প্রকল্প

PM Kisan – প্রধানমন্ত্রী কিষান যোজনার টাকা একাউন্টে কবে ঢুকবে? তারিখ নিয়ে ইঙ্গিত পাওয়া গেল।

Adv

গরিব কৃষকদের জন্য কেন্দ্র সরকার PM Kisan প্রকল্প এনেছেন। সেই প্রকল্প হলো প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনা। এই যোজনার আওতায় থাকা কৃষকদের সরকার বছরে 6000 টাকা দেয়। পরের বছর লোকসভা ভোট। তাই ভোটার আগে , দেশের কৃষকদের বড় উপহার দিতে পারে নরেন্দ্র মোদী সরকার। রিপোর্ট অনুযায়ী, কৃষকদের বছরে যে পরিমাণ টাকা দেওয়া হয়, সেটা 33 শতাংশের মতো বাড়ানোর জন্য আলোচনা চলছে।

PM Kisan Samman Nidhi Yojana 2023.

একটি রিপোর্ট থেকে জানা গেছে, এবার কৃষকদের PM Kisan ভাতা বার্ষিক 6000 থেকে বাড়িয়ে 8000 করা যায় কিনা তা নিয়েই ভাবনা চিন্তা চলছে। ওই রিপোর্ট অনুযায়ী, আগামী বছর লোকসভা ভোটের আগেই প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার টাকা বাড়ানো হতে পারে। কিছু নামকরা সংবাদ সংস্থা প্রতিবেদন থেকে জানা গেছে, সেখানকার দুই আধিকারিক জানিয়েছেন যে প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার আওতায় কৃষকদের বছরে যে পরিমাণ টাকা দেওয়া হয়।

Ad

সেটা আরও 20000 টাকা বাড়ানো হবে কিনা, তা নিয়ে আলোচনা চলছে অর্থাৎ সরাসরি কৃষকদের ব্যাংক একাউন্টে বছরে 8000 টাকা পাঠানোর বিষয়টি বিবেচনা করে দেখা হচ্ছে। ওই প্রতিবেদনে আরও জানা গেছে, বিষয়টির সঙ্গে অবহিত আধিকারিকরা জানিয়েছেন যে যদি শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার (PM Kisan) আওতায় কৃষকদের 8000 টাকা দেওয়া হয়, তাহলে কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে বছরে বাড়তি 200 বিলিয়ন টাকা বেরিয়ে যাবে।

সরকারি কর্মী (West Bengal Govt Employees)

এমনিতে চলতি অর্থবর্ষে প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার (PM Kisan) জন্য 600 বিলিয়ন টাকা খরচ হবে বলে ধরা হয়েছে।তবে এই বিষয় নিয়ে এখনও কেন্দ্র সরকার কিছুই জানাননি। সংবাদ সংস্থা প্রতিবেদন অনুসারে, প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার আওতায় কৃষকদের টাকা বাড়ানো হবে কিনা, তা নিয়ে কোনও কথা বলতে চাননি কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের মুখপাত্র নানু ভাসিন।

OYO Rooms – বিশেষ কারোর সঙ্গে OYO রুমে যাবেন? এই নিয়মটি জানলে অসুবিধা নেই।

তবে এমনিতে বর্তমানে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan) আওতায় বছরে 6000 টাকা দেওয়া হয়। এই টাকাটি মোট তিনটি কিস্তিতে দেওয়া হয়ে থাকে অর্থাৎ প্রতিটি কিস্তিতে 2000 টাকা দেওয়া হয়। যদি বছরে 8000 টাকা দেওয়া হয়, তাহলে কিস্তির সংখ্যা বাড়ানো হবে কিনা, তা এখনো স্পষ্ট নয়। তবে ভোটের আগে যদি মোদি সরকার কৃষকদের টাকা বাড়ায় তাহলে কৃষকরাতো লাভবান হবেন।
Written by Ananya Chakraborty.

PMKVY Scheme – ভোটের আগে, বেকার ছেলেমেয়েদের চাকরি ও মাসে 8000 টাকা দিচ্ছে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""