প্রকল্প

PM Awas Yojana – 1 লক্ষ 30 হাজার টাকা ব্যাংক একাউন্টে দিচ্ছে মোদী সরকার। পশ্চিমবঙ্গবাসী কিভাবে আবেদন করবেন?

Adv

কেন্দ্র সরকার দেশের জনগনের জন্য একের পর এক নতুন প্রকল্প (PM Awas Yojana) নিয়ে এসেছে। আজ আপনাদের সাথে কেন্দ্র সরকারের (Central Government) এমন একটি প্রকল্প নিয়ে আলোচনা করবো যে প্রকল্পের মাধ্যমে আপনার পেয়ে যাবেন 1 লক্ষ 30 হাজার টাকা। এই টাকা পেতে কোনো রকমের শিক্ষাগত যোগ্যতা লাগবে না। নারী পুরুষ সকলেই এখানে আবেদন জানিয়ে টাকা পাওয়ার সুযোগ পেয়ে যাবেন।

PM Awas Yojana 2024 Online Apply Process.

আমরা আপনাদের যে প্রকল্পের ব্যাপারে কথা বলব সেই প্রকল্পের নাম হল প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana). এই যোজনার নাম অনেকেই শুনেছেন। তবে অনেকেই এই প্রকল্পে কত করে টাকা দেওয়া হয় এবং কিভাবে আবেদন করবেন বা আপনার টাকা ঢুকেছে কিনা তার স্ট্যাটাস চেক (PMAY Scheme Status Check) করবেন কি করে? এসব ব্যাপারে আপনাদের জানাব।

PM Awas Yojana Important

প্রতিটি মানুষের বেঁচে থাকার জন্যে মাথার উপরে ছাদের প্রয়োজন। আর তাই PM Awas Yojana চালু করেছে। দেশের গরিব মানুষদের মাথায় ছাদ দেওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী এই যোজনা (PMAY Scheme) চালু করেছে। যাতে প্রত্যেকটি গরিব মানুষদের মাথার উপরে ছাদ থাকে। কিন্তু আমাদের দেশে এখনো অনেক দরিদ্র মানুষ আছে মাথার উপরে ছাদ নেই সেই সব গরিব মানুষদের জন্যে 25শে জুন 2015 সালে প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana) চালু করা হয়।

এখনো পর্যন্ত কোটি কোটি মানুষ এই PM Awas Yojana টাকা পেয়ে পাকা ঘর তৈরি করেছে। আর সম্প্রতি আবার 40 কোটি জনগণকে এই সুবিধা দেওয়ার কথা জানাল মোদী সরকার। ভোটের কিছু কর্মসূচি নিয়ে কয়েকদিন আগে পশ্চিমবঙ্গে এসেছিলেন মোদীজী। গত 2রা মার্চ কৃষ্ণনগরের (Krishnanagar) একটি সভা থেকে তিনি আবাস যোজনার (Awas Yojana 2024) কথা বলেছিলেন।

মোদীজী বলেছেন PM Awas Yojana Payment Release করে দেওয়া হয়েছে কিন্তু রাজ্য সরকার তা জনগণদের দিতে দেরি করছে। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) আশ্বাস দিয়েছেন যারা ফর্ম ফিলাপ করেছেন তারা অবশ্যই টাকা পাবেন আজ নাহলেও কাল পাবেন। আর এই জন্যই সকলের টাকা পেতে সমস্যা হচ্ছে।

PM Awas Yojana Main Purpose

দেশের সাধারন মানুষদের কথা ভেবেই এই প্রকল্প চালু করেছে কেন্দ্র সরকার। যাদের বাড়ি ঘর নেই বা ঘর বাড়ির সমস্যা আছে তারা বাড়ি করতে চাইছেন কিন্তু টাকা পয়সার অভাবে করতে পারছেন না, তারা এই PM Awas Yojana আবেদন করলেই বাড়ি ঘর তৈরির জন্য টাকা পেয়ে যাবেন কেন্দ্রের তরফ থেকে। ভারতীয় জন সাধারণকে এই প্রকল্পের মাধ্যমে টাকা দিয়ে আর্থিক ভাবে সাহায্য করাই এই প্রকল্পের (Government Scheme) মুল লক্ষ্য।

