প্রকল্প

PM Kisan – একাউন্টে টাকা পাঠাচ্ছে সরকার। কবে ঢুকবে টাকা? দীর্ঘদিনের অপেক্ষার অবসান।

Adv

আমাদের দেশ ভারতবর্ষ শিল্প ক্ষেত্রে দিন দিন উন্নতি করছে। কিন্তু ভারত কৃষিপ্রধান দেশ। সেই জন্য PM Kisan বা প্রধানমন্ত্রী কিষান যোজনা নিয়ে আসা হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) তরফে। তবে বর্তমানে আজও ভারতের কৃষকরা দরিদ্র সীমার নিচে বসবাস করছে। তবে কৃষকদের এই দরিদ্রতা কাটানোর লক্ষ্যে কেন্দ্র সরকার নানা ব্যবস্থা এনেছে।

PM Kisan Yojana 16Th Installment Date.

দেশের কোটি কোটি কৃষক এই PM Kisan Yojana অধীনে 15 টি কিস্তি দেওয়া হয়েছে 16 তম কিস্তির টাকা এখনো বাকি আছে। জানা যাচ্ছে খুব তাড়াতাড়ি এই 16তম কিস্তির টাকা ঢুকে যাবে। এখনো পর্যন্ত এটি আনুষ্ঠানিকভাবে ঘোষনা করা হয়নি তবে সূত্রের মারফত খবর পাওয়া গিয়েছে যে এই মাসের শেষের দিকে টাকা ঢুকে যাবে কৃষকদের একাউন্টে।

Ad

এই PM Kisan Yojana অধীনে কৃষকদের বছরে 6000 টাকা করে অনুদান দেওয়া হয়। আর এই টাকা তিনটি কিস্তিতে দেওয়া হয়। 3টি কিস্তিতে 2000 টাকা করে দেওয়া হয়। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার মাধ্যমে টাকা পেতে গেলে সুবিধাভোগী কৃষকদের E-KYC করতে হবে। এই E-KYC জমা না দিলে কৃষকদের এই প্রকল্পের টাকা পাওয়া বন্ধ হয়ে যাবে (PM Kisan Installment).

Investment Plan (বিনিয়োগের প্ল্যান)

সাধারণত 4 মাস অন্তর অন্তর কেন্দ্র সরকারের তরফ থেকে এই কিস্তি রিলিজ করা হয়। এই PM Kisan সুবিধা পাওয়ার জন্যে E-KYC জমা দেওয়া বাধ্যতামূলক। কৃষকরা এটি তাদের নিকটবর্তী যে কোনো CSC সেন্টারে গিয়ে, ব্যাংকে গিয়ে অথবা অনলাইন অফিসিয়াল পোর্টাল www.pmkisan.gov.in এ গিয়ে সহজেই E-KYC করতে পারবেন। এছাড়া কিষান সম্মান নিধি যোজনার টাকা যেই Account এ ঢোকে সেই Account এর সাথে আধার লিঙ্ক করে নিতে হবে।

আধার কার্ডে সমস্যার কারণে এই সুবিধা পাওয়া যাবে না। চরম সমস্যায় আমজনতা।

নাহলে 16তম কিস্তির টাকা পাবেন না। প্রসঙ্গত যে সব কৃষকরা নিজেদের জমিতে চাষ করেন তারা এই প্রকল্পের সুবিধা পাবেন। কিন্তু যারা অন্যর জমি ভাড়া নিয়ে চাষ করেন তারা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। এছাড়া কেন্দ্র সরকারের নির্দেশ অনুসারে স্বামী স্ত্রী দুজনেবেই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। এছাড়া কোনো কৃষক যদি আয়কর এর আওতায় পরেন তাহলে তারাও এই কিষান সম্মান নিধি প্রকল্পের (PM Kisan Samman Nidhi) সুবিধা নিতে পারবেন না।
Written by Ananya Chakraborty.

1.40 লক্ষ টাকা পাবে দেশবাসী। ভোটের আগে বড় ঘোষণা মোদী সরকারের। আচ্ছে দিন এসে গেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""