অর্থনীতি

Indian Currency – ভোটের মুখে বাজারে আসছে, নতুন 100 টাকার নোট। আগের নোট বাতিল? কি করবেন?

Adv

বাজারে আসতে চলেছে নতুন নোট (Indian Currency Note) যা হবে আরো উন্নতমানের ও আরো টেক সই। RBI (Reserve Bank Of India) এর থেকে তথ্য পাওয়া গিয়েছে, তারা বার্নিশযুক্ত নতুন 100 টাকার নোট (100 Rupees Note) বাজারে নিয়ে আসতে চলেছে। আগের পুরনো 100 টাকার নোট ব্যবহার করতে করতে ছিঁড়ে যায় জলে ভিজে গেলে নষ্ট হয়ে যায়। তবে এবার আর এই রকম হওয়ার চিন্তা নেই।

New Indian Currency 100 Rupees Note Circulate Soon.

খুব তাড়াতাড়ি আপনার হাতে আসতে চলেছে অদম্য 100 টাকার নোট। এই নোটের বিশেষত্ব অনেক আছে। চলুন এই নতুন 100 টাকার নোটের ব্যাপারে জেনে নিন। ইতিমধ্যেই রিজার্ভ ব্যাংকের তরফে ২০০০ টাকা নোট (2000 Rupees Note) ফেরত নিয়ে নেওয়া হয়েছে। এই কারণের জন্য নতুন নোট (Currency Note) নিয়ে আসা হবে বলে জানা যাচ্ছে।

Ad

New 100 Rupees Indian Currency

পুরনো 100 টাকার নোট বেশি ব্যবহার করলে ছিঁড়ে যেত বা নষ্ট হয়ে যেত। তাই এই ছিঁড়ে যাওয়া বা নষ্ট হয়ে যাওয়ার হাত থেকে বাঁচার জন্যে নতুন 100 টাকার নোট নিয়ে আসা হচ্ছে বাজারে। এই নতুন 100 টাকার নোটে বার্নিশের প্রলেপ দেওয়া থাকবে। যার কারনে সহজে এই নোট ছিড়বে না বা জলে ভিজলে নষ্ট হবে না। তাই এই নোটটি হবে দীর্ঘস্থায়ী। এছাড়া এই নোট খুব নিরাপদ।

এই Indian Currency সহজে জাল করার উপায় নেই। এই নোটের আকার হবে আগের মতই। এই নোটের রঙ হবে বেগুনী। আর এই 100 টাকার নোটে আগের নোটের মতই মহাত্মা গান্ধীর ছবি, অশোক স্তম্ভ, সই সব থাকবে। তবে এই নোট আগের 100 টাকার নোটের তুলনায় হবে টেক সই। ইতিমধ্যেই এই নোটের ট্রায়াল শুরু হয়ে গিয়েছে। আসতে আসতে পুরনো নোট এর জায়গায় নতুন নত প্রতিস্থাপন করা হবে।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) এমন ধরনের নতুন নোট (Indian Currency) নিয়ে আসার একটি বিশেষ কারণ আছে। এই নোট গুলোকে নতুন ভাবে ডিসাইন করে নিয়ে আসার মুল কারণ হল যাতে দৃষ্টিহীন ব্যক্তিরাও সহজেই নোট চিনতে পারে। একটি প্রতিবেদনে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া জানিয়েছে, দৃষ্টিহীন সুবিধার্থে ভারতীয় মুদ্রায় অনেক ব্যবস্থা করা হয়েছে।

Savings Account (সেভিংস একাউন্ট)

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে অনেকে। তাদের মতে, নতুন নোট টেক সই ও নিরাপদ হবে। তবে কিছু উদ্বেগও আছে। এই নতুন 100 টাকার নোট (Indian Currency) ছাপাতে অতিরিক্ত খরচ হবে। সামগ্রিকভাবে নতুন নোট বাজারে আসার ফলে নোট পরিচালনা ব্যবস্থা উন্নত হবে বলে আশা করা যাচ্ছে, আর এই জন্য অনেকেই খুশি হয়েছেন (Indian Currency).

পোস্ট অফিসে একাউন্ট থাকলে 20 হাজার টাকা পাবেন। নতুন স্কিম চালু হল।

কিন্তু এই নতুন Indian Currency বা ১০০ টাকার ভারতীয় মুদ্রা কবে বাজারে বা চলনে আসতে চলেছে সেই সম্পর্কে এখনো পর্যন্ত স্পষ্ট কিছু জানানো হয়নি। কিন্তু অনেকেই মনে করছেন যে আর কিছুদিনের মধ্যেই এই নোট বাজারে নিয়ে আসতে চলেছে RBI. আর নতুন অর্থবর্ষে এই নিয়ে কোন সদর্থক পদক্ষেপ নিয়ে আসা হতে চলেছে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

40 কোটি দেশবাসীকে স্বপ্নপূরণের জন্য 10 লক্ষ টাকা দেওয়া হবে। বড় ঘোষণা মোদী সরকারের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""