ট্রেন্ডিং

Petrol Diesel Price – পেট্রোল ডিজেলের দাম পরিবর্তনে স্বস্তি মধ্যবিত্তের, আগামী দিনে আরও দাম কমবে।

Adv

পেট্রোল ডিজেলের দাম (Petrol Diesel Price) প্রতি নিয়ত পরিবর্তন হওয়ার জন্য বেজায় ফাঁপরে পড়েছেন দেশের ও রাজ্যের সকল গরিব ও মধ্যবিত্ত মানুষেরা। একদিকে রান্নার গ্যাসের দাম (LPG Gas Price) আর ওপর দিকে এই জ্বালানির দামে সকলের পকেটে আগুন লাগার অবস্থার উপক্রম হয়েছে। আর কিছুদিন পরেই ডিসেম্বর মাস পড়তে চলেছে, আর এই মাসে ফের একবারের জন্য এই রান্নার গ্যাসের দাম পরিবর্তন হতে চলেছে বলে মনে করছেন অনেকে।

Petrol Diesel Price Latest News.

পেট্রোল ডিজেলের দাম নিয়ে প্রত্যেকটি মানুষ চিন্তিত থাকে। কারন এখন বেশিরভাগ মানুষের কাছে অন্তত একটি করে হলেও বাইক বা গাড়ি আছেই তাই পেট্রোল ডিজেলের দাম কম (Petrol Diesel Price) থাকলে প্রতিটা মানুষেরই সুবিধে হয়।আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম কমেছে। শনিবার সকাল 6 টা নাগাদ কাঁচা তেল বিক্রি হয়েছে 76.37 ডলারে এবং পাশাপাশি বেল্ট ব্যারেল প্রতি 81.42 ডলারে (USD) লেনদেন হচ্ছে।

Ad

ভারতের তেল বিপনন সংস্থা গুলো পেট্রোল ডিজেলের (Petrol Diesel Price) আজকের দাম প্রকাশ করেছে। আজকের পেট্রোল ও ডিজেলের দাম কত কলকাতা সহ চার মহানগরীতে। মহানগরী গুলোতে পেট্রোল ডিজেলের দাম দিল্লিতে পেট্রোলের দাম 96.52 টাকা এবং ডিজেলের দাম 90.08 টাকা প্রতি লিটার। মুম্বাইতে পেট্রোলের দাম 106.31 টাকা এবং ডিজেলের দাম টাকা 94.27 টাকা প্রতি লিটার।

কলকাতায় পেট্রোলের দাম 106.03 টাকা এবং ডিজেলের দাম (Petrol Diesel Price) টাকা 92.76 টাকা প্রতি লিটার। চেন্নাইতে পেট্রোলের দাম 102.75 টাকা এবং ডিজেলের দাম টাকা 94.34 টাকা প্রতি লিটার। অন্যান্য রাজ্যে পেট্রল ডিজেলের দাম: ছত্তিসগড়ে পেট্রোল ও ডিজেলের দাম 50 পয়সা বেড়েছে। হিমাচল প্রদেশে 85 পয়সা বেড়েছে। আর মধ্যপ্রদেশ, রাজস্থান, উত্তরপ্রদেশে দাম বেড়েছে। আর একদিকে পঞ্জাবে পেট্রোল ও ডিজেলের দাম 22 পয়সা কমেছে।

এছারা কেরালা, জম্মু কাশ্মীর, ওড়িশায় Petrol Diesel Price কমেছে। কিছু শহরে দাম কত নয়ডায় পেট্রোলের দাম 96.65 টাকা ও ডিজেলের দাম 89.82 টাকা প্রতি লিটার। গাজিয়াবাদে পেট্রোলের দাম 96.58 টাকা ও ডিজেলের দাম 89.75 টাকা প্রতি লিটার। লখনউ পেট্রোলের দাম 96.47 টাকা ও ডিজেলের দাম 89.66 টাকা প্রতি লিটার।পটনায় পেট্রোলের দাম 107.42 টাকা ও ডিজেলের দাম 94.21 টাকা প্রতি লিটার। পোর্ট ব্লেয়ারে পেট্রোলের দাম 84.10 টাকা ও ডিজেলের দাম 79.74 টাকা প্রতি লিটার।

