পশ্চিমবঙ্গের খবর

Summer Vacation – বাড়তি ছুটির ইঙ্গিত! কবে খুলছে রাজ্যের স্কুলগুলি, বিচারপতির প্রশ্নে জবাব সরকারি আইনজীবির।

Adv

এপ্রিলের শুরু থেকেই প্রচন্ড দাবদাহে নাজেহাল হচ্ছিল রাজ্যবাসী। Summer Vacation চলছে স্কুল গুলিতে। অনেক জেলায় তাপমাত্রার পারদ প্রায় ৪৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছেছিলো। বাইরে বের হলেই কার্যত মনে হচ্ছিল শরীরের উপর দিয়ে লু বইছে। এমন অবস্থায় পড়ুয়ারা গরমে অসুস্থ না হয়ে পড়ে, তার জন্য ছুটির তালিকার নির্দিষ্ট সময়ের আগেই রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি (Summer Vacation) ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেইমতো ২ মে থেকে গরমের ছুটি দেওয়া হয়েছিল। তবে নির্দিষ্ট করে জানানো হয়নি স্কুল খোলার তারিখ সম্পর্কে।

Summer Vacation কবে শেষ হবে?

সম্প্রতি এই নিয়েই নয়া আপডেট মিলল। কবে খুলছে স্কুল? হাইকোর্টের বিচারপতির প্রশ্নে জানালেন রাজ্য সরকার পক্ষের আইনজীবী। গরমের ছুটি দেওয়া নিয়ে শিক্ষক সংগঠনগুলি ও রাজ্য সরকারের মতানৈক্য থাকলেও, গত ২ মে রাজ্যের সমস্ত সরকারি স্কুলগুলিতে গ্রীষ্মের ছুটি দেওয়া হয়েছিল। তবে এই ছুটি কতদিন পর্যন্ত কার্যকর থাকবে, সেই নিয়ে কোনো নির্দেশিকা জারি করা হয়নি সরকারিভাবে।

Ad

এরপর অনেক শিক্ষক দাবি জানিয়েছিলেন, স্কুল পড়ুয়ারা শিক্ষকদের যোগাযোগ করে, জানতে চাইছিলেন কবে স্কুল খুলবে। এই প্রশ্নের উত্তর শিক্ষকরা না জানানোয়, তাদের অস্বস্তিতে পড়তে হচ্ছিল। তবে এবার কী এই সমস্যার সমাধান হবে? কবে খুলছে স্কুলগুলি? কী জানা গেলো? কবে খুলছে স্কুল?
সংবাদ মাধ্যম সূত্রে খবর, বৃহস্পতিবার শিক্ষক ও শিক্ষিকা বদলি নিয়ে মামলা শুনানি ছিল।

সপ্তাহের শেষে স্কুলে গরমের ছুটি নিয়ে ঘোষণা মুখ্যমন্ত্রীর, কবে থেকে পড়ছে ছুটি?

সেইসময় বিচারপতি হরিশ ট্যান্ডন স্কুল কবে খুলছে? তা নিয়ে প্রশ্ন করেন। রাজ্যের আইনজীবী এর স্বপক্ষে উত্তর দেন। রাজ্য সরকারের আইনজীবী জানান, তাপমাত্রার পারদ ক্রমশ বৃদ্ধি পাওয়ায় এখনই শেষ হচ্ছে না গরমের ছুটি (Summer Vacation). নাজেহাল করা গরমে পড়ুয়াদের অস্বস্তির কথা ভেবেই আরো কিছুদিন বাড়ানো হতে পারে গরমের ছুটি। পাল্টা বিচারপতি জানান, গরমের ছুটি বাড়ানো হলেও স্কুল খোলার একটা Tentative Date বা সম্ভাব্য দিন রাজ্য সরকারকে জানাতে হবে।

এই প্রশ্নের জবাবে জানানো হয়, আগামী ১৪ জুন গরমের ছুটির পর স্কুল খোলার জন্য সম্ভাব্য দিন হিসেবে ঘোষণার জন্য বিবেচনা করা হতে পারে। যদিও এই বিষয়ে সরকারিভাবে কোনও বিজ্ঞপ্তি এখনও পর্যন্ত জারি করা হয়নি। বিচারপতি ট্যান্ডন শিক্ষক বদলি মামলা নিয়ে শুনানির দিন জানান, স্কুলগুলিতে গরমের ছুটির পরে শিক্ষক-শিক্ষিকার অভাবে ক্লাস বন্ধ না থাকে, সেই বিষয়টি মাথায় রাখতে হবে।

 স্কুল খোলা নিয়ে জল্পনা তুঙ্গে, আদালতে কি জানালো রাজ্য সরকার? দেখুন।

গরমের ছুটি প্রসঙ্গে বিশদে কোনো বক্তব্য জানানো হয়নি কেবলমাত্র স্কুল খোলার সম্ভাব্য তারিখ ছাড়া।
এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার পর সরকারিভাবে সীলমোহর দেওয়া হবে। এরপর স্কুল খোলার দিন প্রসঙ্গে নির্দেশিকা জারি হলেই খুলবে স্কুল। তাই আপাতত সেই সময়ের জন্য অপেক্ষা করতে হবে সকলকে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""