অর্থনীতি

Money Saving – মাসিক আয় কম হলেও ধনবান হওয়া সম্ভব। এই 5 উপায়ে টাকা বিনিয়োগ করুন।

Adv

নিজেদের ভবিষ্যৎ জীবনকে আরো সুন্দর করে তুলতে চান সবাই (Money Saving). তার জন্য সঞ্চয় করা একান্ত প্রয়োজন। তবে বর্তমান যুগে যে পরিমানে জিনিস পত্রের দাম বাড়ছে তাতে সংসার চালান খুব কষ্টকর। বিশেষ করে মধ্যবিত্ত মানুষদের খেত্রে সংসার চালাতে নাভিশ্বাস উঠে যায়। এর ফলে টাকা সঞ্চয় করা হয়ে ওঠে না। তবে সঞ্চয় করার জন্যে আগে যা করা দরকার তা হল সঠিক পরিকল্পনা।

Money Saving Tips In India.

জীবনধারণের ক্ষেত্রে সঠিক পরিকল্পনা বজায় রাখলে উপার্জন যাই হোক না কেন ভবিষ্যৎ এর জন্যে সঞ্চয় করা সঞ্চয় করা যাবে। আজ আপনাদের এই প্রতিবেদনের মাধ্যমে এই সঞ্চয় (Money Saving) নিয়েই বলব। তাহলে এই Money Saving টিপস সম্পর্কে আপনারা জেনে নিন। খুবই সহজে আপনারা এই পদ্ধতি মেনে নিয়ে ভালো পরিমাণে টাকা জমাতে পারবেন।

Calculate Your Earning For Money Saving

আমরা আপনাদের যে হিসেবটি দেব ততে বেতন কাঠামোর উপরে ভিত্তি করে তৈরি করা হয়েছে। এই তিন বেতন কাঠামো হল 30 হাজার, 40 হাজার, 50 হাজার টাকা। দুই জন প্রাপ্তবয়স্ক এবং 2 জন সন্তান দের নিয়ে চার জনের পরিবারের মোট খরচ কত হবে এবং সঞ্চয় কত করতে পারবেন সে বিষয়ে জেনে নিন। এক্ষেত্রে অবশ্যই জানিয়ে রাখি, আপনার বাড়ির অবস্থা অনুযায়ী আপনার খরচ নির্ভর করবে সেক্ষেত্রে আপনি নিম্নের দেওয়া খরচ গুলি অনুযায়ী আপনার একটি খরচের তালিকা (Money Saving) নিজে থেকেই করে নিতে পারবেন।

Calculate Home Rent & Other Expenses For Money Saving

50 হাজার টাকা বেতনের খেত্রে বাড়ি ভাড়া 10 হাজার টাকা। 40 হাজার এর খেত্রে 7000 টাকা এবং 30 হাজার টাকা বেতনের খেত্রে 5000 টাকা বরাদ্দ করা হতে পারে বাড়ি ভাড়ার জন্য। তবে যদি নিজের বাড়ি থাকে তাহলে এই খরচ থেকে মুক্তি পাবেন। সেক্ষেত্রে অতিরিক্ত টাকা যেকোনো নিরাপদ স্থানে সঞ্চিত করতে পারবেন। বিদ্যুৎ এবং জ্বালানি গ্যাসের জন্যে মাসিক খরচ হিসেবে বরাদ্দ করা যায় 3000 টাকা। নিজের স্কুটি বাইক বা গাড়ির জন্য পেট্রল খরচ বাবদ 2000 টাকা খরচ হয়।

Calculate Education & Eating For Money Saving

চাল, ডাল ও সব রকম মশলাপাতির জন্যে খরচ হতে পারে 5000 টাকা। শাক সবজি এবং মাছ, মাংসের জন্যে খরচ হয় 4000 টাকা। দুধ, ফল এবং আনুষঙ্গিক খাবারের জন্য খরচ হয় 3000 টাকা। তাহলে খাওয়া দাওয়া পিছু মোট খরচ হয় 12000 টাকা। ছেলে মেয়েদের (Money Saving) পড়াশোনার ক্ষেত্রে 50 হাজার টাকা বেতন কাঠামোর জন্য 4 হাজার টাকা। 40 হাজার টাকা বেতন কাঠামোর জন্যে 3 হাজার টাকা। 30 হাজার বেতন কাঠামোর জন্য 2 হাজার টাকা খরচ করা যেতে পারে।

Expend Calculate For Money Saving

অন্যান্য আনুষাঙ্গিক বিনোদনমূলক খরচের জন্য 50 হাজার টাকার ক্ষেত্রে 4000 টাকা, 40 হাজার টাকার খেত্রে 3000 টাকা ও 30 হাজার টাকার ক্ষেত্রে 2000 টাকা খরচ করা উচিৎ। 30 হাজার টাকা বেতনে 26 হাজার টাকা খরচ হলে 4000 টাকা আপনি সঞ্চয় করতে পারবেন। 40 হাজার টাকা বেতনে 32 হাজার টাকা খরচ হলে সঞ্চয় করতে পারবেন 8 হাজার টাকা।

50 হাজার টাকা বেতনে 37 হাজার টাকা খরচ হলে সঞ্চয় করতে পারবেন 13 হাজার টাকা আর আপনার মাসিক আয় যদি 30 হাজার টাকার কম হয় অর্থাৎ মাসে 10 হাজার টাকা থেকে 20 হাজার টাকা হয় তাহলে আপনাকে অবশ্যই খরচ খুবই হিসাব মতো করতে হবে এবং আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে প্রতি মাসে যেন নূন্যতম 2 হাজার টাকা সঞ্চয় করতে পারেন। আপনি অবশ্যই আপনার আয়ের 10 থেকে 15 শতাংশ সঞ্চয় করার সিদ্ধান্ত নেবেন।

Aadhaar Card Loan (আধার কার্ড লোন)

Money Saving Process

টাকা ভবিষ্যৎ এর জন্যে সঞ্চয় করার জন্যে কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে। যেমন – কখনই অপ্রয়োজনে ব্যায় করা উচিৎ নয়। নিজেদের পরিস্থিতি বুঝে ব্যায় করা উচিৎ। বেতন কম হলে যেকোনো বিনোদন মূলক খরচের থেকে সন্তানের পড়াশোনার খরচ, খাওয়া খরচ, ইত্যাদির দিকে খরচ করতে হবে। বেতন (Money Saving) পাওয়ার পরে নিজের মত গুছিয়ে একটি হিসেব করে ফেলা উচিৎ।

6 মাস টাকা তুলতে পারবেন না গ্রাহকরা। এই ব্যাংকের ওপর কড়া নিষেধাজ্ঞা জারি করলো RBI.

হিসেবের পর বাড়তি টাকাটি সঞ্চয় হিসেবে রেখে দেওয়া উচিত। তবেই ভবিষ্যতের আর্থিক সমৃদ্ধি (Money Saving) বজায় থাকবে। আর আপনারা এই সকল হিসাব করার মাধ্যমে ভালো করে নিজেদের ও নিজেদের পরিবারের সদস্যদের জন্য টাকা সঞ্চয় করতে পারবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Ananya Chakraborty.

জনপ্রিয় 10 টি ব্যাংককে কড়া শাস্তি দিলো রিজার্ভ ব্যাংক। গ্রাহকদের টাকা নিয়ে সমস্যা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""