ট্রেন্ডিং

Old 500 Note – ফের চালু হচ্ছে পুরনো 500 ও 1000 টাকার নোট? মামলার রায় দিলো সুপ্রিম কোর্ট।

Adv

আর্থিক সমৃদ্ধি জীবনে সমস্ত সমস্যার সমাধান করতে পারে। তাই চাকরীজীবি থেকে ব্যবসায়ী কিংবা একজন দিনমজুরও খরচের পাশাপাশি সঞ্চয় করে থাকেন। কিন্তু গত কয়েকবছর আগের নোট বন্দির ঘোষণা দেশের প্রায় সকল মানুষকেই চিন্তায় ফেলে দিয়েছিলো। সেদিন কেবলমাত্র 500 এবং 1000 টাকার নোট বাতিলের ঘোষণা করা হয়েছিল। কিন্তু বর্তমানে এখনও এই নোট নিয়ে সমস্যায় রয়েছেন বহু মানুষ। কার্যত এই নিয়েই শীর্ষ আদালতে পিটিশন ফাইল করেছিলেন আবেদনকারীরা।

Old 500 Note নিয়ে কি রায় দিল আদালত?

তাদের দাবি ছিল, এখনও যে সকল মানুষের কাছে Old 500 Note ও 1000 টাকার নোট আছে, তাদের কথা ভাবে সেগুলি আবার চালু করা হোক। কিন্তু আদালতের কি রায়? আবার কি নতুনভাবে বাতিল নোট চালু হচ্ছে? কবে থেকে?
2016 সালের 8 নভেম্বরের রাত। সেদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ঘোষণায় চিন্তায় পড়ে গিয়েছিলেন দেশের কোটি কোটি মানুষ।

Ad

জ্যোতিষশাস্ত্র মতে এপ্রিলে এই চার রাশির ভাগ্য, অর্থ, যশ বৃদ্ধি পাবে।

সেইদিন থেকেই Old 500 Note ও 1000 টাকার নোট বাতিল বা ডিমনিটাইজেশন করেছিলেন। তাই পরদিন সকাল থেকে নোট পাল্টাতে ব্যাংকের বিভিন্ন শাখাগুলিতে ভিড় হতে শুরু করে। অনেকে সময়ের মধ্যেই সমস্ত পুরোনো টাকা পাল্টানোর সুযোগ পেলেও, বহু মানুষ কাজের চাপে বা নানা কারণে পাল্টাতে পারেননি পুরোনো নোট।

এরপর বাতিল হওয়া নোট পুনরায় চালু করা নিয়ে মামলা দায়ের করা হয়। বর্তমানে Old 500 Note এবং 1000 টাকার নোটের পরিবর্তে নতুনভাবে 500 টাকার নোট চালু করে RBI. সেই সঙ্গে 2000 টাকার নোটও চালু করা হয়।
পিটিশনে কি বলা হয়েছে?
আবেদনকারীর পক্ষ থেকে সুপ্রিম কোর্টে দায়ের করা পিটিশনে বলা হয়েছে, নোট বন্দির ফলে বহু মানুষ সমস্যায় পড়েছেন।

অনেকেই সেই সময় বিভিন্ন কারণবশত ঘরে রাখা Old 500 Note ও 1000 টাকার নোটগুলি ব্যাংকে গিয়ে বদলাতে পারেননি। তাই তাদেরকে আবার যেন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) এই বাতিল নোটগুলি বদলে নেওয়ার সুযোগ করে দেয়।
কিন্তু এ নিয়ে শীর্ষ আদালতের কি নির্দেশ?
সংবাদ মাধ্যম সূত্রে খবর, সুপ্রিমকোর্টের সিঙ্গেল বেঞ্চ বাতিল হওয়া 2 ধরনের নোট আবার চালু করার আবেদনটি শুনতেই চায়নি।

বিচারপতি এরপর জানান, সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ যখন নোট বন্দিকে সরকারের এক্তিয়ার ভুক্ত বিষয় বলে মেনে নিয়েছে, তখন এই আবেদনের অর্থ হয় না।।

লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পেতে সমস্যা হবে এপ্রিল মাসে সমস্যায় মহিলারা, কিন্তু কেন দেখে নিন।

যদিও আবেদনকারীকে এও বলা হয়, তিনি নিজের আইনি অধিকার বজায় রাখতে চাইলে ডিভিশন বেঞ্চে যেতে পারেন। আদালতের এই রায়ের পর Old 500 Note টাকা এবং 1000 টাকার নোট চালু করার আশা আর থাকছে না, এমনটাই মনে করছেন বহু সাধারণ মানুষ।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(91) ""