প্রকল্প

রাজ্যের মহিলাদের জন্য সুখবর, জাগো প্রকল্পে এক আবেদনেই পাবেন 5000 টাকা।

Adv

রাজ্যের সাধারণ মানুষের সুবিধার্থে ইতিমধ্যেই একাধিক জনকল্যাণমুখী প্রকল্প (লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রী, রূপশ্রী, যুবশ্রী,জাগো প্রকল্প ইত্যাদি) চালু করা হয়েছে। যেগুলিতে আবেদনের মাধ্যমে পাওয়া যায় আর্থিক সাহায্য। কেবলমাত্র যে একটি প্রকল্পে আবেদন করা যাবে, তা-ও নয়। আবেদনকারীরা একের অধিক প্রকল্পেও আবেদন জানিয়ে আর্থিক সাহায্য পাচ্ছেন। বিশেষত মহিলারা যাতে আর্থিক অনটনের কারণে পিছিয়ে না পড়েন, তার জন্য অনেকগুলি প্রকল্প চালু করা হয়েছে। তেমনই রাজ্য সরকারের অনুপ্রেরণা এবং তত্বাবধানে আরো একটি প্রকল্প চালু করা হয়েছে, যেটিতে আবেদন জানালেই পাওয়া যাবে বার্ষিক অর্থ সাহায্য। প্রকল্পের নাম কী? আবেদন পদ্ধতি সম্পর্কে নিচে বিস্তারিতভাবে জানানো হয়েছে।

জাগো প্রকল্প কি?

প্রকল্পের নাম- জাগো প্রকল্প।
কত টাকা পাওয়া যাবে?
এই প্রকল্পে কেবলমাত্র রাজ্যের মহিলারাই আবেদন জানতে পারবেন। যার মাধ্যমে বার্ষিক ৫,০০০ টাকা ভাতা প্রদান করা হবে। এছাড়া একটি স্মার্টকার্ডও দেওয়া হবে। যেটিতে বছরে ২ লাখ টাকার স্বাস্থ্যবীমা পাওয়া যাবে। তবে সকলে আবেদন জানাতে পারবেন না।

Ad

আবেদনের শর্তাবলী-
রাজ্যের সকল স্বনির্ভর গোষ্ঠির মহিলাদের স্বনির্ভর করাই এই প্রকল্পের লক্ষ্য। এখনো পর্যন্ত প্রায় ১ মিলিয়ন রাজ্যের মহিলারা এই প্রকল্পের মাধ্যমে সুবিধা পেয়েছেন। তবে রাজ্যে আরও স্বনির্ভর দল গড়ে তোলাই জাগো প্রকল্পের লক্ষ্য। তাই SHG বা রাজ্য সরকারের Self Help Group, SE গ্রুপ বা Self Employment Department ও স্বনির্ভর দলের মহিলারাই এই প্রকল্পে আবেদন জানাতে পারবেন।

কবে পাবেন লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা? নতুন আবেদন ও আগের সকল গ্রাহকদের জন্য সুখবর।

অন্যান্য শর্তাবলী-
১) পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।
২) আবেদনকারীকে যেকোনো স্বনির্ভর মহিলা দলের সাথে যুক্ত থাকতে হবে।
৩) স্বনির্ভর দলের বয়স নূন্যতম ১ বছর হতে হবে।
৪) প্রকল্পে আবেদনের জন্য স্বনির্ভর গোষ্ঠী দলের নামে ন্যূনতম ৬ মাসের পুরোনো ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে।
৫) ব্যাংক অ্যাকাউন্টে ন্যূনতম ৫,০০০ টাকা ব্যালেন্স জমা রাখতে হবে।
উল্লেখ্য, যেসকল গোষ্ঠীগুলি শর্তমতে আগে Cash Credit Loan পেয়েছিল, কেবলমাত্র সেই গোষ্ঠীগুলিই এই প্রকল্পে আর্থিক সাহায্য পাবে।

এবার আসা যাক, কিভাবে জাগো প্রকল্পে আবেদন করতে হবে?
অনলাইনে আবেদন পদ্ধতি-
১) অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
shgsewb.gov.in
২) রেজিস্ট্রেশন করতে হবে। তার জন্য ৭৭৭৩০০৩০০৩ নম্বরে একটি মিসড কল দিতে হবে। যেই নম্বর থেকে কল করা হয়েছিল ওই নম্বরে জাগো প্রকল্প কেন্দ্র থেকে ফোন করা হবে। আবেদনকারীকে নিজ গোষ্ঠীর তথ্য, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর ইত্যাদি প্রয়োজনীয় তথ্যগুলি সম্পর্কে জানাতে হবে।

রেশন গ্রাহকদের জন্য খুশির খবর, মে মাসে বিনামূল্যে এই অতিরিক্ত জিনিস গুলি পাবেন।

অফলাইনে আবেদন পদ্ধতি-
১) কোনো স্বনির্ভর গোষ্ঠী নতুন হলে, তারা নিজ এলাকার BDO অফিসে গিয়েও সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। তবে মনে রাখবেন, উপরে আবেদনের শর্তগুলি পূরণ করলেই আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতিবছর এই প্রকল্পের মাধ্যমে ৫,০০০ টাকা ঢুকবে।
প্রকল্প বা যোজনা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""