প্রকল্প

Drone Didi Yojana – মহিলারা পাবেন 8 লাখ টাকার সুবিধা। কেন্দ্র সরকারের এই প্রকল্পে আজই আবেদন করুন।

Adv

লোকসভা ভোটের আগে রাজ্য কেন্দ্র সব সরকারই জনকল্যাণমুখী কাজে জোর দিয়েছে। এবারে Drone Didi Yojana বা ড্রোন দিদি যোজনা প্রকল্প নিয়ে এসে দেশবাসীকে চমকে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi). যাতে সাধারন মানুষদের কাছে পৌছানো যায়। ভোটের আগে কেন্দ্র সরকার (Government Of India) মহিলাদের মন জয় করার জন্যে দারুন প্রকল্প (Govt Scheme For Women) এনেছে।

PM Drone Didi Yojana 2024.

এতে লক্ষ লক্ষ মহিলার উপার্জনের পথ খুলে যাবে। কেন্দ্র সরকারের তরফ থেকে এই Drone Didi Yojana মাধ্যমে দেশের মহিলারা 8 লক্ষ টাকা পর্যন্ত পেতে পারবেন। তবে কিভাবে পাবেন আর কেনই বা দেওয়া হবে সে সম্পর্কে জেনে নিন বিস্তারিত। দেশের মহিলা কৃষকদের (Female Farmers) জন্য এই প্রকল্প চালু করেছে সরকার। ভোটের আগে এই Drone Didi Yojana প্রকল্পকে আরও বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে।

Ad

এই Drone Didi Yojana মহিলাদের আর্থিক সচ্ছলতা প্রদান করবে এটাই এই প্রকল্পের মূল উদ্দেশ্য। এই প্রকল্পের মাধ্যমে দেশের 14500 মহিলা স্বনির্ভর দলদের এই ড্রোন দেওয়া হবে। কেন্দ্র সরকারের তরফ থেকে এই প্রকল্পে 80% ভর্তুকি দেওয়া হবে। আর বাকি 20% ঋণ হিসেবে দেওয়া হবে। এই ঋণের সুদের উপরে আলাদা ভাবে 3 শতাংশ ছাড়ও দেওয়া হবে। কৃষিমন্ত্রক এর তরফ থেকে জানা গিয়েছে।

একটি ড্রোন প্যাকেজের ব্যায় প্রায় 10 লক্ষ টাকা। আর কেন্দ্র সরকারের তরফ থেকে যদি 10 লক্ষ ড্রোনের ব্যবস্থা করা হয় তাহলে স্বনির্ভর গোষ্ঠী গুলো এর থেকে 8 লক্ষ টাকা ভর্তুকি (8 Lakh Rupees Loan Subsidy) পাবেন। এই Drone Didi Yojana প্রকল্পে আবেদন করলে মহিলাদের মাত্র 2 লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে হবে এবং প্রকল্প থেকে তারা 2 লক্ষ টাকা ঋণ পাবেন। সূত্র থেকে জানা গিয়েছে।

Lakhpati Didi Yojana (লাখপতি দিদি যোজনা)

এই সম্পূর্ণ প্যাকেজটিতে থাকবে Charging Hub, চার্জ এর জন্যে জেনসেট, চারটি অতিরিক্ত ব্যাটারি, এবং ড্রোন বাক্স। এর সাথে ড্রোনের ব্যবহার শেখানোর জন্য প্রশিক্ষণ ও দেওয়া হবে। 15 দিন এই প্রশিক্ষণ দেওয়া হবে। এই ড্রোন ব্যবহার করা হবে ন্যানো সার ও কীটনাশক স্প্রে করার জন্যে। কৃষি মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, সারা দেশে মোট 14500 মহিলা স্বনির্ভর গোষ্ঠীকে এই Drone Didi Yojana প্রকল্পের আওতায় আনা হবে।

বাইক ও 4 চাকা গাড়ি কিনতে টাকা দিচ্ছে সরকার। আবেদন করলেই 50000 টাকা। কিভাবে পাবেন, জেনে নিন।

বাছাইয়ের জন্য রাজ্য কমিটিকে দ্বায়িত্ব দেওয়া হবে। IARIA বিজ্ঞানীরা এই কমিটির সাথে যুক্ত থাকবেন। কেন্দ্র সরকার এই Drone Didi Yojana প্রকল্প বাস্তবায়নে কৃষি বিজ্ঞান কেন্দ্র (Krishi Vigyan Kendra) গুলির সাহায্য গ্রহণ করবে। আর এর ফলে ভারতের কৃষি ব্যবস্থায় এক অভুত পূর্ব পরিবর্তন হতে চলেছে বলে মনে করছেন অনেকে। এছাড়াও কৃষকদের (Farmers) রোজগারও একধাক্কায় বাড়তে চলেছে।
Written by Ananya Chakraborty.

কৃষকদের টাকা দিচ্ছে সরকার। যাদের একাউন্টে টাকা ঢোকেনি, তারা এই কাজ করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""