ট্রেন্ডিং

Aadhar Card Update – আধার নিয়ে সমস্যায় সাধারন মানুষ? আপডেটের পর বদলেছে নম্বর!! আপনারটা মিলিয়ে নিন।

Adv

Aadhar Card Update করিয়েছেন? চাকরির পরীক্ষা দেওয়া হোক বা নতুন চাকরিতে জয়েনিং কিংবা ব্যবসা শুরু, বা কোনো কাজে পরিচয়ের প্রমাণপত্র দেওয়া, জীবনের প্রতিটি পদক্ষেপে Aadhar Card একটি প্রয়োজনীয় ডকুমেন্ট হিসেবে ব্যবহার করা হয়। বর্তমানে মোবাইল ফোন সকলেই ব্যবহার করে থাকেন। সেই মোবাইল নম্বরের সঙ্গে আধার লিংক না হলে ব্যবহার করা যাবে না সিম। কিন্তু এতসবের ক্ষেত্রে যখন প্রয়োজনীয় এই ডকুমেন্ট তখন অবশ্যই এই কার্ডের তথ্য ভুল হলে চলবে না।

Aadhar Card Update এর পর মিলিয়েছেন নম্বর?

আর থাকলেও চিন্তা কিসের। আপডেট করা যাবে আধার কার্ড। কিন্তু অনেকের মনে একটাই প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে, Aadhar Card Update করলে কী পরিবর্তিত হচ্ছে আধার নম্বর? এখন প্যান এবং আধার কার্ড লিংক করার বিষয়টি প্রায় সকলেরই জানা রয়েছে। কিন্তু অনেকেই জানেন না প্যান ও আধার লিংক করানোর আগে লেট ফি জমা দিতে হয়। তারপর লিংক করতে হয়।

Ad

সেক্ষেত্রে কার্ডে কোনো তথ্য (নাম, বয়স ইত্যাদি) ভুল থাকলেও আপডেট করতে হবে কার্ডটি। এছাড়া UIDAI-এর তরফে জানানো হয়েছে, কোনও ভারতীয় যদি ১০ বছর আগে আধার কার্ড ইস্যু করে থাকেন, তাহলে ১০ বছর বাদে Aadhar Card Update করানো বাধ্যতামূলক। নতুন করে আপডেট করতে হলে ৫০ টাকা চার্জও দিতে হবে। আধার কেন্দ্র থেকে এই কার্ড আপডেট করা যাবে। তবে বর্তমানে বিনামূল্যে কার্ড আপডেট করানো যাবে।

জমি, বাড়ির দলিলে এবার করতে হবে আধার লিঙ্ক, কেন্দ্রের নতুন ফরমান জারি।

আগামী ১৪ জুন পর্যন্ত আধার কেন্দ্র বা বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে আপডেট করা যাবে। কিন্তু তাহলে কী কার্ড নম্বর পরিবর্তিত হয়ে যাবে? আধার কার্ড ব্যক্তির নামে ইস্যু হওয়ার পরই তাতে ১২ সংখ্যার ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর লেখা থাকে। এই নম্বর প্রত্যেক মানুষের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। যা ভেরিফাই করে ব্যক্তির সম্পর্কে যাবতীয় তথ্য জানা যায়।

আর UIDAI এর তরফে সাধারণ মানুষের মনের ধন্দ কাটাতে স্পষ্টভাবে জানানো হয়েছে, আধার কার্ড ইস্যু করার সময় ১২ সংখ্যার যে নম্বর দেওয়া হয়েছিল, আপডেট করার পরেও তা পরিবর্তিত হবে না। তাই আধার কার্ড আপডেট করার প্রয়োজন হলে নিশ্চিন্তে করিয়ে নিতে পারবেন। তাও আবার বিনামূল্যে। তবে মনে রাখবেন হাতে মাত্র দেড় মাস সময় রয়েছে। বিনামূল্যে আপডেটের সুবিধা পেতে নিকটবর্তী আধার কেন্দ্রে যেতে হবে।

অনলাইনে কিভাবে Aadhar Card Update করা যাবে? দেখে নিন পদ্ধতি-
UIDAI বা আধারের অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
অফিশিয়াল ওয়েবসাইট লিংক- https://ssup.uidai.gov.in/ssup/
এরপর login করে ১২ সংখ্যার আধার নম্বর এবং ক্যাপচা কোড নির্ভুলভাবে দিতে হবে। ‘Second OTP’ বাটনে ক্লিক করতে হবে। তবেই রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরে ওটিপি চলে যাবে। সেই ওটিপি দিতে হবে।

অবশেষে 2 রা মে থেকে গরমের ছুটি নিয়ে বিভ্রান্তির অবসান, মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা।

সার্ভিস ট্যাবে ‘Update Aadhar Online’ বাটনে ক্লিক করে ‘Proceed to Update Aadhaar’-এ ক্লিক করতে হবে। যে তথ্যটি আপডেট করতে চাইছেন, তাতে ক্লিক করতে হবে। সেই তথ্যের জন্য ডকুমেন্ট আপলোড করার পরই তথ্য সংশোধন করা যাবে। তারপর অফিশিয়াল ওয়েবসাইট থেকে আধার কার্ড ডাউনলোড করা যাবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(95) ""