ট্রেন্ডিং

প্রকাশিত হলো ২০২৩ সালের নতুন ভোটার লিস্ট। আপনার নাম উঠেছে নাকি এখনই দেখে নিন।

Adv

নতুন বছরের শুরুতেই ভারতের সাধারণ জনগণের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে একের পর এক চমক প্রস্তুত করে রাখা হয়েছে। এবারে ২০২৩-এর একেবারে শুরুতে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তরফে ভোটার তালিকা নিয়ে বিশাল এক আপডেট প্রকাশ্যে আনা হলো।

ইতিপূর্বে নির্বাচন কমিশনের তরফে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিলো যে, চলতি বছর অর্থাৎ ২০২৩ সাল থেকে নির্বাচন কমিশনের পক্ষ থেকে বছরে ৪ বার ভোটার তালিকা প্রকাশ করা হবে। প্রাথমিকভাবে জানানো হয়েছিলো যে, বছরে একবার ভোটার তালিকা প্রকাশ করা হলে বহু ক্ষেত্রেই নাগরিকদের নানাভাবে সমস্যার সম্মুখীন হতে হয়। আর তাই ভারতের সাধারণ জনগণকে এই সমস্যা থেকে মুক্তি দিতেই কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো যে, আগামী দিনে বছরে ৪ বার ভোটার তালিকা প্রকাশ করা হবে। আর এই নতুন বছর থেকেই এই সিদ্ধান্ত কার্যকরী করা হবে বলেই জানানো হয়েছিল।

Ad

আর এই সিদ্ধান্ত অনুসারে নতুন বছরের একেবারে শুরুতেই নির্বাচন কমিশনের তরফে ভোটার তালিকা প্রকাশ্যে আনা হয়েছে। নতুন ভোটার তালিকা প্রকাশ করার পরই এই তালিকায় নিজের নাম রয়েছে কিনা তা দেখতে উৎসুক হয়ে উঠেছে ভারতের জনসাধারণ। তবে অনেকক্ষেত্রেই সঠিক পদ্ধতি না জানার কারণে সাধারণ জনগণ এই ভোটার তালিকা দেখতে পাচ্ছেন না, যার ফলে নানাধরনের বিতর্কের সৃষ্টি হচ্ছে। আর তাই আজ আমরা এমন এক পদ্ধতি নিয়ে হাজির হয়েছি যে পদ্ধতির মাধ্যমে আপনারা বাড়িতে বসেই নিজের মোবাইল ফোনের মাধ্যমে ২ মিনিটে ভোটার তালিকা দেখে নিতে পারবেন।

নতুন বছরে কোন কোন ব্যাংককে বেসরকারি হিসেবে ঘোষণা করা হবে তার তালিকা প্রকাশ কেন্দ্রীয় সরকারের

আর বাড়িতে বসে ভোটার তালিকা দেখার জন্য প্রথমেই আপনাকে nvsp পোর্টালে https://www.nvsp.in/ -এ যেতে হবে। এরপরে হোম পেজের খানিকটা নিচের দিকে থাকা download electoral roll অপশনটি বেছে নিতে হবে। তারপর আপনার সামনে যে নতুন পেজটি আসবে তাতে আপনাকে আপনার রাজ্য সঠিকভাবে নির্বাচন করে নিয়ে go অপশনে ক্লিক করতে হবে।

উপরোক্ত অপশনে ক্লিক করলেই আপনার সামনে আপনার রাজ্যের নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটটি চলে আসবে। এরপর আপনাকে ওই ওয়েবসাইটের হোমপেজে থাকা Electoral Roll (Voter List) অপশনে ক্লিক করতে হবে। তারপর আপনার সামনে একটি নতুন পেজ আসবে যাতে আপনাকে আপনার জেলা, অ্যাসেম্বলি, পোলিং স্টেশন সঠিকভাবে নির্বাচন করে নিতে হবে। সবশেষে আপনার সামনে একটি পেজ আসবে যাতে থাকা final roll অপশনটিতে আপনাকে ক্লিক করতে হবে এবং উক্ত অপশনে ক্লিক করলে আপনার ফোনে আপনার এলাকার ভোটার তালিকাটি পিডিএফ ডাউনলোড হয়ে যাবে। এরপর আপনি ওই ভোটার তালিকা থেকে নিজের নাম অত্যন্ত সহজেই খুঁজে নিতে পারবেন।

এর পাশাপাশি নির্বাচন কমিশনের আরও জানানো হয়েছে যে, চলতি বছর থেকেই সমগ্র বছরের ৪ বার ভোটার তালিকা প্রকাশ করা হবে। বছরের একেবারে শুরুতে অর্থাৎ জানুয়ারি মাসে সর্বপ্রথম ভোটার তালিকা প্রকাশ করা হবে এরপর এপ্রিল মাসে প্রকাশ করা হবে তারপর জুলাই মাসে এবং সবশেষে অক্টোবর মাসে একটি ভোটের তালিকা প্রকাশ করা হবে। সুতরাং, যেসমস্ত নাগরিকরা বয়সের কারণে এখনও পর্যন্ত ভোটার তালিকা নিজেদের নাম নথিভুক্ত করতে পারেননি তারা আগামী দিনে খুব শীঘ্রই নিজেদের নাম ভোটার তালিকায় নথিভুক্ত করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""