টেক নিউজ

PAN Aadhaar Link – প্যান কার্ড আধার কার্ড লিংক না করলেও বাঁচাতে পারেন 1000 টাকা, নিয়ম শিখে নিন।

Adv

বর্তমানে আধার কার্ড এবং প্যান কার্ড দুটিই জরুরি নথিপত্র হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। সেই কারণে PAN AADHAAR Link করা বাধ্যতামূলক করা হয়েছে। তাছাড়া আইটি ফাইল করার জন্য প্যান কার্ড নম্বর অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে এই কার্ডগুলি লিংক করানোর শেষ তারিখও ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে। নির্দেশ অনুসারে, আগামী ৩১ মার্চ, ২০২৩ তারিখ লিংক করার শেষ তারিখ। এরপর কোনোভাবেই আর সময়সীমা বাড়ানো হবে না।

বাড়িতে বসে কিভাবে মাত্র 5 মিনিটেই PAN AADHAAR Link করা যাবে? জেনে নিন।

১ এপ্রিল লিংক করানো না থাকলে ব্যক্তিকে কোন সমস্যার সম্মুখীন হতে হবে? কারা ছাড় পাবেন? গত কয়েক মাস ধরে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিংক করার তারিখ বাড়ানো হচ্ছিল। সময়সীমার মধ্যে লিংক না করানো হলে আগামী ১ এপ্রিল, ২০২৩ তারিখ থেকে প্যান কার্ড নিস্ক্রিয় হয়ে যাবে। সঙ্গে ১০০০ টাকা পর্যন্ত জরিমানাও দিতে হবে। যদিও বিশেষ কয়েকটি ক্ষেত্রে এই লিংক করানো থেকে ছাড় দেওয়া হয়েছে সাধারণ মানুষকে।

Ad

বদলে গেল ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম, হয়রানি এড়াতে নতুন নিয়ম জেনে নিন।

আপনিও যদি সেগুলির মধ্যে একটিতে পড়ে থাকেন, লিংক করানো বাধ্যতামূলক হবে না।
কারা ছাড়ের সুবিধা পাচ্ছেন?
১) অসম, মেঘালয় ও জম্মু-কাশ্মীর কেন্দ্র শাসিত অঞ্চলের বাসিন্দা হয়ে থাকলে, আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিংক করতে হবে না।

২) কোনো ব্যক্তির বয়স যদি ৮০ বছর বা তার বেশি হয়, আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিংক করতে হবে না।
৩) আয়কর আইন, ১৯৬১-র নিয়ম অনুযায়ী, ব্যক্তি অনাবাসী ভারতীয় হলে, এই সুবিধা পাবেন।
৪) ভারতীয় নাগরিক না হলে লিংক করতে হবে না।
এবার কিভাবে লিংক করতে হবে তার পদ্ধতি জেনে নেওয়া যাক।

আজকাল বাড়িতে বসেই মোবাইল বা অন্যান্য ইলেকট্রনিক্স ডিভাইসের মাধ্যমে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিংক করা সম্ভব। তারজন্য আলাদাভাবে সাইবারে গিয়ে টাকা খরচ করার প্রয়োজন হবে না। এরজন্য প্রথমে ইনকাম ট্যাক্সের অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
অফিশিয়াল ওয়েবসাইট- www.incometax.gov.in

এরপর আবেদনকারীর প্রয়োজনীয় তথ্য বসিয়ে পোর্টালে গিয়ে login করতে হবে।
মেনুবারে গিয়ে প্রোফাইল সেটিংস এ ক্লিক করতে হবে। তারপর ‘Link Aadhar’ অপশনে ক্লিক করতে হবে। তাতে প্যান কার্ড নম্বর, আধার কার্ডের বিবরণ, নাম এবং মোবাইল নম্বর বসাতে হবে। ‘I agree to verify my Aadhaar details’ অপশনে ক্লিক করতে হবে। এরপর Continue ক্লিক করতে হবে।

প্যান কার্ডের জালিয়াতি নিয়ে নতুন আপডেট, আপনি কিভাবে বাঁচবেন এর হাত থেকে? দেখে নিন।

তাহলেই আগে দেওয়া মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে। সেই OTP দিয়ে Validate এ ক্লিক করতে হবে। মনে রাখতে হবে শেষ সময়সীমার আগে লিংক করানো হলেই ১০০০ টাকা জরিমানা হওয়া থেকে বাঁচানো যাবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""