গুরুত্বপূর্ণ খবর

Voter Card – ভোটার কার্ডে আবেদনের জন্য এই নথিপত্র বাধ্যতামূলক। কিভাবে আবেদন করবেন?

Adv

Voter Card বা ভোটার কার্ডে যারা নতুন করে আবেদন করতে চাইছেন তাদের জন্য এক গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আসা হল। সামনেই লোকসভা ভোট আর তার আগেই দেশের নতুন ভোটারদের জন্য এসে গেল দারুণ সুখবর। এখন থেকে অনলাইনের মাধ্যমে স্মার্টফোনের সাহায্যে বাড়িতে বসেই তৈরি করা যাবে নতুন ভোটার কার্ড। স্বাধীন ভারতের প্রতিটি প্রাপ্তবয়স্ক নাগরিকের ভোট দেওয়া হলো একটি মৌলিক অধিকার।

Voter Card Apply Process.

এই ভোট দান প্রক্রিয়ায় অংশগ্রহণ করে নিজের দেশ, রাজ্য কিংবা অঞ্চলের জন্য সঠিক ব্যক্তিকে নির্বাচন করতে পারে জনগণ। তবে, ভোট দেওয়ার জন্য Voter Card থাকা আবশ্যিক। আর এই ভোটার কার্ড তৈরীর জন্য আগে স্থানীয় পঞ্চায়েত, পৌরসভা কিংবা বিডিও অফিসে গিয়ে আবেদন করতে হতো। তবে, এখন থেকে নিজের বাড়িতে বসেই অনলাইনের মাধ্যমে স্মার্টফোনের সাহায্যে নতুন ভোটার কার্ডের জন্য আবেদন করা যাবে।

Ad

ভোটার কার্ডের আবেদন করার জন্য বেশ কিছু ইডকুমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই ডকুমেন্ট গুলি হল পাসপোর্ট সাইজের কালার ফটো, বয়সের প্রমান পত্র, ঠিকানার প্রমাণ পত্র। এছাড়াও আপনাদের কাছে আধার কার্ড (Aadhaar Card) থাকতে হবে নইলে এই আবেদন করতে আপনাদের সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে। ভোটার কার্ডের আবেদন করার জন্য বেশ কিছু পদ্ধতি রয়েছে। সেই পদ্ধতি গুলি হলো।

Debit Card (ডেবিট কার্ড)
  • Google Play Store থেকে ভোটার হেল্পলাইন অ্যাপ ডাউনলোড করতে হবে।
  • এরপর অ্যাপটি খুলে ভোটার রেজিস্টারে ক্লিক করতে হবে।
  • পরবর্তী পেজে নিউ ভোটার রেজিস্ট্রেশন (Voter Card) (ফর্ম ৬) এ ক্লিক করতে হবে।
  • এরপর মোবাইল নাম্বার দিয়ে লগইন করে আবেদনকারী তার নাম, ঠিকানা, ছবি, ডকুমেন্টস আপলোড করে সাবমিট করলেই রেফারেন্স নাম্বার পেয়ে যাবে।

ব্যাংকে অতিরিক্ত ছুটি থাকবে প্রতি সপ্তাহে, বড় সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার।

5) এরপর অ্যাপে থাকা এক্সপ্লোর অপশনে ক্লিক করে স্ট্যাটাস অফ অ্যাপ্লিকেশনে ক্লিক করে রেফারেন্স নাম্বার বসিয়ে দিয়ে স্ট্যাটাস দেখতে হবে।
6) পরিশেষে এপিক নম্বর (Voter Card Epic Number) তৈরি হয়ে গেলে আবেদনকারী তার ভোটার কার্ড নিকটবর্তী পোস্ট অফিসের মাধ্যমে পেয়ে যাবে।
উক্ত পদ্ধতি গুলি অবলম্বন করে এখন বাড়িতে বসেই ভোটার কার্ডের জন্য আবেদন করতে পারবেন দেশের অসংখ্য সাধারণ মানুষ।

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""