প্রকল্প

PM Kisan – প্রধানমন্ত্রী কিষান যোজনায় আবার কবে টাকা পাবেন? তারিখ সম্পর্কে ইঙ্গিত পাওয়া গেল।

Adv

কেন্দ্র সরকার ভারতের কৃষকদের কৃষিকাজে আর্থিকভাবে সাহায্যের জন্য PM Kisan Yojana নিয়ে এসেছে। এই যোজনাতে প্রতি বছর 6 হাজার টাকা করে দেওয়া হয় কৃষকদের এবং এই টাকা তিনটি কিস্তিতে দেওয়া হয় 2 হাজার টাকা করে। কিছুদিন আগে 15 তম কিস্তির টাকা দিয়েছে সরকার কৃষকদের। নভেম্বর মাসে প্রত্যেক কৃষক যাদের এই যোজনায় নাম নথি ভুক্ত আছে তাদের দেওয়া হয়েছে।

PM Kisan Samman Nidhi Yojana 16Th Installment.

15 তম কিস্তির টাকা (PM Kisan 15Th Installment) দেবার সাথে সাথে 16 তম কিস্তির টাকা কবে দেওয়া হবে তা নিয়ে প্রশ্ন করছে অনেকে। তবে বিভিন্ন মাধ্যম সূত্রে জানা গেছে 2024 এর লোকসভা নির্বাচনের আগেই কিস্তির টাকা দেওয়া হবে। সব ঠিকঠাক থাকলে 2024 সালে ফেব্রুয়ারী মাসেই 16 তম কিস্তির টাকা দেওয়া হবে। PM Kisan Yojana Status Check করবেন কি করে?

Ad

PM Kisan যোজনায় আপনার নাম নথিভুক্ত আছে নাকি তা চেক করার জন্যে PM কিষান এর অফিসিয়াল ওয়েবসাইট এর Homepage এ গিয়ে সেখানে Beneficiary List এ যান, তারপরে আবেদনকারী কৃষকের স্টেট, ডিস্ট্রিক্ট, ব্লক ও ভিলেজ নির্বাচন করে Report এ ক্লিক করলেই আপনার আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে পারবেন। নতুনদের Registration করবেন কিভাবে?

PAN Card (প্যান কার্ড)

PM Kisan যোজনায় নতুনদের আবেদন করানোর জন্য প্রথমে অফিসিয়াল সাইটে নিউ ফার্মার রেজিষ্ট্রেশনে যান সেখানে আধার নম্বর ও Captcha Code সঠিক স্থানে বসিয়ে নথিভুক্তিকরণ প্রক্রিয়া সম্পন্ন করুন। এখন ব্লক ও গ্রাম নির্বাচন করুন। এরপর মোবাইল নম্বর ও আধার এর তথ্য দিয়ে সেন্ড OTP তে ক্লিক করুন। আপনার মোবাইল নম্বর এ SMS এলে সেটি সেখানে বসান।

জিও কোম্পানীতে 19000 শুন্যপদে চাকরির সুযোগ। মাধ্যমিক পাশ হলেই আবেদন করুন।

এরপর ব্লক, গ্রাম, রাজ্য, জেলা, পুনরায় লিখুন। সাথে ব্যক্তিগত তথ্য ও ব্যাংকের তথ্য পূরণ করুন। KYC সম্পন্ন হলে জমি সংক্রান্ত নথি স্ক্যান করে আপলোড করলেই নথিভুক্তিকরণ সম্পন্ন হবে। আপনারা এই সহজ পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে নিজেরা কবে টাকা পাবেন সেই সম্পর্কে জেনে নিতে পারবেন। কিন্তু সরকারের তরফে এখনো এই সম্পর্কে কিছুই জানানো হয়নি। লোকসভা ভোটের আগে এই নিয়ে কোন সিদ্ধান্ত নেওয়া হতে পারে।
Written by Ananya Chakraborty.

প্রতিদিন মাত্র 4 ঘন্টা কাজ করলে LIC দেবে মাসে 20 হাজার টাকা। আজই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""