ছুটি

Bank Holiday – রবিবারে ব্যাংক খোলা রাখার নির্দেশ দিলো RBI. গ্রাহকদের কতটা সুবিধা হবে? কোন কোন ব্যাংক খোলা থাকবে?

Adv

দেশের ব্যাংক গুলোর ছুটি বা Bank Holiday নিয়ে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) নির্দেশ। রবিবারেও খোলা রাখতে হবে ব্যাংক। 2023-24 অর্থবর্ষের শেষ মাস হল মার্চ মাস। মার্চ মাস শেষের দিকে প্রায়। আর এবার মার্চ মাসের শেষ দিন 31 তারিখ রবিবার তাই সেই দিন খোলা থাকবে ব্যাংক গুলো। তাহলে চলুন দেখে নিন আপনার নিকটবর্তী ব্যাংক গুলো কি খোলা থাকবে? আর কেন খোলা থাকবে রবিবারে ব্যাংক? প্রত্যেক রবিবারই খোলা (Bank Holiday) থাকবে?

RBI Rules On Sunday Bank Holiday.

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) নির্দেশে বলা হয়েছে, “ভারত সরকার 31শে মার্চ 2024 রবিবার লেনদেনের জন্য সরকারি রসিদ ও অর্থপ্রদানের সাথে লেনদেনকারি ব্যাংক গুলোর সব শাখা খোলা রাখার অনুরোধ করেছে। যাতে 2023-24 অর্থবর্ষে প্রাপ্তি এবং অর্থ প্রদান সংক্রান্ত সব লেনদেনের হিসেব রাখা যায়। তবে এখানেই শেষ নয়। ইতিমধ্যেই এই ব্যাংক গুলোকে এই নির্দিষ্ট দিনে যে ব্যাংকিং পরিষেবা পাওয়া যাবে সে বিষয়ে প্রচার করতে বলা হয়েছে।

Bank Holiday Cancel In Which Day?

এই বছর মার্চ মাসের শেষ 3 দিন খোলা থাকবে ব্যাংক। গুডফ্রাইডেতে ও খোলা থাকবে ব্যাংক গুলো। কারন এই বছর গুড ফ্রাইডে মার্চ এর 29 তারিখ। 30 শে মার্চ শনিবার আর 31শে মার্চ রবিবার ছুটি থাকবে অফিস। 2023-24 অর্থবর্ষ শেষ হতে চলেছে 31শে মার্চে। তাই আয়কর বিভাগ (Income Tax Department) জানিয়েছে সারা দেশে IT অফিস গুলো 29,30 ও 31শে মার্চ খোলা রাখতে হবে। তাই এবারে গুডফাইডে এর লম্বা ছুটি বাতিল (Bank Holiday).

What Income Tax Department Say On This?

আয়কর বিভাগ তার অফিসিয়াল ওয়েবসাইট নোটিস প্রকাশ করে বলেছে। বিভাগের সব কাজ শেষ করার জন্য আর্থিক বছরের শেষ 3 দিন সব IT অফিস খোলা থাকবে। রিপোর্ট অনুযায়ী, এই দিন TDS কাটার জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এছাড়াও 194 M বা 194 IA ফর্ম ও 30শে মার্চ এর মধ্যে পূরণ করতে হবে এবং FD (Fixed Diposit), ELSS, ULIP, PPF (Public Provident Fund), SCSS (Senior Citizen Savings Scheme), NSC (National Savings Certificate) সহ অনেক ট্যাক্স সেভিংস স্কীমের বয়সসীমা ও 31শে মার্চে শেষ হয়ে যাবে (Bank Holiday).

Svanidhi Yojana (প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা)

সেই কারনে গুডফ্রাইডে এর লম্বা উইকেন্ড চিন্তায় ফেলেছিল আয়কর বিভাগকে। তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে 29, 30 ও 31শে মার্চ IT অফিস গুলো খোলা রাখার। অতএব বোঝাই যাচ্ছে যে শুধুমাত্র ব্যাংক নয় আয়কর দফতরের অফিসও খোলা থাকতে চলেছে। আর এই Bank Holiday বা রবিবারে ব্যাংক খোলা শুধুমাত্র আগামী ৩১শে মার্চ ২০২৪ তারিখের জন্যই।

এইভাবে লটারি টিকিট কিনে কোটিপতি হলেন বাংলার যুবক। লটারি জেতার গোপন টেকনিক জেনে নিন।

এছাড়া আর কোন রবিবার ব্যাংক খোলা থাকবে না। মানে Bank Holiday বা ব্যাংকে ছুটির নিয়মে কোন ধরণের পরিবর্তন করা হয়নি এবং এই ৩১ তারিখ গ্রাহকেরা নিজেদের কোন কাজ ব্রাঞ্চে গিয়ে করতে পারবে কিনা সেই নিয়ে কিছু স্পষ্ট করে জানানো হয়নি রিজার্ভ ব্যাংকের তরফে। তাহলে Bank Holiday সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

ক্রেডিট কার্ড ও পার্সোনাল লোন গ্রাহকদের বিরাট সুখবর। টাকার দরকার হলে এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""