টেক নিউজ

নিজস্ব আধার সেবা কেন্দ্র খুলে প্রত্যেক মাসে উপার্জন করুন ভালো পরিমাণ টাকা।

Adv

বর্তমানে অধিকাংশ ভারতীয় নাগরিকরা ওয়ার্ক ফ্রম হোমে উদ্যোগী হয়েছে। এমনকী ব্যবসার বিভিন্ন কাজও ডিজিটাল টেকনোলজির মাধ্যমে বাড়ি থেকেই সম্পন্ন করতে প্রস্তুত ভারতের যুবক-যুবতীরা। তবে আজ আমরা এমন এক ব্যবসার আইডিয়া নিয়ে হাজির হয়েছি, যার মাধ্যমে সাধারণ জনগণ নিজেদের বাড়িতে বসেই যথেষ্ট টাকা উপার্জন করে নিতে পারবেন।

চলুন তবে জেনে নেওয়া যাক কিভাবে আপনারা বাড়িতে বসে নিজের উপার্জনের রাস্তা নিজেই তৈরি করতে পারবেন:-
আজকে আমরা অর্থ উপার্জনে যে পদ্ধতি নিয়ে কথা বলতে চলেছি তা হলো নিজস্ব আধার সেবা কেন্দ্র খোলা। কেন্দ্রীয় সরকারের থেকে অনুমতি নিয়ে আপনি নিজের বাড়িতেই নিজস্ব আধার সেবা কেন্দ্র খুলতে পারবেন এবং এর মাধ্যমে নাগরিকদের আধার কার্ড সংক্রান্ত বিভিন্ন পরিষেবা প্রদান করে যথেষ্ট টাকা উপার্জন করে নিতে পারবেন।

Ad

তবে এরজন্য আপনাকে প্রথমেই জানতে হবে কিভাবে আধার সেবা কেন্দ্রের জন্য আবেদন করতে হবে। এক্ষেত্রে বলতে হয় আধার সেবা কেন্দ্রের জন্য আপনাকে কোনো অফিসে গিয়ে লম্বা লাইনে দাঁড়াতে হবে না। আপনি বাড়িতে বসেই নিজস্ব আধার সেবা কেন্দ্র খোলার জন্য আবেদন করতে পারবেন। তবে এবিষয়ে খেয়াল রাখা প্রয়োজন যে, আধার সেবা কেন্দ্র খোলার জন্য আপনাকে পরীক্ষা দিতে হবে।

ওয়েসিস স্কলারশিপের কোন কোর্সে কতো টাকা পাওয়া যায় জেনে নিন।

আধার সেবা কেন্দ্রের জন্য আবেদন করার ক্ষেত্রে প্রথমেই আপনাকে UIDAI -এর ওয়েবসাইট https://uidai.nseitexams.com/UIDAI/LoginAction_input.action -এ যেতে হবে। এরপর আপনাকে creat new user অপশনে ক্লিক করতে হবে। উপরোক্ত অপশনে ক্লিক করলে আপনার সামনে একটি নতুন পেজ আসবে যেখানে আপনাকে upload XML File অপশনের অধীনে আধার কার্ডের এক্সএমএল ফাইল এবং share code অপশনের অধীনে কোডটি সঠিকভাবে লিখতে হবে।

এক্ষেত্রে আধার কার্ডের XML ফাইল পাওয়ার জন্য আপনাকে UIDAI-এর অফিসের ওয়েবসাইট https://uidai.gov.in/en/ -এ যেতে হবে। এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে খানিকটা নিচের দিকে থাকা Aadhaar Services অপশনের আওতায় থাকা Aadhaar Paperless Offline e-kyc (Beta) অপশনটিতে ক্লিক করতে হবে। উপরোক্ত অপশনে ক্লিক করার পর আপনাকে আপনার আধার কার্ড এবং সিকিউরিটি কোড সঠিকভাবে লিখে Send OTP অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনাকে আপনার পছন্দমত একটি share code লিখতে হবে এবং আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে যে ওটিপি আসবে সেটিকে সঠিকভাবে লিখে Download অপশনে ক্লিক করতে হবে। এই প্রক্রিয়াটি সঠিকভাবে সম্পন্ন করলেই আপনি XML ফাইল এবং Share Code দুটোই পেয়ে যাবেন।

