চাকরি

Employment – পশ্চিমবঙ্গের চাকরিজীবী ও চাকরি প্রার্থীদের জন্য সুখবর। বেতন বৃদ্ধি ও নতুন চাকরি, ঘোষণা মুখ্যমন্ত্রীর।

Adv

রাজ্য সরকার নতুন কর্মসংস্থান (Employment) ও সরকারি চাকরিজীবিদের (State Government Employees) জন্য দারুণ খবর এনেছে। আপনি যদি সরকারি চাকরিজীবি হয়ে থাকেন, আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন ,তাহলে এই সুখবর আপনার জন্য। সরকারি কর্মীদের DA (মহার্ঘ ভাতা) নিয়ে আন্দোলনের মাঝে সরকারি কর্মীদের জন্যে একগুচ্ছ সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। নবান্ন (Nabanna) সূত্রে জানান হয়েছে, এবার একাধিক সরকারী কর্মীদের পদোন্নতি (Employment) হতে চলেছে।

West Bengal Government New Employment Update.

এই নিয়ে এক প্রস্ত বৈঠকও হয়ে গিয়েছে রাজ্য মন্ত্রিসভার (West Bengal). নবান্ন সূত্রে খবর, ইতিমধ্যে মোট 316 টি নতুন পদ সৃষ্টির (Employment In West Bengal) অনুমোদন দিয়েও ফেলেছে রাজ্য মন্ত্রিসভা। কোন কোন নতুন পদ তৈরি হবে? অতিরিক্ত সচিব থেকে সেকশন অফিসার পর্যায়ে এই নতুন পদগুলি তৈরি করা হবে। তৃণমূলের মুখপত্র জাগো বাংলায় (Jaago Bangla) প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে।

Ad

সরকারি কর্মীদের (WB Govt Employment) পদোন্নতি (Promotion) সংক্রান্ত নতুন নীতির সুবিধা আরও সম্প্রসারিত করা হবে। এই প্রস্তাবেও অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। এতদিন রাজ্য সরকারের (West Bengal) সচিবালয়ে লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট পদে চাকরিতে যোগ দিয়ে কোনও সরকারি কর্মী পদোন্নতি পেয়ে যুগ্মসচিব অবধি হতে পারতেন। এবার থেকে তাঁদের জন্য অতিরিক্ত সচিবের ১০ টি পদ (New Government Job Post) তৈরি করা হয়েছে।

নবান্ন (West Bengal) সূত্রে খবর, নবান্নের সচিবালয়ে সেকশন অফিসারের সংখ্যা 470 থেকে বেড়ে 600 হয়েছে। অফিসার অন স্পেশাল ডিউটি, স্পেশাল অফিসারের পদের সংখ্যাও 208 থেকে বাড়িয়ে 300 করা হয়েছে। অ্যাসিস্টান্ট সেক্রেটারির পদ 112 থেকে বেড়ে 150টি হয়েছে। অন্যদিকে ডেপুটি সেক্রেটারির পদ (New Employment) 114 থেকে বেড়ে 150 ও জয়েন্ট সেক্রেটারির পদ 20 থেকে বাড়িয়ে 30 করা হচ্ছে বলে জানা গিয়েছে।

মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, বর্তমানে চাকরি জীবনের 16 এবং 25 বছরের পরিবর্তে সরকারি কর্মীরা 15 ও 24 বছর থেকে উচ্চ বেতন কাঠামো বা Higher Scale Salary র সুবিধা অবধি পাবেন। বৈঠকে আরো বলা হয়েছে, রাজ্যের সরকারি কর্মীদের (West Bengal) স্বাস্থ্যবীমা (West Bengal Health Scheme) র ক্যাশলেস সুবিধা দেড় লাখ থেকে বাড়িয়ে দু লাখ টাকা করা হচ্ছে।

WBCHSE (শিক্ষা সংসদ উচ্চমাধ্যমিক পরীক্ষা)

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যসচিব কে নির্দেশ দিয়েছেন যাতে তিন মাসের মধ্যে সচিবালয় সহ বিভিন্ন সরকারি দফতরে কর্মীদের পদোন্নতির প্রক্রিয়া শেষ হয়ে যায়। সার্ভিস ধরে কোথায় কত নিয়োগ প্রয়োজন তার তালিকা তৈরির নির্দেশ ও দিয়েছেন মুখ্যমন্ত্রী। এছাড়াও, বিভিন্ন দফতরের অতিরিক্ত সচিব পর্যায়ের আধিকারিক, ও এস ডি, রেজিস্ট্রার, স্পেশাল অফিসার, সেকশন অফিসারদের (West Bengal) পদের (Employment) সংখ্যা বৃদ্ধির নির্দেশ দেওয়া হয়েছে।

Primary TET 2022 – টেট উত্তীর্ণদের নিয়োগ শুরু কবে? জানালেন পর্ষদ সভাপতি।

সংখ্যালঘু উন্নয়ন দফতরের (WB Minority Department) অধীনস্থ SSK ও MSK শিক্ষকদের বার্ষিক ৩ শতাংশ করে বেতন বৃদ্ধি ও অবসরের সময় এককালীন তিন লাখ টাকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গিয়েছে। আর এই সিদ্ধান্তের ফলে আরও নতুন অনেক কর্মসংস্থানের (Employment) সুযোগ বৃদ্ধি পাবে বলে আশা করছেন অনেকে। আর এই জন্য ভবিষ্যতে নতুন কর্মসংস্থান এর সুযোগ বৃদ্ধি পেতে পারে।

Ration Card নিয়ে নরেন্দ্র মোদীর কড়া নির্দেশ। 30 সেপ্টেম্বরের মধ্যে এই কাজ না করলে বাতিল হবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""