প্রকল্প

New Govt Scheme – প্রতিমাসে আর্থিক সাহায্য করা হবে। নতুন সরকারি প্রকল্প চালু হল, কারা কারা পাবে?

Adv

রাজ্য ও কেন্দ্রীয় সরকারের যৌথ উদ্যোগে New Govt Scheme বা নতুন সরকারি প্রকল্প নিয়ে আসা হয়েছে এবং এই প্রকল্পের মাধ্যমে জনমানুষের কল্যাণ সাধনের জন্য মাসে মাসে আর্থিক সাহায্য করা হবে। রাজ্যের সকল বেকার যুবক যুবতিদের জন্যে ভালো খবর। এবার কেন্দ্র ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে বেকার ছেলে মেয়েদের দেওয়া হবে ভাতা। রাজ্য এবং দেশে চাকরির ভয়াবহ অবস্থা। অনেক ছেলে মেয়েরা উচ্চশিক্ষিত হয়েও বাড়িতে চাকরি না পাওয়ার জন্য কর্মহীন হয়ে আছেন।

New Govt Scheme Details.

গত কয়েক বছর ধরে চাকরিপ্রার্থীদের অভিযোগ পর্যাপ্ত পরিমানে সরকারি প্রতিষ্ঠান গুলোতে নিয়োগ করা হচ্ছে না। নিয়োগের দাবিতে লাগাতার আন্দোলন চালিয়েও কোনো ফল হয়নি। সরকার নিয়োগ করছে কম আর ছাটাই করা হচ্ছে বেশি। করোনার সময় লকডাউনের পর থেকে অনেক সরকারি প্রতিষ্ঠান থেকে কর্মী ছাটাই করা হয়েছে। এর ফলে অনেক ছেলে মেয়ে বেকার হয়ে আছে (New Govt Scheme).

Ad

এবার এদের কথা ভেবে কেন্দ্র ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে বেকার ছেলে মেয়েদের দেওয়া হবে বেকার ভাতা। 2500 টাকা করে ভাতা দেওয়া হবে। এই নতুন প্রকল্প (New Govt Scheme) চালু করতে চলেছে সরকার। চলুন এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত জেনে নিন। কেন্দ্রের নতুন প্রকল্প উল্লেখ্য, যেসব ছেলে মেয়েরা তাদের পড়াশুনো শেষ করে চাকরির পাননি, চাকরির আশায় বসে আছে তাদের জন্যে নতুন প্রকল্প কেন্দ্র সরকারের।

এইসব ছেলে মেয়েদের যাদের এমপ্লয়মেনট এক্সচেঞ্জ (Employment Exchange) ব্যাংকে নাম নথিভুক্ত আছে এমন প্রাথীর যাদের লিস্টে নাম উঠেছে তাদের রাজ্য সরকার 1500 টাকা করে মাসিক ভাতা দেয়। এবার এইসব বেকারদের কেন্দ্র মাসে মাসে ভাতা দেবে এমনটাই জানা যাচ্চে বিভিন্ন মাধ্যম সূত্রে। বেকারদের এই New Govt Scheme এর অধিনে 40% দেবে কেন্দ্র সরকার (Central Government) আর বাকি 60% দেবে রাজ্য সরকার (West Bengal Government).

কেন্দ্র দেবে 1000 আর রাজ্য দেবে 1500 টাকা। এরফলে প্রতি মাসে বেকার ছেলে মেয়েদের দেওয়া হবে 2500 টাকা। তবে পশ্চিমবঙ্গে (West Bengal) ছেলে মেয়েদের নিয়ে একটি প্রকল্প চালু রয়েছে জা হল যুবশ্রী প্রকল্প (Yuvashree Prakalpa). এই প্রকল্পের অধিনে তারা মাসে মাসে টাকা পাচ্ছে। তাই রাজ্য কেন্দ্রের এই প্রকল্পকে রূপায়িত করেনি। তবে পশ্চিমবঙ্গ বাদে ওড়িশা, উত্তরাখণ্ড, অসম, ঝাড়খণ্ড ও ছত্তিসগড়ে এই New Govt Scheme চালু করবে সরকার। আবেদনের যোগ্যতা কি কি? এই প্রকল্পে আবেদন করার জন্যে প্রাথীর যোগ্যতা হতে হবে।

Primary TET Exam (প্রাথমিক টেট পরীক্ষা)

1) আবেদনকারীকে ভারতের নাগরিক হতে হবে।
2) বয়স 18 থেকে 35 এর মধ্যে হতে হবে।
3) আবেদনকারীর পারিবারিক আয় বার্ষিক 2.5 লাখ টাকা হতে হবে।
4) আবেদনকারীকে কমপক্ষে উচ্চমাধ্যমিক পাশ হতে হবে New Govt Scheme এ আবেদন করতে হলে।

Life Certificate – লাইফ সার্টিফিকেট জমা দেওয়া নিয়ে জরুরি আপডেট, সবার জানা উচিত।

5) আবেদনকারীকে কম পক্ষে দুই বছর আগে Employment Exchange Office এ নাম নথিভুক্ত করে থাকতে হবে।
6) সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিরত প্রাথীরা আবেদনযোগ্য নয়।
7) আবেদনকারী প্রার্থীকে স্ব কর্মসংস্থান নির্দেশিকা কেন্দ্রে বেকারের তালিকায় নাম রেজিষ্ট্রেশন করে থাকতে হবে।এই সব যোগ্যতা থাকলে তবেই এই New Govt Scheme নাম নথিভুক্ত করতে পারবে।
Written by Ananya Chakraborty.

House Rent Rules – পশ্চিমবঙ্গে বদলে গেল বাড়ি ভাড়ার নিয়ম। বাড়ির মালিকের জুলুমের দিন শেষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""