প্রকল্প

New Govt Scheme – মেয়েদের জন্য সেরা সরকারি প্রকল্প, সব কিছুর খরচ পাবেন একসাথে।

Adv

দেশের সকল মেয়েদের জন্য New Govt Scheme বা নতুন সরকারি প্রকল্প নিয়ে আসা হয়েছে সরকারের তরফে। কেন্দ্রীয় সরকার হোক বা রাজ্য সরকার সকলেই নিজেদের নাগরিকদের কল্যাণের কথা চিন্তা করে একাধিক প্রকল্প নিয়ে এসেছে। মেয়েদের জন্য অনেক ভালো ভালো প্রকল্প আছে কেন্দ্র সরকারের। অনেকেই হয়তো জানেন না। আবার অনেকে জানেন। তবে যারা জানেন না তাদের জেনে রাখা উচিৎ।

New Govt Scheme Only For Indian Females.

মেয়েদেরকে সমাজে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যাতে তাদের পড়াশুনোতে কোন অসুবিধা না হয় কেউ যাতে বাধা সৃষ্টি করতে না পারে তার জন্যে যেমন আইন আছে তেমন আর্থিক ভাবে সাহায্য করার জন্যে কেন্দ্র সরকারের অনেক প্রকল্প (New Govt Scheme) আছে। মেয়ে সন্তানের সুরক্ষার জন্য সবচেয়ে উল্লেখযোগ্য স্কীম হল সুকন্যা সমৃদ্ধি যোজনা। তবে এই স্কীম ছাড়াও আরও অনেক স্কীম রয়েছে মেয়েদের জন্য।

Ad

সেই সব স্কিমে বিনিয়োগ করে ভালো রিটার্ন পাবেন এবং নিজেদের আর্থিক সুরক্ষা ও দিতে পারবেন। চলুন আজ জেনে নেই মহিলাদের জন্য দারুন চারটি প্রকল্প (New Govt Scheme). যা মহিলাদের আর্থিক ভাবে শক্ত করে তুলবে ও পড়াশুনোতেও সাহায্য করবে। আজকের এই প্রতিবেদনে আপনারা এই সকল সরকারি প্রকল্প বা স্কিম সম্পর্কে জেনে নিতে পারবেন যার মাধ্যমে নিজেদের মেয়েদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে পারবেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana)
মেয়ে সন্তানের জন্যে দারুন প্রকল্প সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY). এই স্কীম মেয়ে সন্তানের ভবিষ্যত সুরক্ষার করার জন্যে। কন্যার 10 বছর বয়স পর্যন্ত এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। তারপরে কন্যার যখন 21 বছর হবে তখন স্কীমটি Maturity পাবে। এই স্কিমে (New Govt Scheme) বিনিয়োগ শুরু করতে পারবেন 250 টাকা দিয়ে। বিনিয়োগ করা মূল্যের উপরে 8 শতাংশ হারে সুদ পাওয়া যায় এবং এতে Tax এর ছাড়ও আছে।

বালিকা সমৃদ্ধি যোজনা (Balika Samriddhi Yojana)
এই যোজনা 1997 সালে সেই সময়কার কেন্দ্র সরকার চালু করেছিল। এই যোজনায় কন্যা সন্তান জন্মের পর থেকেই নানা ভাবে আর্থিক সাহায্য পায়। এই যোজনাতে গর্ভবতী মা মেয়ের জন্ম দিলে 500 টাকা করে পায় এবং মেয়ের শিক্ষায় আর্থিক সাহায্যের জন্য বছরে সর্বোচ্চ 1000 টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়। নতুন সরকারি প্রকল্প বা New Govt Scheme এর মাধ্যমে আপনারা ভালো রিটার্ন পাবেন।

Petrol Diesel Price (পেট্রোল ডিজেলের দাম)

জাতীয় বৃত্তি প্রকল্প (National Merit Scholarship Scheme)
এই প্রকল্প মূলত পড়াশুনোর জন্যে। এখনো দেশের অনেক মেয়ে আছে যার অর্থ্নৈতিক করনের পড়াশুনো করতে পারে না তারা মাধ্যমিকটাও ঠিক মত দিতে পারে না। তাই এর সংখ্যা কমতেই SC, ST মেয়েদের জন্য এই প্রকল্প (New Govt Scheme) চালু করেছে সরকার। অষ্টম শ্রেণী পাশ করে নবম শ্রেণীতে ভর্তি হলে, এই প্রকল্পের মাধ্যমে 3 হাজার টাকার FD করে দেওয়া হয়। এই অর্থ 18 বছর পর ওই কন্যা সুদ সহ রিটার্ন পাবে। তবে অবশ্যই ওই কন্যাকে মাধ্যমিক পরীক্ষা সম্পন্ন করতে হবে।

উড়ান সিবিএসই স্কলারশিপ প্রোগ্রাম (Udaan CBSE Scholarship Program)
কেন্দ্রীয় সরকারের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক সিবিসিএস বোর্ডের (CBSE Board) সঙ্গে মিলিত ভাবে উডান স্কলারশিপ প্রোগ্রাম চালু করেছিল। এই প্রকল্পে ক্লাস 11 এর ছাত্রীরা বিনামূল্যে কোচিং এর সুবিধা পাবে। এবং ইঞ্জিনিয়ারিং কলেজে পরার জন্য 3 শতাংশ আসন সংরক্ষিত করা থাকে (New Govt Scheme). এইটা কোন সরকারি প্রকল্প না হলেও সকলে এই স্কলারশিপ প্রোগ্রামে আবেদন করতে পারবেন।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""