প্রকল্প

Women Empowerment – মহিলাদের জন্য 4 টি প্রকল্প মোদী সরকারের। কি কি সুবিধা পাবেন।

Adv

দেশের মহিলাদের আর্থিকভাবে স্বাবলম্বী (Women Empowerment) করে তোলার জন্যে রাজ্য সরকার ও কেন্দ্র সরকার সবাই নানা রকমের প্রকল্প (Government Scheme) নিয়ে আসে সব সময়। সেই সব প্রকল্প গুলোর মধ্য দিয়ে নানা রকমের সুবিধা পেয়ে থাকে মহিলারা। আজ আপনাদের সাথে কেন্দ্র সরকারের মহিলাদের (Govt Scheme For Womens) জন্যে চালু করা এমন চারটি প্রকল্পের কথা বলব যার মাধ্যমে মহিলারা নিজেদের স্বাবলম্বী করে তুলতে পারবে।

Best 4 Government Scheme For Women Empowerment In India.

চলতি বছরে বাজেটেও মহিলাদের হাত শক্ত করার জন্যে অনেক কিছু ঘোষনা করেছেন। দেশের মহিলারা যত স্বাবলম্বি হবে দেশ তত উন্নত হবে। এবার চলুন সেই চারটি প্রকল্প গুলো সম্পর্কে আপনাদের জানিয়ে রাখি। যদি আপনারা এই সব প্রকল্প গুলোতে আবেদন করে নিজেদের স্বাবলম্বী (Women Empowerment) করে তুলতে চান তাহলে করতে পারবেন।

Mahila Samman Savings Account

কেন্দ্র সরকার মহিলদের জন্যে একটি সেভিংস একাউন্ট চালু করেছে (Women Empowerment). যেখানে টাকা বিনিয়োগ করলে দারুন সুদ পাবেন। আপনার এই একাউন্ট সর্বনিম্ন 1 হাজার টাকা থেকে সর্বোচ্চ 2 লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। আর এই মহিলা সম্মান সেভিংস একাউন্টে 2 বছরের মেয়াদের জন্যে বিনিয়োগ করলে 7.5 শতাংশ হারে সুদ দেওয়া হবে। এছাড়া কোনো জরুরী পরিস্থিতি এলে টাকা তুলতে পারবেন এই একাউন্ট থেকে। তবে সেক্ষেত্রে কিছু নিয়ম আছে তা মানতে হবে।

PM Matru Vandana Yojana

দেশের গরিব মধ্যবিত্ত গর্ভবতী মায়েদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য প্রধানমন্ত্রী এই মাতৃ বন্দনা যোজনা চালু করেছে। গর্ভবতী মায়েদের নগদ 6 হাজার টাকা দেওয়া হয়। চার ভাগে এই টাকা দেওয়া হয়। সন্তান জন্মানোর আগে প্রথম কিস্তিতে 1 হাজার টাকা, তারপরে দ্বিতীয় ও তৃতীয় কিস্তিতে 2 হাজার টাকা এবং সন্তান জন্মানোর পরে 1 হাজার টাকা দেওয়া হয় মহিলাদের (Women Empowerment).

Sukanya Samriddhi Yojana

এই প্রকল্পের মাধ্যমে আপনি নিজের মেয়ের ভবিষ্যৎ সুরক্ষিত (Women Empowerment) করতে পারবেন। এটি হল একটি টাকা সঞ্চয়ের প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে মেয়ে সন্তানের অভিভবকরা তাদের মেয়ের ভবিষ্যৎ সুরক্ষা করার জন্য এই স্কীমে টাকা বিনিয়োগ করতে পারবেন। এই স্কীমে (SSY Scheme Interest Rate) অনেক মোটা হারে সুদ দেওয়া হয়।

15 বছরের মেয়াদে এই প্রকল্পে 250 টাকা থেকে দেড় লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। এক্ষেত্রে 8.2 শতাংশ হারে সুদ দেওয়া হয়। সন্তানের বয়স যখন 21 বছর হবে তখন এই টাকা তুলে নেওয়া যাবে। আর এই টাকার মাধ্যমে আপনার কন্যা সন্তানের ভবিষ্যতের পড়াশোনার খরচ থেকে শুরু করে যাবতীয় সকল খরচ আপনারা করে নিতে পারবেন এবং Women Empowerment বা নিজেদের পায়ে দাঁড়ানোর স্বপ্নপূরণ হবে।

Lakhpati Didi Yojana (লাখপতি দিদি যোজনা)

Lakhpati Didi Yojana

এই প্রকল্পের লক্ষ্য হল মেয়েদের স্বাবলম্বী (Women Empowerment) করে তোলা। মোদীজী দেশের মহিলাদের স্বাবলম্বী করে তোলার জন্য স্কিল ডেভলপমেন্ট ট্রেনিং ব্যবস্থা করেছেন। এই স্কীমের মাধ্যমে মহিলাদের বিভিন্ন ধরণের ট্রেনিং দেওয়া হবে যাতে তারা নিজেরা কাজ করে নিজেদের পায়ে দাঁড়াতে পারে। আর এই সকল প্রকল্পের মাধ্যমে মহিলাদের স্বপ্ন পূরণ হতে চলেছে।

10 হাজার টাকা ঢুকবে সরাসরি ব্যাংক একাউন্টে। আবেদন করলেই পাবে।

আপনার মত যে সব মহিলারা নিজেরা স্বাবলম্বী (Women Empowerment) হতে চান তারা এই প্রকল্প গুলোতে ঝটপট আবেদন করে ফেলুন আর সুবিধা নিতে শুরু করুন। এছাড়াও আরও অনেক ধরণের প্রকল্প আগামীদিনে মহিলাদের জন্য আসতে চলেছে বলেই মনে করছেন অনেকে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

দোল উপলক্ষ্যে পোস্ট অফিস গ্রাহকদের বিরাট সুখবর। হাত খরচের টাকা জমিয়ে এই প্রকল্পে টাকা রাখলেই মালামাল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""