গুরুত্বপূর্ণ খবর

New Pension Rule – পেনশন নিয়ে দারুণ সুখবর। কতটা বাড়তে চলেছে? কবে থাকে বাড়বে?

Adv

আপনি যদি সরকারি চাকরিজীবি হন এবং যদি অবসর নিয়ে থাকেন, তাহলে আপনি নিশ্চই পেনশন পান (New Pension Rule). তবে পেনশনের (Pension) এই নিয়ম কি আপনার জানেন? যদি না জেনে থাকেন তাহলে জেনে রাখুন এই নিয়ম জেনে রাখলে আপনাদেরই লাভ হবে। চলুন জেনে নিন। কেন্দ্র সরকার 80 বছরের বেশি বয়সী পেনশনভোগীদের জন্যে বিশেষ সুবিধা প্রদান করে থাকে।

New Pension Rule For Retired Govt Employees.

সেন্ট্রাল সিভিল সার্ভিস (CCS) এর পেনশন নিয়ম অনুসারে, এই সুপার সিনিয়র সিটিজেনরা তাদের বয়সের সাথে ক্রমবর্ধমান হারে বর্ধিত পেনশন পান (Senior Citizen Pension) এই সুবিধা শুধুমাত্র অবসরপ্রাপ্ত সরকরি কর্মচারীদের জন্য প্রযোজ্য। এই নিয়ম অনুসারে, প্রতি 5 বছর অন্তর অন্তর পেনশনভোগীর মাসিক অর্থপ্রদান বৃদ্ধি পায়।

Ad

Pension Increase List

80 বছর – মৌলিক পেনশনের 20 শতাংশ বৃদ্ধি।
85 বছর – মৌলিক পেনশনের 30 শতাংশ বৃদ্ধি।
90 বছর – মৌলিক পেনশনের 40 শতাংশ বৃদ্ধি।
95 বছর – মৌলিক পেনশনের 50 শতাংশ বৃদ্ধি।
100 বছর – মৌলিক পেনশনের 100 শতাংশ বৃদ্ধি।

ধরুন, একজন সরকরি কর্মচারীর (Government Employees) মৌলিক পেনশন 10 হাজার টাকা। 80 বছর বয়সে তিনি 20% অর্থাৎ 2000 টাকা বর্ধিত পেনশন পাবেন। 85 বছর বয়সে পেনশন বেড়ে হবে 30% অর্থাৎ 3000 টাকা। 90 বছর বয়সে পেনশন পাবে 40% অর্থাৎ 4000 টাকা। 95 বছর বয়সে 50% অর্থাৎ 5000 টাকা এবং 100 বছর বয়সে 100 শতাংশ অর্থাৎ 10 হাজার টাকা পেনশন পাবেন।

Dearness Allowance (পশ্চিমবঙ্গে মহার্ঘ ভাতা)

এই Pension টি সুপার সিনিয়ার সিটিজেনদের জীবনযাত্রার মান উন্নত করতে সাহায্য করে। বর্ধিত পেনশন তাদের তর্থিক নিরাপত্তা প্রদান করে এবং তাদের মৌলিক চাহিদা পূরণ করে। উল্লেখ্য, পেনশনভোগী যেই তারিখেই জন্মগ্রহণ করুক না কেনো সেই মাসের প্রথম তারিখ থেকেই তিনি অতিরিক্ত পেনশনের সুবিধা পেতে শুরু করেন। কেন্দ্রীয় সরকারের (Central Government) এই পদক্ষেপটি সুপার সিনিয়র সিটিজেনদের প্রতি সরকারের সহানুভূতি ও সচেতনতার প্রমাণ।

সরকারি কর্মীদের বাড়িভাড়া ভাতা নিয়ে আদালতের নির্দেশ। বেতন বৈষম্য নিয়ে আদালতের নির্দেশ।

এটি তাদের জীবনযাত্রার মান উন্নত করতে এবং তাদের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এখন অনেকদিন ধরেই আমাদের দেশে এই পেনশন নিয়ে অনেক ধরণের আন্দোলন করা হচ্ছে এবং পুরনো পেনশনের নিয়ম ফিরিয়ে আনা হচ্ছে। এই Pension সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।
Written by Ananya Chakraborty.

4% DA বৃদ্ধির ফলে গ্রেড অনুযায়ী পশ্চিমবঙ্গে রাজ্য সরকারী কর্মীদের কত বাড়ছে বেতন? হিসাব দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(95) ""