টেক নিউজগুরুত্বপূর্ণ খবর

Pan Aadhaar Link – প্যান আধার লিঙ্ক এর নিয়ম বদল, 1000 টাকা ফাইন দেওয়ার আগে, জেনে নিন।

Adv

PAN Aadhaar Link করেননি তো?

বর্তমানে PAN Aadhaar Link নিয়ে যে শর্তাবলী দেওয়া হয়েছে। সেই সম্পর্কে অনেকেই জানেন, তবে এখনও অনেকেই লিংক করেন নি, এবং কিছু মানুষের মধ্যে এইছুটা বিভ্রান্তি রয়েছে। তাছাড়া এই কার্ড দুটি যে সবাইকে লিংক করতে হবে তা-ও নয়। তবে সংবাদ মাধ্যম সূত্রে খবর, এখনও পর্যন্ত দেশের অর্ধেক নাগরিক এই লিংক করেননি। সেটা হতে পারে কার্ড দুটির তথ্যের অমিল। কিংবা লেট ফি এর টাকা জমা দিতে সমস্যা। তবে খুশির খবর এটা যে, প্যান ও আধারের লিংকের সময়সীমা ৩১ মার্চ এর পরও আরো ৩ মাস বাড়ানো হয়েছে। অর্থাৎ আগামী ৩০ জুন, ২০২৩ হল লিংকের শেষ তারিখ। পাশাপাশি লেট ফি জমা দেওয়ার ক্ষেত্রেও নিয়মের পরিবর্তন করা হয়েছে।

না জানলে পারে সমস্যা হতে পারে। বিশেষত, PAN Aadhaar Link করার সময় ১০০০ টাকা লেট ফি দিতে হয়। তার আগে যেই কাজটি করতে হয়, তা হল অ্যাসেসমেন্ট ইয়ার (AY) বা মূল্যায়ন বছর নির্বাচন। আয়কর বিভাগ এই ক্ষেত্রে নতুন করে একটি অপশন রেখেছে। AY আপডেট করার পরে লেট ফি জমা দিতে হবে। অর্থাৎ লিংকের জন্য ১০০০ টাকার লেট ফি জমা করার আগে AY 24-25 & Other Receipts (500) অপশন বেছে নিয়ে টাকা জমা করতে হবে।

Ad

৩১ মার্চ ২০২৩ এর সময়সীমার মধ্যে জরিমানা দেওয়ার সময় AY 23-24 নির্বাচন করতে হত।
এবার জেনে নেওয়া যাক লেট ফি জমা দেওয়ার পরে কিভানে বাড়িতে বসেই কম্পিউটার/ল্যাপটপের মাধ্যমে লিংক করা যাবে? প্রথমে ইনকাম ট্যাক্স বা আয়কর বিভাগের অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে। অফিশিয়াল ওয়েবসাইট লিংক- https://www.incometax.gov.in/iec/foportal/

ভারতে চালু হলো ব্লু আধার কার্ড, কাদের জন্য এই কার্ড, বিশেষ কী সুবিধা পাবেন এতে?

পেজ ওপেন হলো ‘Quick Links’ বাটনে ক্লিক করে ‘Link Aadhar’ বাটনে ক্লিক করতে হবে। নতুন পেজ ওপেন হলে ব্যক্তির প্যান নম্বর, আধার নম্বর এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য দিতে হবে। তাতে সমস্যা হলে SMS এর মাধ্যমেও লিংক কর যাবে- আধার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ‘UIDPAN < 12-সংখ্যার আধার নম্বর > <10-সংখ্যার প্যান নম্বর>’ লিখে 56161 বা 567678 নম্বরে SMS পাঠাতে হবে৷

Indian Railway (ভারতীয় রেল)

উল্লেখ্য, দুটি কার্ডের তথ্যে অমিল থাকলে লিংক করা যাবে না। তার জন্য আগে কার্ড দুটির তথ্য (নাম, বয়স ইত্যাদি) ঠিক করতে হবে। PAN Aadhaar Link হয়ে গেছে কিনা কিভাবে জানবেন?
ইনকাম ট্যাক্স বা আয়কর বিভাগের অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে। লিংক আগেই দেওয়া হয়েছে। এরপর পেজ ওপেন হলে ‘Quick Links’-এ ক্লিক করে ও ‘link Aadhar Status’-এ ক্লিক করতে হবে।

এবার বাড়িতে বসেই আধার কার্ড, এদিক ওদিক না ঘুরে জেনে নিন সহজ উপায়।

এরপর আধার ও প্যান নম্বর লিখে ‘View Link Aadhar Status’-এ ক্লিক করতে হবে।
ভেরিফাই করা হবে। তারপর স্ক্রিনে একটি মেসেজ দেখা যাবে আদৌ লিংক হয়েছে কিনা।
Pan Aadhaar Link সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(97) ""