প্রতিদিন সকাল 6 টায় পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price) প্রকাশ করা হয়। পেট্রোল ডিজেলের জা দাম থাকে তার সাথে আবগারি শুল্ক, ডিলার কমিশন, ভ্যাট এবং অন্যান্য জিনিস যোগ করার পরে, এর দাম এত বেশি হয়ে যায়। আর তাই সাধারন মানুষদের বেশি দামে কিনতে হয়। ভারতে বিভিন্ন জিনিসের উপরে ভিত্তি করে পেট্রল ডিজেলের দাম (Petrol Diesel Price) নির্ধারিত হয়। যেমন – মালবাহী চার্জ, মূল্য সংযোজন কর (VAT) এবং স্থানীয় কর।

যদিও এটি রাজ্য থেকে রাজ্যে পরিচালিত করে। 2022 সালে মে মাস থেকে জ্বালানির হার অপরিবর্তিত আছে। সে সময় বেশি কিছু রাজ্যে জ্বালানির কর কম নিচ্ছিল মোদি সরকার। ওএমসি গুলি সারা বিশ্বে অপরিশোধিত তেলের দাম অনুসারে প্রতিদিন সকাল 6 টায় জ্বালানির খুচরা দাম পরিবর্তন করে। আবগারি কর, বেস প্রাইসিং এবং প্রাইস ক্যাপের মাধ্যমে সরকার জ্বালানির দাম (Petrol Diesel Price) নিয়ন্ত্রণ করে।

আপনার নিজের শহরের পেট্রোল ডিজেলের দাম (Petrol Diesel Price) জানতে চাইলে এই ভাবে জানুন। আপনি যদি BPCL গ্রাহক হন তাহলে পেট্রল ডিজেলের দাম জানতে RSP <ডিলার কোড> লিখে 9223112222 নম্বরে পাঠান। আর যদি HPCL গ্রাহক হন তাহলে HP PRICE <ডিলার কোড> লিখে 9222201122 নম্বরে পাঠান। আর যদি indian oil এর গ্রাহক হন তাহলে RSP <ডিলার কোড> লিখে 9224992249 নম্বরে SMS পাঠান।

Ration Card (পশ্চিমবঙ্গের রেশন কার্ড)

কেন্দ্রীয় সরকার (Central Government) পেট্রল ডিজেলের দন কমালেই রাজ্যে কমে পেট্রোল ডিজেলের দাম (Petrol Diesel Price). এখনো পর্যন্ত 100 টাকায় ঘোরাঘুরি করছে দাম তাই দাম কিছুটা কমলেও মধ্যবিত্তের পকেটে টান পরেই। গ্যাসের দাম ও কিছুদিন বেড়েছিল। পেট্রোল ডিজেলের দাম বেশি হওয়া তে সব্জি বাজারেও আগুন লেগেছে। বর্তামেন পেট্রোল ডিজেলের দাম নিয়ন্ত্রণে আনতে একে GST আওতাভুক্ত করতে চাইছে সরকার।

এই নিয়ে ইতিমধ্য়েই আলোচনা হয়েছে রাজ্য সরকার গুলির সঙ্গে। পেট্রোল ডিজেলের দাম (Petrol Diesel Price) কমার অপেক্ষায় আছে সাধারন মানুষ। আর এই নিয়ে আগামী বছরের লোকসভা ভোটের আগে কোন বড় সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে বলে মনে করছেন অনেকে। যদি এই দাম কমে তাহলে দেশের সকল মানুষেরা খুবই উপকৃত হবে এবং সকল পণ্যের মূল্য কমে যাবে বলে মনে করা হচ্ছে।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""