টেক নিউজ

UPI এর মাধ্যমে যত খুশি টাকা পাঠান দিতে হবে না বাড়তি 1 টাকাও, কীভাবে? দেখুন পদ্ধতি।

Adv

বর্তমানে উন্নত তথ্যপ্রযুক্তির যুগে একটি একাউন্ট থেকে টাকা ট্রান্সফার করতে হলে যেতে হয় না ব্যাংকে। বরং অনলাইন UPI এর সাহায্যে নিমেষেই এই কাজ সেরে ফেলা সম্ভব। এমনকি অনলাইনে UPI আইডি এর মাধ্যমে বাড়িতে বসে শপিং করাও সহজ হয়েছে। কিন্তু এর মাঝে উঠে এলো নতুন তথ্য। যার জেরে গ্রাহকেরা সমস্যায় পড়েছেন। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় UPI চার্জ কাটা নিয়ে নানা পোস্ট ছড়ানো হচ্ছে। আদৌ কি ১ এপ্রিল অর্থাৎ আজ থেকে UPI ট্রান্সজেকশনে দিতে হবে চার্জ?

UPI এর এই নিয়ম কাদের জন্য প্রযোজ্য?

কত টাকার উপর কত শতাংশ চার্জ দিতে হবে? এর আগে সাধারণ মানুষ কোনো চার্জ ছাড়াই সম্পূর্ণ বিনামূল্যে ট্রান্সজেকশনের সুবিধা পেতেন। তবে এবার Online Money Transaction via UPI এর ক্ষেত্রে কোন ধরণের নয়া নিয়ম জারি করা হচ্ছে? সংক্রান্ত একটি পোস্টে দেখা যাচ্ছে, ‘No Charges on Normal UPI transaction for customers, says NCPI’.

Ad

Jio তে 500 টাকার কমে মিলবে একাধিক সুবিধা, তালিকা দেখুন।

অন্য একটি পোষ্টে দেখা গেছে, ‘UPI Transactions over Rs. 2000 To attarct 1.1% Fee, But Customers Won’t Pay’. অর্থাৎ কোনো ব্যক্তি যদি ২০০০ টাকা পাঠান, তাহলে দিতে হবে ২২ টাকা অতিরিক্ত চার্জ। সত্যিই কি এই নিয়ম প্রযোজ্য হচ্ছে? ট্রান্সজেকশনে কিভাবে চার্জ কাটা হবে এর আগে মনে রাখতে হবে, ট্রান্সজেকশন ২ ধরণের হয়। একটি হল p to p (peer to peer), অর্থাৎ একজন ব্যক্তি থেকে অন্য একজন ব্যক্তির মধ্যে।

অপরটি হল P to B ( peer to merchant), অর্থাৎ ব্যক্তি থেকে ব্যবসায়ীর মধ্যে। PIB সূত্রে খবর, PPI বা প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্টের জন্য UPI ট্রান্সজেকশনে ১.১% চার্জ দিতে হবে। আমরা অনেকেই শুনেছি, paytm wallet, Amazon pay wallet, phone pay wallet ইত্যাদি। বর্তমানে এই wallet এখনও অনেকে ব্যবহার করে থাকেন। যেমন Airtel payment bank, হল এয়ারটেলের নিজস্ব ব্যাংক। এই ধরনের ব্যাংকে যদি কোনো ব্যক্তি তার নিজস্ব ওয়ালেটে টাকা রাখেন দিতে হবে ১.১% চার্জ। সেক্ষেত্রে ব্যক্তি ২০০০ টাকা জমা করলে ১.১% চার্জ কাটবে সরকার।

তবে বিশেষ সুবিধা হল, ব্যবহারকারীর থেকে কোনো চার্জ কাটা হবে না। বরং যে কোম্পানিতে টাকা জমা করা হবে, তাদের থেকে সরকার চার্জ কাটবে। এক্ষেত্রে ২০০০ টাকার বেশি হলে চার্জ কাটা হবে।
PPI কিভাবে ব্যবহার করা যায়?
PPI এর মধ্যে রয়েছে অনলাইন ওয়ালেট। এটির মাধ্যমে টাকা লেনদেন করা যায়। অর্থাৎ, Paytm Wallet, Amazon Pay Wallet ইত্যাদি এবং বিভিন্ন রকমের প্রিলোড করা উপহার কার্ড বা Gift Card Payment.

UPI এর মাধ্যমে একটি PPI পেমেন্ট বলতে, QR কোডের মাধ্যমে এই ধরণের ওয়ালেট ব্যবহার করে যেকোনো লেনদেনকে বোঝায়। কিন্তু ব্যবহারকারীদের মনে একটাই প্রশ্ন, সরকার Charges হিসেবে Wallet কোম্পানির থেকে ১.১% চার্জ কাটবে। অর্থাৎ নূন্যতম ২০০০ টাকায় ১.১% চার্জ কাটলে হয় অতিরিক্ত ২২ টাকা। তবে সেই Wallet কোম্পানি, তার গ্রাহকদের ওপরে সার্ভিস চার্জ হিসেবে এটিকে চাপিয়ে দিতে পারে।

ক্রিকেট প্রেমিদের জন্য জিও লঞ্চ করলো এই নতুন প্ল্যান গুলি পাওয়া যাবে 3 জিবি ডেটার সঙ্গে 40 জিবি ডেটা অতিরিক্ত।

তাহলে ২০০০ টাকা Wallet- এ জমা করা হলে ব্যক্তিকে ব্যালেন্সে দেওয়া হতে পারে ২০০০-২২= ১৯৭৮ টাকা। যদিও এবিষয়ে নতুন কোনো আপডেট মেলেনি। এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(95) ""