প্রকল্প

PM Aasha Yojana – এবার থেকে কৃষকরা প্রতিমাসে পাবেন সরকারি বেতন। মোদী সরকারের নতুন প্রকল্পে কিভাবে আবেদন করবেন?

Adv

এবার থেকে PM Aasha Yojana প্রকল্পের মাধ্যমে কৃষকরাও পাবেন প্রতিমাসে নির্দিষ্ট বেতন ভাতা। আর কোনো অভাব থাকবে না তাদের। এই লক্ষ্য নিয়ে নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে PM Annadata Aay Sanrakshan Abhiyan এর মাধ্যমে দেশের কৃষক শ্রেনীর মানুষের জন্য চালু করা হয়েছে এক নতুন যোজনা। খুব শীঘ্রই এর সুবিধা পেতে চলেছেন কোটি কোটি কৃষক। কি কি সুবিধা রয়েছে, কারা আবেদন করতে পারবেন, মাসে মাসে কত টাকা পেতে পারেন, জেনে নিন বিস্তারিত।

PM Aasha Yojana Scheme for Farmers

ভারত কৃষি প্রধান দেশ। দরিদ্র চাষীরা রোদে পুড়ে জলে ভিজে মাঠে সোনার ফসল ফলান। সেই ফসল একদিকে যেমন আমাদের দেশের মানুষের জীবন ধারণের প্রধান উৎস তেমনি অন্যদিকে এই ফসল আমাদের দেশের অর্থনৈতিক ভিত তৈরি করার ক্ষেত্রেও প্রধান ভূমিকা পালন করে। তাই আমাদের দেশের সরকার এই কৃষি ব্যবস্থাকে আরও উন্নত করে তোলার উদ্দেশ্যে এর আগেও একাধিক কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য একটি হলো ‘পিএম কিষান সম্মান নিধি’ (PM Kisan Samman Nidhi Yojana), যার টাকা নভেম্বর মাসেই পেতে চলেছেন কৃষকরা। তবে এবারে সরাসরি তাদের আয়ের বৃদ্ধি করার দিকে হাত বাড়ালো সরকার।

PM Annadata Aay Sanrakshan Abhiyan

দেশের অন্নদাতা কৃষকদের উৎসাহিত করার জন্য প্রধানমন্ত্রী যে যোজনা চালু করেছেন তার নাম ‘প্রধানমন্ত্রী অন্নদাতা আয় সংরক্ষন অভিযান’ বা PM AASHA Yojana. প্রসঙ্গত ২০১৮ সালে মোদি সরকার এই প্রকল্পের সূচনা করেছিল। এটি একটি আমব্রেলা স্কিম। যার মূল লক্ষ্য বিভিন্ন পদ্ধতিতে কৃষকদের তাদের পণ্যের জন্য উপযুক্ত মূল্য নিশ্চিত করা। দরিদ্র কৃষকরা কষ্ট করে মানুষের মুখে অন্ন জোগান দেয়, অথচ তাদেরই কোনো নির্দিষ্ট রোজগার নেই। অভাবে দিন কাটাতে হয় তাদের।

এমতাবস্থায় এই PM Aasha Yojana প্রকল্পটি MSP বা Minimum Support Price বৃদ্ধির পরিপূরক হিসেবে কাজ করে। যা রাজ্যগুলির সাথে সম্পর্ক স্থাপন করে ক্রয় প্রক্রিয়ার মাধ্যমে কৃষকদের আয়ে রূপান্তরিত করা হয়ে থাকে। ফলে রোজগার স্থিতিশীল এবং বৃদ্ধি হয় কৃষকদের। বিগত কয়েক বছর ধরে কৃষকদের অভাব ও বার্ষিক আয় কমে গেছে। যার ফলে চরম অবস্থার মধ্য দিয়ে দিন কাটাচ্ছেন সকলে। আর এই অবস্থায় দাঁড়িয়ে লোক সভা ভোটের আগে কৃষকবন্ধুদের মন পেতে মোদী সরকারের নতুন প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

Lakshmir Bhandar Scheme (লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প)

PM Annadata Aay Sanrakshan Abhiyan Objectives

সরকার ইতিমধ্যেই উৎপাদন খরচের 1.5 গুণ নীতি অনুসরণ করে খারিফ ফসলের MSP বাড়িয়েছে। পিএম অন্নদাতা আয় সংরক্ষণ যোজনার (PM Annadata Aay Sanrakshan Abhiyan) মাধ্যমে এই এমএসপি আরো বাড়ানোর ফলে বড়সড় প্রভাব পড়তে চলেছে কৃষকদের আয়ে। এছাড়াও এই প্রকল্পের মধ্য দিয়ে উৎপাদিত ফসলের দাম পড়ে গেলে তার ঘাটতি মেটানো, বেসরকারিভাবে সংগ্রহ এবং মজুতদার প্রকল্প ইত্যাদি কাজও করা হয়।

আরও পড়ুন, রেশন তোলার নিয়মে বড় পরিবর্তন করলো সরকার, নতুন নিয়ম চালু।

PM Aasha Yojana Benefits

এই পি এম অন্নদাতা আয় সংরক্ষণ বা PM AASHA যোজনার মাধ্যমে মূলত তিন দিক থেকে সাহায্য প্রদান করা হয় কৃষকদের।
১. প্রাইস সাপোর্ট স্কিম (PSS) – এর মাধ্যমে কৃষিক্ষেত্রে উৎপাদিত বিভিন্ন ফসলের গুনগত মান অনুযায়ী ন্যূনতম সহায়ক মূল্য বা MSP নির্ধারন করা হয়।
২. প্রাইস ডেফিসিয়েন্সি পেমেন্ট স্কিম (PDPS) – যখন একটি নির্দিষ্ট ফসলের বাজার মূল্য MSP-এর নীচে নেমে যায়, তখন MSP এবং বাজার মূল্যের পার্থক্যের মূল্য প্রদান করা হয় কৃষকদের।

আরও পড়ুন, গরিবের রেশনে কোপ। পরিমানে কম, ফ্রী রেশন নিয়ে বড় খবর।

৩. পাইলট অফ প্রাইভেট প্রকিউরমেন্ট অ্যান্ড স্টকিস্ট স্কিম (PPPS) – খাদ্যশস্য উৎপাদনের ক্ষেত্রে বিভিন্ন প্রাইভেট সেক্টরগুলিকে হস্তক্ষেপের অনুমতি দেয় সরকার। যার মাধ্যমে এক্ষেত্রে সরকারের তরফ থেকে বিনিয়োগের মাত্রা হ্রাস পায়, অন্যদিকে কৃষকদের সঠিক মূল্য প্রদান করা সম্ভব হয়।
মোটর উপর এই PM Aasha Yojana প্রকল্পের মাধ্যমে কৃষি উৎপাদনশীলতা বাড়ানো এবং চাষের খরচ কমানোর দিকে জোর দিয়েছে সরকার। যা দীর্ঘমেয়াদে কৃষকের আয় বৃদ্ধি এবং সুরক্ষিত করতে সক্ষম হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""