ছুটি

Govt Holiday – পশ্চিমবঙ্গে এই প্রথম নতুন সরকারি ছুটি ঘোষণা। নবান্নের বিজ্ঞপ্তি প্রকাশ। কারা ও কবে এই ছুটি পাবে?

Adv

সরকারি ছুটি বা Govt Holiday কথা শুনলে কে না খুশি হয়। বড় থেকে ছোট সবাই খুশি হয়। বাঙালির তো এমনিতেই 12 মাসে 13 পার্বণ তাই ছুটির অভাব নেই। তবে এবার এই সব ছুটির সাথে যুক্ত হল আর একটি ছুটি। পশ্চিমবঙ্গ সরকার নতুন একটি ছুটির কথা ঘোষনা করল। যা হল রামনবমীর ছুটি অর্থাৎ রাজ্যের ছুটির তালিকায় (Govt Holiday List) একটি ছুটি আরো বাড়ল। তবে এই রামনবমীতে ছুটি দেওয়া নিয়ে মন্তব্য প্রকাশ করেছেন অনেকে।

West Bengal Govt Holiday On Ram Navami 2024.

এই প্রথম রামনবমীতে ছুটি ঘোষনা করল পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government). গত শনিবার এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করল। এই বছর 17ই এপ্রিল রামনবমী পড়েছে। ঐদিন জরুরী পরিষেবা বাদ দিয়ে রাজ্য সরকারি এবং সরকার পোষিত সব প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সরকারি স্কুল, কলেজ অফিস সব বন্ধ থাকবে। ইতিমধ্যেই সব সরকারি দফতরে নির্দেশিকা পৌঁছে গেছে (Govt Holiday).

Ad

অন্য রাজ্যের মত এই রাজ্যেও রামনবমী (Ram Navami Holiday) বেশ ধুমধাম করে পালন করা হয়। তবে গত কয়েক বছর ধরেই রামনবমীকে কেন্দ্র করে রাজ্যের অনেক এলাকায় উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছে। গত বছর রিষড়ায় এবং হাওড়ায় হিংসার ঘটনা ঘটেছিল। তার জেরে হনুমান জয়ন্তীতে বেশ কিছু স্পর্শকাতর জায়গায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছিল (Govt Holiday).

এতদিন রামনবমীকে কেন্দ্র করে প্রশাসনকে সতর্ক করা হলেও সার্বিক ভাবে ছুটি ঘোষনা করা হয়নি। তবে এই বছর নতুন করে কোনো আশান্তি বিতর্ক চাইছে না রাজ্য সরকার তাই সার্বিক ভাবে ছুটি ঘোষনা করেছে রাজ্য সরকার। আর তাই রাজ্য সরকার 17ই এপ্রিল সার্বিক ছুটি হিসেবে ঘোষনা করেছে রাজ্য। NI ACT অনুসারে এই ছুটি দেওয়া হয়েছে অর্থ দফতর (WB Finance Department) সুত্রে জানা গিয়েছে।

Employee Benefits (সরকারি কর্মীদের সুবিধা)

আর সেই জায়গা থেকেই রাজ্য সরকারের এই লোকসভা ভোটের আগে রামনবমীতে ছুটি (Ram Navami Govt Holiday) দেওয়া তাৎপর্যপুর্ণ বলে মনে করছেন অনেকে। তবে এই ছুটি দেওয়া নিয়ে বিজেপির রাজ্যসভার সাংসদ শমীক ঘোষ কটাক্ষ করে বলেছেন যে, “ভোটের আগে কেন এমন ঘোষনা করল রাজ্য সরকার তা সবাই বুঝতে পারছে। মানুষ অত বোকা নয়।” যদিও তৃণমূলের বক্তব্য, “বিজেপি বিভেদকামি বলেই এমন মন্তব্য করছে।

ব্যাংক একাউন্টে 1 লক্ষ 30 হাজার ঢুকবে। কারা ও কিভাবে এই টাকা পাবেন?

বাংলার মতুয়া মহাসঙ্ঘের হরিচাঁদ গুরুচাঁদ ঠাকুরের জন্মদিন সহ বিভিন্ন অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government) ছুটি দেয়। আদিবাসীদের করম পুজোতেও ছুটি দেয় রাজ্য। আর এবার তাতে যোগ হল রামনবমী। এর সাথে ভোটের কোনো সম্পর্ক নেই। অতএব একটা নতুন ছুটি (Govt Holiday) পাওয়া যাবে আগামী মাসে আরেই নিয়ে খুশি হয়েছেন অনেকে।
Written by Ananya Chakraborty.

আজ থেকে টাটা স্কলারশিপের টাকা একাউন্টে ঢুকবে। কারা টাকা পেলেন? নতুন আবেদন কিভাবে করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""