এরপর আপনাকে পুনরায় https://uidai.nseitexams.com/UIDAI/LoginAction_input.action ওয়েবসাইটে যেতে হবে এবং XML file টি সঠিকভাবে আপলোড করার পাশাপাশি share code টি লিখতে হবে। পরবর্তীতে আপনাকে আপনার আধার কার্ডের সাথে রেজিস্টার্ড মোবাইল নম্বরটি সঠিকভাবে লিখতে হবে এবং Validate অপশনে ক্লিক করতে হবে। ভ্যালিডেশনের প্রক্রিয়াটি সম্পন্ন হলেই Send OTP অপশনে ক্লিক করতে হবে। এরপর পুনরায় আপনার মোবাইল নম্বর একটি OTP আসবে। ওই OTP টি সঠিকভাবে লিখে Verify OTP অপশনটিতে ক্লিক করতে হবে। এরপর আপনার আধার কার্ডের সাথে যে ইমেইল আইডিটি লিংক রয়েছে সেটি সঠিকভাবে লিখতে হবে এবং SHOW XML CONTENT অপশনে ক্লিক করতে হবে।

উপরোক্ত অপশনে ক্লিক করলেই আপনার সামনে আপনার নাম ছবি এবং অন্যান্য তথ্য সমন্বিত একটি পেজ আসবে সেখানে সমস্ত তথ্য ঠিক থাকলে আপনাকে Confirm অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনাকে একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড পাঠানো হবে, যার মাধ্যমে আপনাকে লগইন করতে হবে। লগইনের প্রক্রিয়াটি সম্পন্ন হলেই আপনাকে আপনার পুরোনো পাসওয়ার্ডটি পরিবর্তন করতে হবে। পাসওয়ার্ডটি পরিবর্তন করা হলে আপনার সামনে একটি নতুন পেজ আসবে, যার একেবারে শেষের দিকে টার্মস অ্যান্ড কন্ডিশনগুলিতে ক্লিক করে Continue অপশনে ক্লিক করতে হবে।

Continue অপশনে ক্লিক করলেই আপনার সামনে একটি নতুন পেজ আসবে যেখানে আপনি আপনার আধার কার্ডের বিভিন্ন তথ্য দেখতে পারবেন। এই পেজটিতে আপনাকে আপনি শিক্ষাগত যোগ্যতা এবং আপনি কোন ধরনের আধার সেবা কেন্দ্র খুলতে চাইছেন তা সিলেক্ট করে নিতে হবে। এক্ষেত্রে আপনি যদি আধার কার্ডের সব ধরনের কাজ করতে চান তবে আপনাকে UIDAI Certification for Operator – Supervisor অপশনটি সিলেক্ট করতে হবে। অন্যদিকে, শুধুমাত্র শিশুদের আধার কার্ড সংক্রান্ত কাজ করতে চাইলে Operator child enrollment lite client অপশনটি বেছে নিতে হবে।

পরবর্তীতে আপনি কোন ভাষায় পরীক্ষা দিতে চান সেই ভাষাটি সিলেক্ট করে দিতে হবে। এরপর আপনার এজেন্সি কোড অর্থাৎ আপনি কোন সার্কেলে আপনার আধার সেবা কেন্দ্র খুলতে চান সেটি সিলেক্ট করতে হবে। পরবর্তীতে আপনার নাম, ঠিকানা, ইমেল আইডি এই সমস্ত তথ্যগুলো চলে আসবে। এই সমস্ত তথ্যগুলি মিলিয়ে নেওয়ার পাশাপাশি আপনাকে আপনার রাজ্য, রাজ্যের কোন জেলাতে পরীক্ষার সেন্টার নিতে চান সেটি, সেন্টারের নাম সিলেক্ট করে নিতে হবে। সবশেষে আপনাকে Save and Continue অপশনে ক্লিক করতে হবে।

সবশেষে আপনাকে সম্পূর্ণ ফর্মটির একটি প্রিভিউ দেখানো হবে। সমস্ত তথ্য ঠিক থাকলে Submit অপশন ক্লিক করতে হবে। এরপর পুনরায় আপনার সামনে একটি প্রিভিউ আসবে, যেখানে থাকা টার্মস এন্ড কন্ডিশনগুলোতে অ্যাকসেপ্ট করে Submit অপশনে ক্লিক করার মাধ্যমে ফর্মটি জমা দিতে হবে। ফর্ম সাবমিট করার প্রক্রিয়াটি সম্পন্ন হলে আপনার সামনে যে পেজটি থাকবে তাতে থাকা Payment অপশনটিতে আপনাকে ক্লিক করতে হবে এবং পেমেন্টের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। উপরোক্ত প্রক্রিয়াটি সম্পূর্ণভাবে সম্পন্ন করলে পরবর্তীতে UIDAI -এর তরফে আপনাকে আপনার পরীক্ষার সমস্ত ডিটেইলস মেইলের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে। আর এই পরীক্ষায় উত্তীর্ণ হলেই আপনি আধার সেবা কেন্দ্র খোলার অনুমতি পেয়ে যাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(123) ""