প্রকল্প

Duare Sarkar – 1 লা সেপ্টেম্বর থেকে শুরু দুয়ারে সরকার, নতুন নতুন প্রকল্প, আপনার এলাকায় কবে?

Adv

সরকারি সুবিধার নাগাল পেতে সাধারন মানুষের নাজেহাল অবস্থা এই জন্য Duare Sarkar বা দুয়ারে সরকার ক্যাম্প করার সিদ্ধান্ত সরকারের তরফে নেওয়া হয়েছে। এই সমস্যার উপশম ঘটাতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার সাধারণ মানুষের জন্য এনেছে দুয়ারে সরকার এর সুবিধা। ইতিমধ্যে, রাজ্যের একাধিক মানুষ দুয়ারে সরকারের (Duare Sarkar Camp) ক্যাম্প থেকে একাধিক সুবিধা পেয়েছেন, তাই বেশির ভাগ মানুষ এই উদ্যোগ সম্পর্কে পরিচিত হয়েছেন। এই ক্যাম্প যথারীতি রাজ্যের বিভিন্ন এলাকায় বসে, যার ফলে সমস্ত এলাকাবাসী সহ রাজ্যের বিভিন্ন প্রান্তের মানুষ সরকারি সুবিধা গুলো পেয়ে থাকেন।

Duare Sarkar Camp Benefits.

2021 এর বিধানসভা নির্বাচনের আগে থেকেই সরকার (Government Of India) এই প্রকল্পের (Duare Sarkar) সুবিধা চালু করেছে এবং একাধিক ক্যাম্প ইতি মধ্যেই সরকারের দ্বারা পরিচালিত হয়েছে রাজ্যের বিভিন্ন প্রান্তে। সেই মতোই, এবার 1 সেপ্টেম্বর চালু হচ্ছে দুয়ারে সরকারের ক্যাম্প। নতুনভাবে, রাজ্যের বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধাগুলো মানুষ এই ক্যাম্প থেকে পেয়ে যাবেন।

Ad

এর সঙ্গে নতুন যোগ হিসেবে, আরও দুটি বিশেষ প্রকল্পের (New Government Scheme) সুবিধা পাবে রাজ্যের মানুষ এই ক্যাম্প গুলি থেকে। প্রকল্প দুটির আবেদনে এতদিন মানুষের হয়রানির শেষ ছিল না, দুয়ারে সরকারের (Duare Sarkar Camp) দৌলতে এবার প্রকল্প গুলির জন্য ছোটাছুটি করতে হবে না সাধারণ মানুষকে।

নবান্নের (Nabanna) নিজস্ব রিপোর্ট সূত্রে, আগামী 1 সেপ্টেম্বর শুরু হবে দুয়ারে সরকার ক্যাম্প। চলবে 16 সেপ্টেম্বর পর্যন্ত। এই নির্দিষ্ট সময়ের ব্যবধানে, ছুটির দিন এবং রবিবার বাদে বাকি সবদিন পরিষেবা পাবেন সাধারণ মানুষ। আগের ক্যাম্প (Duare Sarkar) গুলোয় যথাক্রমে কন্যাশ্রী (Kanyashree), রুপশ্রী (Rupashree), স্বাস্থ্যস্বাথী (Swasthya Sathi), ঐক্যশ্রী (Aikyashree) ছাড়াও আরও 33 টি প্রকল্পের আবেদনের সুবিধা প্রদান হয়েছে।

এবারও একইভাবে এই সকল প্রকল্পের সুবিধা এই ক্যাম্পে পাওয়া যাবে এবং সেই সঙ্গে পরিযায়ী শ্রমিক রেজিস্ট্রেশন প্রক্রিয়া এবং বার্ধক্য ভাতা (Old Age Pension) এর আবেদন সুবিধাও এই ক্যাম্প থেকে পাওয়া যাবে। 1 সেপ্টেম্বর থেকে 16 সেপ্টেম্বর এর মধ্যে সকল আবেদন পত্র জমা নেওয়া হবে। আবেদনের সফলিকরণ শুরু হবে 18 সেপ্টেম্বর থেকে যা চলবে 30 সেপ্টেম্বর অব্ধি। এই দিনের ব্যবধানেই সকল আবেদনকারী ব্যক্তির প্রকল্পের সুবিধা নিশ্চিত করা হবে।

Holiday List (পশ্চিমবঙ্গে ছুটির তালিকা)

নতুন দুই ভাতার মধ্যে বার্ধক্য ভাতার সুবিধা নিয়মমাফিক পাবেন 60 এর উর্দ্ধের মানুষরা। এই প্রকল্পের মাধ্যমে মাসিক পেনশনের সুবিধা প্রদান করা হয় বয়স্ক মানুষদের। আবেদন প্রক্রিয়ার পর সমস্ত নথিসমূহ বিচার করার পর সরকার আবেদনকারীর আবেদন সফলিকরন করবে। প্রত্যেক মাসে 1000 টাকা করে পেনশন পাবেন সকল সফল আবেদনকারী মানুষ।

Gold Price – সোনার দামে রেকর্ড পতন, ফের দাম বৃদ্ধির আগে কিনে নিন।

অপরদিকে আর একটি প্রকল্পের সুবিধা হলো পরিযায়ী শ্রমিকের রেজিস্ট্রেশন প্রক্রিয়া। এই গুরুত্বপূর্ণ প্রকল্পের (Duare Sarkar) মাধ্যমে রাজ্য সরকার (WB Govt) পরিযায়ী শ্রমিকদের একটি ডাটাবেস নির্মাণ করবে। রেজিস্টার্ড শ্রমিক এর আকস্মিক দুর্ঘটনায় অথবা অন্য রাজ্যে কাজ চলাকালীন মৃত্যু ঘটলে, শ্রমিকের পরিবার পেয়ে যাবে 2 লক্ষ টাকার আর্থিক সাহায্য। এছাড়াও দুর্ঘটনায় আহত হলে শ্রমিকরা আর্থিক সাহায্য পাবেন। অঙ্গহানি সহ অন্যান্য গুরুতর দুর্ঘটনায় আহত শ্রমিকরা 1 লক্ষ টাকা আর্থিক সাহায্য পাবেন চিকিৎসার সুবিধার্থে।

Dearness Allowance নিয়ে মিলল বড় খবর, মুখ্যমন্ত্রীর এক ঘোষণায় পাল্টে গেলো সবকিছু।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""