প্রকল্প

PM Kisan Samman Nidhi Yojona – কেন্দ্রের এই প্রকল্পে পাবেন 4000 টাকা, সবাই পাবেন না, কারা পাবেন? এখনই লিস্ট চেক করুন।

Adv

দেশের কৃষকদের সুবিধার্থে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের তরফে ইতিমধ্যেই বেশ কয়েকটি প্রকল্প চালু করা হয়েছে। তার মধ্যে অন্যতম PM Kisan Samman Nidhi Yojona. ২০১৮ সালের ১ ডিসেম্বর এই যোজনা চালু করে কেন্দ্রীয় সরকার। যারা দিনরাত পরিশ্রম করে অন্ন জোগান দেয়, তাদের মধ্যে অনেকেই নানা কারণ বশত আত্মহত্যা করতে বাধ্য হন। এমন পরিস্থিতির সম্মুখীন যাতে না হতে হয়, তার জন্য এই যোজনার মাধ্যমে আর্থিক দিক থেকে সাহায্য করা হয় দেশের কৃষকদের। বর্তমানে এই যোজনার আবেদনকারীরা পাবেন ৪,০০০ টাকা। কিভাবে?

PM Kisan Samman Nidhi Yojona

এই যোজনার মাধ্যমে আবেদনকারীদের বছরে ৬,০০০ টাকা দেওয়া হয়। প্রতি ৪ মাস অন্তর অন্তর ২,০০০ টাকা করে দেওয়া হয়। তবে ১৪ তম কিস্তিতে আবেদনকারীরা পাবেন ৪,০০০ টাকা। তবে সকল আবেদনকারী কৃষকেরা এই টাকা পাবেন না। কারা পাবেন? কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকার PM Kisan Samman Nidhi Yojona ১৩ তম কিস্তি প্রদান করেছে। বর্তমানে এই যোজনার ১৪ তম কিস্তি দেওয়া হবে।

Ad

PM Kisan Samman Nidhi Yojona কিস্তিতে অনেক আবেদনকারী ২,০০০ টাকা পাবেন। তবে অনেকে ৪,০০০ টাকা পাবেন। আসলে ১৩ তম কিস্তির টাকা প্রদানের আগে ভেরিফাই করা হয়। সেই সময় ভেরিফিকেশনের কাজ অনেক আবেদনকারিই সম্পন্ন করতে পারেননি। তাই ১৩ তম কিস্তির টাকাও পাননি। সংবাদ মাধ্যম সূত্রে খবর, আগামী দিনে ১৪ তম কিস্তি প্রদানের সময় সেই সকল আবেদনকারী কৃষকেরা ৪,০০০ টাকা পাবেন। কারা ৪,০০০ টাকা পাচ্ছেন তা স্ট্যাটাস চেক করে জানা যাবে।

লক্ষ্মীর ভান্ডারে আবেদনকারীরা কেন পাচ্ছেন না টাকা? না জানলে নাম বাতিল, পাবেন না অন্যান্য আরও সুবিধা।

কী ভাবে স্ট্যাটাস চেক করবেন?
প্রথমে পিএম কিষান সম্নান নিধির অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
pmkisan.gov.in এরপর ডান দিকে লেখা ‘Beneficiary Status’ ক্লিক করতে হবে। একটি নতুন পেজ ওপেন হবে। রেজিস্ট্রেশন নম্বর দিলেই স্ট্যাটাস জানা যাবে।

মোবাইলের মাধ্যমে-
প্রথমে পিএম কিষান সম্নান নিধির অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে। এরপর ‘Search by Mobile number’ অপশনে ক্লিক করতে হবে। রেজিস্ট্রেশন করা মোবাইল নম্বর দিতে হবে। ‘Enter image text’ দেখা যাবে। বক্সে দেওয়া ইমেজ কোডটি লিখতে হবে এবং ‘Get data’-তে ক্লিক করতে হবে। এরপর স্ট্যাটাস দেখা যাবে।

স্বাস্থ্যসাথী প্রকল্পের সকল সুবিধা পাওয়া এখন আরও সহজ, পদ্ধতি জানিয়ে দিলো রাজ্য সরকার।

কোনো সমস্যা হলে হেল্পলাইন নম্বরে বা ইমেল আইডিতে জানানো যাবে। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ১৩ তম কিস্তির বিষয়ে বিশদে কোনো কিছু জানতে চাইলে কৃষকরা অফিশিয়াল ইমেল আইডি বা হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে পারবেন। ইমেল আইডি- pmkisan-ict@gov.in
হেল্পলাইন নম্বর- 155261,1800115526 (টোল ফ্রি) 011-23381092
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""