Verified লেখা থাকলে তবে আপনি এই চলতি মাসে আবাস যোজনার অধীনে প্রথম কিস্তির ৬০ হাজার টাকা পাবেন। তবে আপনার house status যদি proposed site লেখা থাকে এবং অ্যাকাউন্ট স্ট্যাটাসে যদি pending at PFMS end লেখা থাকে তবে উক্ত আবেদনকারী চলতি মাসে আবাস যোজনার প্রথম কিস্তির টাকা পাবেন না। পরবর্তীতে আবাস যোজনার কর্তৃপক্ষের তরফে বাড়ি মঞ্জুর করা হলে তবে তিনি এই যোজনার অধীনে অনুদান পাবেন।

অন্যদিকে আপনার স্ট্যাটাসে যদি rejected লেখা থাকে তবে আপনি আগামী দিনে কোনোভাবেই আবাস যোজনার অধীনে অনুদান পাবেন না। এই সমস্যার সমাধান করার জন্য আপনাকে আপনার গ্রাম পঞ্চায়েতের অফিসে যোগাযোগ করতে হবে এবং তাদের পরামর্শ মতো কাজ করতে হবে। তবেই আপনি আগামী দিনে আবাস যোজনার অধীনে অনুদান পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(97) ""