ট্রেন্ডিং

বিবাহিত মহিলারা PAN Card থাকলেই পাবেন 1 লাখ টাকা, PIB Fact Check এর ঘোষণা জেনে নিন।

Adv

Youtube, Facebook এবং Social Media এর দৌলতে PAN Card, Aadhaar Card, Ration Card, Bank Account সংক্রান্ত বহু খবর শুনতে পাওয়া যায়। অধিকাংশ মানুষ তো বিশ্বাস করে নেন। এমনও বলতে শোনা যায়, অমুক খবর ফেসবুকে দেখেছি, অমুক খবর ইউটিউবে পেয়েছেন তিনি। কিভাবে জানতে পারলেন? সোশ্যাল মিডিয়ার কোনো একটি সূত্রে খবরটি তিনি জানতে পেরেছেন। আর এখান থেকেই শুরু হয়ে যায় সবচেয়ে বড় সমস্যা।

Youtube, Facebook-এ ভাইরাল হওয়া সমস্ত খবর কি আদৌ সত্যি? এক কথায় বলতে গেলে, কখনোই নয়। এই বিষয়ে বারবার সতর্ক করা হচ্ছে। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, ইউটিউব, ফেসবুক সহ সোশ্যাল মিডিয়ায় বহু খবর ভুয়ো এবং মিথ্যা। শুধুমাত্র গুজব ছড়িয়ে বিভ্রান্তি তৈরি করতেই এক শ্রেণী পরিবেশন করে চলেছে। সম্প্রতি এরকমই একটি খবরকে ঘিরে ছড়িয়ে পড়েছে দেশজুড়ে বিভ্রান্তি।

Ad

কি সেই PAN Card এর ভাইরাল হওয়া খবর?

সেখানে বলা হচ্ছে, ভারতীয় বিবাহিতা মহিলারা যাদের কাছে PAN Card রয়েছে, সরকারের তরফ থেকে তাদের ১ লাখ টাকা দেওয়া হবে। আদৌ কি সত্যিই এই খবরটি? খবরের সত্যতা যাচাই করতে PIB Fact Check করা হয়েছে।
যে Youtube ভিডিওতে খবরটি দেওয়া হয়েছে, সেখানে দাবি করা হয়েছে, বিবাহিত মহিলাদের কাছে PAN Card থাকলে সরকারের কাছ থেকে ১ লাখ টাকা পাবেন। বর্তমানে যেহেতু বেশিরভাগ প্যান কার্ড ব্যাংক একাউন্টের সঙ্গে লিংক করা রয়েছে। ফলে এই দাবির সত্যতা যাচাই করার প্রয়োজন হয়ে পড়ে।

PIB Fact Check About PAN Card

যদিও এই ধরনের খবর বেশিরভাগ সময়ই মিথ্যে হয়। তাই ইউটিউব, ফেসবুক বা যেকোনো সোশ্যাল মিডিয়াতেই প্রচার করা হোক না কেন, এবার পিআইবি ফ্যাক্ট চেক করে যা জানা গিয়েছে, তা হলো, ইউটিউবে যে ভিডিওতে এই খবর ভাইরাল হয়েছে, তা সম্পূর্ণ ভুয়ো। সরকারের তরফে এমন কোনো ঘোষণাই করা হয়নি। যেখানে বিবাহিত মহিলাদের কাছে প্যান কার্ড থাকলেই তাদের ১ লাখ টাকা দেওয়া হবে। ওই ভাইরাল ভিডিও তে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির ছবিও ব্যবহার করা হয়েছে। ভিডিওর Thumbnail এমন ভাবে তৈরি করা হয়েছে আকর্ষণীয়ভাবে, যাতে মানুষের ওই ভিডিও দেখার জন্য আগ্রহ তৈরি হয়।

আরও পড়ুন, পুরাতন কয়েন বিক্রির সঠিক ঠিকানা, 1 টাকার স্পেশাল পুরাতন কয়েন লাখ টাকা দাম।

যেভাবে বহু সময় মিথ্যা খবর সামনে দিয়ে Thumbnail তৈরি করে খবরের ভিউ (View) বাড়ানোর কৌশল করে থাকে অনেকেই। ওই Thumbnail এ লেখা হয়েছে, কোনো ব্যক্তির স্ত্রীর যদি PAN Card থাকে তাহলে ব্যাংক একাউন্টে ১ লাখ টাকা দেওয়া হবে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এটা দেওয়া হচ্ছে। Yojna 4u নামের ইউটিউব পেজ থেকেই এই ভিডিওটি পোস্ট করা হয়েছে। যেটা পুরোপুরি মিথ্যা এবং বিভ্রান্তিকর। সম্পূর্ণ গুজব। এবার দেখা যাচ্ছে, Youtube এর ওই চ্যানেলের 1.5 মিলিয়ন সাবস্ক্রাইবার (Subscriber) রয়েছে।

WB govt scheme list (সরকারি প্রকল্প)

এখান থেকে সহজেই অনুমান করা যায়, কত সংখ্যক মানুষের কাছে এই ভুল বার্তা একটি ইউটিউব ভিডিওর মাধ্যমে পৌঁছে দেওয়া হল। যার ফলে ওই বহু সংখ্যক মানুষ বিভ্রান্তির মধ্যে পড়ে গেলেন। PIB Fact Check করে বলা হয়েছে, সরকারের তরফ এই ধরনের কোনো প্রকল্পই নেই। PAN Card সম্পর্কিত খবরটি সম্পূর্ণ ভুয়ো। তাই কোনোভাবেই ফরওয়ার্ড করবেন না। মোবাইল ফোনের মেসেজ হোক কিংবা সোশ্যাল মিডিয়ার কোনো বার্তা মানুষকে ভুয়ো মেসেজ থেকে সব সময় সতর্ক থাকতে হবে।

প্রধানমন্ত্রী বাংলা আবাস যোজনার টাকা পেতে এইভাবে আবেদন করুন।

এই সমস্ত অজানা মেসেজের মাধ্যমে যে লিংক দেওয়া হয়, সেই লিংকে ক্লিক করলে কষ্ট করে উপার্জন করা টাকা নিমেষে উধাও হয়ে যেতে পারে। ফলে Digital Media, Youtube, Facebook, Twitter, Instagram সহ সমস্ত সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া খবর সম্বন্ধে যাচাই করে সত্যিটা জেনে নেওয়ার প্রয়োজন রয়েছে। তা না হলে প্রতারণার ফাঁদে পড়তে হবে। এই বিষয়ে সকলকেই সতর্ক থাকার প্রয়োজন। এই ধরনের ভুয়ো খবর যাচাই করতে PIC Fact Check করবেন, এবং আমাদের ওয়েবসাইট ফলো করুন। নিচের অপশন ঠেকে এই নিউজ সকলকে শেয়ার করে সকলকে সতর্ক করার অনুরোধ রইলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""