প্রকল্প

Budget 2024 – এবারের বাজেটে নতুন প্রকল্পের উদ্বোধন, প্রতিমাসে 10 থেকে 15 হাজার টাকা পাবেন? কারা পাবেন? কিভাবে পাবেন?

Adv

কিছুদিন আগে কেন্দ্রীয় সরকারের তরফে কেন্দ্রীয় বাজেট ২০২৪ (Budget 2024) ঘোষণা করা হয়েছিল। আর তারই সঙ্গে দেশের বিভিন্ন রাজ্য সরকারের তরফেও তাদের বাজেট অধিবেশন প্রায় শেষ করা হয়েছে। এখনো দেশের বহু এলাকা আছে যেখানে বাড়ির মেয়েদের বেশি দূর পর্যন্ত পড়তে দেওয়া হয় না। ক্লাস 4 পর্যন্ত কিংবা মাধ্যমিক পাশ করলেই বিয়ে দিয়ে দেওয়া হয়।

Budget 2024 Announce New Scholarship For Students.

তাই এবার এই সব রুখতে এবং পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতে রাজ্য সরকার উদ্যোগ নিল। প্রত্যেক পড়ুয়াদের দেওয়া হবে মোটা অঙ্কের টাকা। বাজেট পেশ করে এমনটা জানালেন অর্থমন্ত্রী। পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতে নতুন উদ্যোগ রাজ্য সরকারের। রাজ্যের প্রত্যেক পড়ুয়াকে দেওয়া হবে মোটা অঙ্কের টাকা। বাজেট (Budget 2024) পেশ করার সময় জানালেন অর্থমন্ত্রী।

Ad

খুব তাড়াতাড়ি চালু হতে চলেছে ‘নমো লক্ষ্মী’ এবং ‘নমো সরস্বতী’ স্কলারশিপ। এই দুই স্কলারশিপের মাধ্যমে পড়ুয়ারা প্রতি বছর প্রত্যেক মাসে টাকা পাবে। নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত এই অনুদান দেওয়া হবে। তবে এই সুবিধা কেবল সরকারি স্কুল অথবা সরকারি অনুদান প্রাপ্ত স্কুল গুলোতে পড়লেই মিলবে। এই প্রকল্পের মুল লক্ষ্য হল তালিকা ভুক্তি বৃদ্ধি করা এবং স্কুল ছুট পড়ুয়াদের সংখ্যা কমানো (Budget 2024).

এই দুই স্কলারশিপের জন্যে বরাদ্দ করা হয়েছে 1250 কোটি টাকা। কারা পাবেন এই সুবিধা? এবং কিভাবে করতে হবে আবেদন করতে হবে তা জেনে নিন বিস্তারিত। আমাদের দেশে স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত সকল পড়ুয়াদের জন্য নানা ধরণের প্রকল্প (Govt Scheme) বা স্কলারশিপ (Scholarship) নিয়ে এসেছে। সেই সকল কিছুর মধ্যে এইটি একটা নতুন সংযোজন (Budget 2024).

Namo Lakshmi Namo Saraswati Scholarship

নবম থেকে দশম শ্রেনীর পড়ুয়ারা প্রতি মাসে পাবেন 500 টাকা করে। মাধ্যমিক পাশ করার পরই প্রত্যেক পড়ুয়াদের Account এ ঢুকে যাবে 50 শতাংশ টাকা। একইভাবে একাদশ থেকে দ্বাদশ শ্রেনীর পড়ুয়ারা প্রত্যেক বছর পাবেন 15 হাজার টাকা। দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় পাশ করলেই ঢুকে যাবে টাকা। তবে এই দুই প্রকল্পের সুবিধা পাবে শুধু মাত্র মেয়েরা ছেলের পাবে না এই সুযোগ (Budget 2024).

Govt Scheme (সরকারি প্রকল্প)

অষ্টম শ্রেণীর পড়াশোনা সম্পন্ন করে যে সমস্ত ছাত্রীরা নবম শ্রেণীতে ভর্তি হয়েছেন এবং যারা সরকারি এবং সাহায্য প্রাপ্ত স্কুলে পড়াশোনা করছেন তারা সকলেই পাবেন এই দুই প্রকল্পের সুবিধা। এই প্রকল্পের (Budget 2024) সুবিধা পাওয়ার জন্যে অবশ্যই পরিবারের বার্ষিক আয় 6 লক্ষ টাকার নিচে হতে হবে। নমো সরস্বতী’ মেধা বৃত্তির আওতায় থাকা শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত সুবিধা হিসেবে নিয়ে আসা হয়েছে ‘নমো লক্ষ্মী’ যোজনা (Budget 2024).

 1 লক্ষ টাকা পাবে দেশের 11 কোটি মানুষ। SBI তে একাউন্ট থাকলে তবেই আবেদন করুন।

ইতিমধ্যেই স্কুল এবং উচ্চ ও কারিগরি শিক্ষার সমন্বয় শিক্ষা খাতে বরাদ্দ গত 7 বছর ধরে ধীরে ধীরে বৃদ্ধি পেয়েছে।তবে জানিয়ে রাখি এই সুবিধা কিন্তু পশ্চিমবঙ্গের সরকারি স্কুলএ পরা ছাত্রীদের জন্যে নয়। এই সুবিধা পাবে আহমেদাবাদের সরকারি স্কুল এর ছাত্রীরা। আর এই ঘোষনা করেছে সেখানকার অর্থমন্ত্রী কনুভাই দেশাই। পড়াশোনা ছেড়ে কোনো ভাবেই নাবালিকা ছাত্রীরা বিয়ের পিরিতে না বসে তার জন্যে এই ব্যবস্থা নেওয়া হয়েছে (Budget 2024).
Written by Ananya Chakraborty.

প্রত্যেক বেকার ছেলে মেয়েদের একাউন্টে 3000 টাকা দিচ্ছে মোদী সরকার। আজই এই কার্ড করে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(84) ""