প্রকল্প

PM Kisan – প্রধানমন্ত্রী কিষান যোজনায় কৃষকবন্ধুদের 16 তম কিস্তির টাকা একাউন্টে কবে ঢুকবে? সুখবর দিলো মোদী সরকার।

Adv

PM Kisan Samman Nidhi Yojana বা প্রধানমন্ত্রী কিষান যোজনা নিয়ে মাসের শুরুতেই এক দারুণ সুখবর জানতে পাওয়া গেল। আজ 1লা ফেব্রুয়ারিতে বাজেট অধিবেশন (Union Budget 2024). অর সেই বাজেট অধিবেসন নিয়ে আলোচনা চলছে অনেক। তবে এবারের বাজেট অধিবেসন গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ বাজেট অধিবেসনের পরেই লোকসভা ভোট (Lok Sabha Election 2024) তাই ভোটের আগে বাজেট অধিবেসনে বড় কিছু ঘোষনা করতে পারে অর্থমন্ত্রী এমন মনে করছেন অনেকে। তবে কৃষকদের কিষান যোজনা নিয়ে বড় খবর পাওয়া গেছে।

PM Kisan 16Th Installment News.

প্রধানমন্ত্রী কিষান যোজনার (PM Kisan) টাকা বাড়বে বলে জানা যাচ্ছে। যদি কিষান যোজনার কিস্তির টাকা বাড়ায় তাহলে GDP তে 0.1 শতাংশ প্রভাব পড়বে। আগামী 1লা ফেব্রুয়ারি বাজেট অধিবেসন। আর এই নতুন অর্থবর্ষের বাজেটে বেশ কিছু বড় ঘোষনা সাধারণ মানুষদের জন্যে করতে পারে অর্থমন্ত্রী নির্মলা সিতারমন (Nirmala Sitharaman). তার মধ্যে অন্যতম হতে পারে প্রধানমন্ত্রী কিষান প্রকল্পের (PM Kisan Yojana) টাকা বৃদ্ধি।

Ad

সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, PM Kisan যোজনার টাকা 6000 থেকে বাড়িয়ে 9000 করা হতে পারে। প্রথমে এই ভাতা 8000 টাকা বাড়ানোর কথা ঘোষনা করা হয়েছিল। তবে এবার তা 50 শতাংশ বাড়িয়ে 9 হাজার টাকা করে দেওয়া হতে পারে। এর ফলে কৃষকরা 3 মাস অন্তর অন্তর 3000 টাকা করে পাবেন। তবে এর ফলে GDP তে 0.1 শতাংশ প্রভাব পড়বে ।

এই কিষান যোজনা প্রকল্পের (PM Kisan 16Th Installment) আওতায় থাকা ব্যক্তিদের যাদের 2 হেক্টর জমির নিচে জমি থাকা কৃষকদের বছরে 6 হাজার টাকা ভাতা দেওয়া হয়। তবে এবার তা 9 হাজার টাকা করে দেওয়া হবে বলে জানা যাচ্ছে। এই টাকা তিনটি কিস্তিতে দেওয়া হয়। কৃষিক্ষেত্রে উৎপাদন বাড়াতে এবং কৃষকদের আয় বৃদ্ধিতে প্রধানমন্ত্রী এই কিষান যোজনা প্রকল্প এনেছেন কৃষকদের জন্য।

Citizenship Amendment Act (নাগরিকত্ব সংশোধনী বিল)

এই PM Kisan ভাতা বাড়ার ফলে কৃষকদের আয় বাড়বে এবং তারা আরো ভালো ভাবে চাষ করতে পারবে। চাষের কাজে আরো বিনিয়োগ করতে পারবে। এবং তাদের পরিবারের চাহিদা পূরণ করতে পারবেন ও তাদের জীবনযাত্রার মান উন্নত হবে। এর ফলে কৃষিক্ষেত্রে উৎপাদন বাড়বে এবং অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে। তবে, ভাতা বৃদ্ধির ফলে সরকারের ব্যয়ও বাড়বে।

3000 টাকা পাবেন প্রতিমাসে। মোদী সরকারের বড় সিদ্ধান্ত বাজেটের আগেই।

সরকারকে এই ভাতা প্রদানের জন্য অতিরিক্ত অর্থ বরাদ্দ করতে হবে। তবে অনেকে মনে করছেন, লোকসভা নির্বাচনকে সামনে রেখে সরকার কৃষকদের ভোট ব্যাংক ধরে রাখার জন্য এই ভাতা বৃদ্ধির (PM Kisan) ঘোষণা করে দিতে পারে। আজকে মোদীর সরকারের (Modi Government) তরফে ২০২৪ সালের বাজেট পেশ করা হবে। এবারে দেখার অপেক্ষা যে আজ এই নিয়ে কি ঘোষণা করা হয়।
Written by Ananya Chakraborty.

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে মহিলারা পাবে 12 হাজার টাকা! পুরুষরা পাবে 6 হাজার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""