প্রকল্প

PM Kisan – একাউন্টে টাকা দিচ্ছে মোদী সরকার। কারা এই টাকা পাবেন? কিভাবে আবেদন করবেন?

Adv

বরাবরই রাজ্যের ও দেশের মানুষদের কথা ভেবে রাজ্য সরকার থেকে কেন্দ্র সরকার নানা প্রকল্প (PM Kisan) নিয়ে আসে। এর ফলে উপকৃত হচ্ছে দেশের গরিব নিম্ন মধ্যবিত্ত শ্রেনীর মানুষ। আজ আপনাদের সাথে কেন্দ্র সরকারের (Central Government) এমনই একটি প্রকল্পের বিষয়ে আলোচনা করবো যা দেশের কৃষকদের জন্য আনা হয়েছে। আমাদের দেশ মূলত কৃষিপ্রধান দেশ।

PM Kisan Yojana Installment Payment.

তাই ভারত সরকার কৃষকদের কথা মাথায় রেখে নানা রকমের প্রকল্প (PM Kisan Yojana) চালু করেছে। এর মধ্যে একটি হল প্রধানমন্ত্রী কিষান যোজনা। খরা হোক বা বন্যা যে কোনো প্রাকৃতিক বিপর্যয়ের ফলে বড় ক্ষতির সম্মুখীন হতে হয় কৃষকদের। আর এর ফলে তাদের সংসারে নানা অভাব দেখা দেয় আর এই অভাবের কারনে অনেক কৃষকদের আত্মঘাতী হওয়ার ঘটনা দেখা গেছে অনেক জায়গায়।

Ad

তাই কৃষকদের কথা ভেবেই কেন্দ্র সরকার এই প্রকল্প চালু করেছে। PM Kisan যোজনার মাধ্যমে দেশে কৃষকদের বছরে 6 হাজার টাকা করে অর্থিক অনুদান দেওয়া হয়। আর এই টাকা একেবারে দেওয়া হয় না। 3টি কিস্তিতে দেওয়া হয়। 3টি কিস্তিতে 2000 টাকা করে কৃষকদের দেওয়া হয়। এই প্রকল্পের মাধ্যমে দেশের 11.8 কোটি কৃষক এই সুবিধা পেয়ে থাকেন। তবে শোনা যাচ্ছে PM Kisan অনুদানের পরিমান বাড়তে পারে।

Business Loan (ব্যবসায়িক লোন)

ইতিমধ্যেই এই প্রকল্পের 15 তম কিস্তির টাকা পেয়ে গিয়েছে অনেকে এখন 16তম কিস্তির (PM Kisan 16Th Installment) টাকা ঢোকা বাকি আছে। তবে সোনা যাচ্ছে এবার থেকে বছরে 12000 টাকা করে কিষান যোজনার অনুদান দেওয়া হবে। তবে এই অনুদান সব কৃষকরা পাবেন না। এই অনুদান পাবেন মহিলা কৃষকরা। এই কিষান যোজনার 12 হাজার টাকার অনুদান দেওয়া হবে শুধুমাত্র মহিলা কৃষকদের।

1 লক্ষ টাকা পাবে দেশের 11 কোটি মানুষ। SBI তে একাউন্ট থাকলে তবেই আবেদন করুন।

আগামী দিনে এই প্রকল্প নিয়ে আরো বিস্তারিত তথ্য প্রকাশিত হবে বলে জানা গিয়েছে। চলতি বছরের মাঝখানেই শুরু হতে চলেছে লোকসভা ভোট আর এই ভোটের আগে এই প্রকল্পের টাকা সকল কৃষকদের (Indian Farmers) দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। কিন্তু এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকারের তরফে কোন ধরণের সুখবর ঘোষণা করা হয়নি। আর এই টাকা শুধু মাত্র প্রধানমন্ত্রী কিষান যোজনার অন্তর্গত পুরুষ ও মহিলা কৃষকরাই পাবেন।
Written by Ananya Chakraborty.

প্রধানমন্ত্রীর নতুন প্রকল্প। 15000 টাকা পেতে কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""