PM Awas Yojana Money Allocation Amount

এই আবাস যোজনায় মোট 3টি কিস্তির (PM Awas Yojana Installment) মাধ্যমে 1 লক্ষ 20 হাজার টাকা দেওয়া হয় । প্রথম কিস্তিতে 60 হাজার টাকা দ্বিতীয় কিস্তিতে 50 হাজার টাকা। সবশেষে কিস্তির মাধ্যমে বাড়ি তৈরির কাজ উঠিয়ে দেখে বাকি 10 হাজার টাকা দেওয়া হবে। এই নিয়ে মত 1 লক্ষ 20 হাজার টাকা দেওয়া হয়। আবাস যোজনার সুবিধাভোগীদের সংখ্যা কম নয়, এখনো অনেকের নাম লিস্টে অপেক্ষাধীন তাদের টাকা দেওয়া হবে এবার।

PM Awas Yojana Online Apply Process

1) এই PM Awas Yojana আবেদন জানাতে গেলে আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।
2) এখানে আবেদন জানাতে হলে যে ইনকাম সার্টিফিকেট বানাবেন সেখানে বার্ষিক ইনকাম অবশ্যই দরিদ্র সীমার নিচে দেখাতে হবে।
3) যদি কেউ এই প্রকল্পে আগে আবেদন করে থাকেন এবং তার টাকাও পেয়ে থাকেন তাহলে সেই ব্যক্তি আর আবেদন করতে পারবেন না।
4) পরিবারের যেকোনো একজন মহিলা আথবা পুরুষ এই প্রকল্পের জন্যে আবেদন জানাতে পারবেন।

PM Awas Yojana Apply Documents

1) আবেদনকারীর পরিচয় পত্র।
2) পাসপোর্ট সাইজ ফোটো।
3) ব্যাংকের পাশবই।
4) আবেদনকারীর নিজের বা পরিবারের জব কার্ড।

PM Awas Yojana Offline Apply Process

এইখানে অনলাইন অথবা অফলাইন দুই ভাবেই আবেদন করা যায়। অফলাইনে আবেদন জানাতে গেলে পঞ্চায়েত থেকে আবেদনপত্র সংগ্রহ করে সেটি ফিলাপ করে প্রয়োজনীয় নথি দিয়ে পঞ্চায়েতেই জমা দিতে হবে। তারপরে আপনার লিস্টে নাম আসলে আপনার বাড়িতে লোক আসবে এবং আপনাকে সিলেক্ট করে আপনার ব্যাংক একাউন্টে ধাপে ধাপে টাকা পাঠিয়ে দেবে।

E Shram Card (ই শ্রম কার্ড)

অনলাইনে আবেদন জানাতে চান তাহলে www.pmaymis.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করে আবেদন জানাতে হবে। পরবর্তীকালে আপনার লিস্টে নাম আসলো কিনা বা আপনার স্ট্যাটাস চেক করার জন্য আপনি অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ID দিয়ে চেক করে দেখতে পারবেন।

ব্যাংক একাউন্টে 1 লক্ষ 30 হাজার ঢুকবে। কারা ও কিভাবে এই টাকা পাবেন?

PM Awas Yojana Online Status Check

1) প্রথমে www.pmayg.nic.in এই ওয়েবসাইটে যান।
2) Awassoft লিঙ্কে ক্লিক করে Report অপশনে ক্লিক করুন।
3) Beneficiary Details For Verification লিংকে ক্লিক করতে হবে।
4) রাজ্য, ব্লক, জেলা এবিঙ নিজের এলাকা পঞ্চায়েত অথবা পৌরসভার না নির্বাচন করুন।
5) Submit বাটনে ক্লিক করুন। যদি টাকা ঢুকে গিয়ে থাকে তখন ‘Transaction Completed’ লেখাটি দেখাবে।Written by Ananya Chakraborty.

বেকার ছেলে মেয়েদের 5 লাখ টাকা দিচ্ছে রাজ্য সরকার। এইভাবে আবেদন করলে ভোটের আগে টাকা পাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""