টেক নিউজ

UPI এর সাহায্যে টাকা পাঠান? ইন্টারনেট ছাড়াই পাওয়া যাবে এই সুবিধা, জানুন বিস্তারিত।

Adv

UPI ব্যবহার করছেন? তথ্যপ্রযুক্তি দিন দিন যত উন্নতি হচ্ছে, ততই নিমেষে সকল কাজ তৎক্ষণাৎ সেরে ফেলা সম্ভব হচ্ছে। বর্তমানে যেমন এটিএম কার্ড থাকলেই টাকা তুলতে সঙ্গে সঙ্গে ব্যাংকে ছুটতে হয় না। কেবলমাত্র ওই কার্ড দিয়েই এটিএম মেশিনে পাসওয়ার্ড ইনপুট করলে টাকা পাওয়া যায়। তেমনি নিমেষেই টাকা পাঠানো সম্ভব UPI এর মাধ্যমে। কাজের ব্যস্ততায় আর কোনো জিনিস কিনলে, পকেটে টাকা রাখতে ভুলে গেলে, কোনো সমস্যাই হয় না। বিশেষ করে অফিসে বসে কাজের মাঝে খিদে পেলে বা বাড়িতে অতিথি আসলে, অথচ রান্না করার উপক্রম না থাকলে ঝটপট অর্ডার করে দেওয়া যায় অনলাইনে।

UPI কি করে ব্যবহার করবেন?

টাকাও ওই UPI এর মাধ্যমেই সহজে করে দেওয়া যায়। তবে এই কাজ কেবলমাত্র অনলাইনের মাধ্যমেই করা সম্ভব, তাই ইন্টারনেট ছাড়া এই কাজ করা যাবে না, এমনটাই ভেবে থাকেন অনেকে। এই সম্পর্কে বিশেষভাবে না জানার কারণে সুবিধাও গ্রহণ করতে পারেন না সাধারণ মানুষ। ইন্টারনেট ছাড়া UPI এর মাধ্যমে টাকা পাঠানোর সুবিধা দিতে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া বা RBI -এর পক্ষ থেকে একটি বিশেষ পদ্ধতি চালু করা হয়েছে। অর্থাৎ লাগবে না ইন্টারনেট, কেবলমাত্র কিপ্যাড মোবাইল থাকলেই হবে টাকা পাঠানোর মতো সুবিধা।

Ad

দেশের যেসকল জায়গায় এখনো ইন্টারনেট পরিষেবা পৌঁছয়নি। অথবা এখনও যারা ইন্টারনেট ব্যবহারে তেমন স্বচ্ছন্দবোধ করেন না, তারা এই পদ্ধতি ব্যবহারে বিশেষ সুবিধা পাবেন। এবার জেনে নেওয়া যাক, ইন্টারনেট ছাড়া UPI এর মাধ্যমে টাকা পাঠানোর পদ্ধতি- এর জন্য ব্যবহারকারীকে নিজের মোবাইল ফোন থেকে *99# ডায়াল করতে হবে। যেই ব্যাংকে একাউন্ট রয়েছে, সেই ব্যাংকের নাম, একাউন্ট নম্বর, IFSC কোড, ডেবিট কার্ড নম্বর, ডেবিট কার্ডের এক্সপায়ারি ডেট ইত্যাদি প্রয়োজনীয় তথ্যগুলি রেজিস্ট্রেশনের জন্য সঠিকভাবে লিখতে হবে।

এইভাবে UPI পিন দিচ্ছেন? জালিয়াতি নিশ্চিত, কিভাবে বাঁচবেন?

এই প্রক্রিয়া সম্পন্ন হলে আবার উপরের নম্বরটি ডায়াল করতে হবে। তাহলেই মোবাইলে একটি মেনু দেখা যাবে। যেখানে UPI পেমেন্ট সংক্রান্ত বিভিন্ন অপশন দেখা যাবে। টাকা পাঠানোর জন্য প্রথম অপশনটি নির্বাচন করতে হবে। এর জন্য 1 লিখে SEND অপশনে ক্লিক করতে হবে। এরপর আরো একটি ফ্ল্যাশ ম্যাসেজ মোবাইলে পাঠানো হবে। জানতে চাওয়া হবে টাকা ট্রান্সফার করতে কোন অপশন বেছে নিতে চাইছেন? ৪ টি অপশনের তালিকাও (Mobile No., IFSC/ AC NO. UPI ID, Saved Beneficiary) দেওয়া হবে।

১) মোবাইল নম্বরের মাধ্যমে টাকা পাঠাতে হলে- Mobile No. অপশন বেছে নিতে হবে। যে ব্যক্তিকে টাকা পাঠাতে চাইছেন, তার মোবাইল নম্বরটি লিখে টাকার অঙ্ক বসাতে হবে। এরপর UPI PIN সঠিকভাবে লিখে SEND অপশনে ক্লিক করতে হবে।
২) IFSC/ AC NO. -এর মাধ্যমে টাকা পাঠাতে হলে- IFSC/ AC NO. অপশনটি সিলেক্ট করতে হবে। যে ব্যক্তিযে টাকা পাঠাবেন, তার একাউন্ট নম্বর এবং IFSC কোড সঠিকভাবে লিখতে হবে। এরপর UPI PIN সঠিকভাবে লিখে SEND অপশনে ক্লিক করতে হবে।

৩) UPI ID -এর মাধ্যমে টাকা পাঠাতে হলে- UPI ID সিলেক্ট করতে হবে। ওই ব্যক্তির ইউপিআই ID টি সঠিকভাবে লিখতে হবে। এরপর নিজের ইউপিআই PIN সঠিকভাবে লিখে SEND অপশনে ক্লিক করতে হবে।
৪) আগেও পেমেন্ট করেছেন, সেই ব্যক্তিকে আবারও টাকা পাঠাতে হলে- Saved Beneficiary অপশন সিলেক্ট করতে হবে।

প্যান আধার লিঙ্ক নিয়ে বড় ঘোষণা, সময়সীমা বাড়তে চলেছে? লিংকের স্ট্যাটাস চেক করুন।

অন্য একটি পদ্ধতি-
১) Toll Free নম্বরে কল করতে হবে।
Toll Free নম্বর- 080 4516 3666.
যেই ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে, সেই ব্যাংকের নাম, অ্যাকাউন্ট নম্বর, IFSC কোড সহ প্রয়োজনীয় তথ্য দিতে হবে। অ্যাকাউন্ট সেট আপ করার প্রক্রিয়া সম্পন্ন হলে টাকা ট্রান্সফার সহ অন্যান্য ইউপিআই সংক্রান্ত অপশনগুলি মোবাইল দেখা যাবে। এরপর এর মধ্যে থেকে অপশন সিলেক্ট করলে ইন্টারনেট ছাড়াই টাকা ট্রান্সফার করা যাবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""