প্রকল্প

PM Kisan Yojana – একাউন্টে টাকা দেবে মোদী সরকার। ভোটের আগেই ঢুকে যাবে। কারা কারা পাবেন?

Adv

প্রধানমন্ত্রী দেশের সব মানুষদের কথা যেমন ভাবেন তেমন কৃষকদের কথাও ভাবেন। সেই জন্য PM Kisan Yojana বা প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধি যোজনা নিয়ে এনেছে। আমাদের দেশ মূলত কৃষিপ্রধান দেশ আর তাই কৃষকদের ক্ষতি হলে দেশেরও ক্ষতি। তাই কৃষকদের কথা মাথায় রেখেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) কিষান যোজনা চালু করেছেন।

PM Kisan Yojana 16Th Installment.

এই PM Kisan Yojana মাধ্যমে কৃষকদের প্রতি বছর আর্থিক অনুদান দেওয়া হয়। এই যোজনা চালু হওয়ার পর থেকে উপকৃত হচ্ছে বহু মানুষ। কোনো কোনো সময় প্রাকৃতিক দুর্যোগের ফলে চাষিদের ফসল নষ্ট হয়ে যায় যার জন্যে অনেক চাষি মৃত্যুবরন করে নেয় এই সব যাতে আর না হয় তাই প্রধানমন্ত্রী কৃষকদের সাহায্যের জন্য এই অনুদান দিয়ে থাকেন (PM Kisan Yojana 2024).

Ad

তবে আগে যে পরিমান অনুদান দেওয়া হত তার থেকে বাড়তে চলেছে অনুদানের টাকা। এই PM Kisan Yojana সুবিধা রাজ্যবাসীরাও পেয়ে থাকে। রাজ্যের দরিদ্র ও বিপর্যস্ত কৃষকরা এই প্রকল্পের (PM Kisan) মাধ্যমে সুবিধা পান। এখনো পর্যন্ত 15টি কিস্তির 9PM Kisan Yojana 15Th Installment Date) টাকা রাজ্যবাসী পেয়েছে। 16 তম কিস্তির টাকা পাওয়া বাকি আছে। এই যোজনায় কৃষকদের বছরে 6 হাজার টাকা করে অনুদান দেওয়া হয়।

Aadhaar Deactivated (আধার কার্ড বাতিল)

মহিলা ও পুরুষ সব চাষিরাই এই যোজনার সুবিধা পেয়ে থাকে। কৃষকরা এই 6 হাজার টাকা 3টি কিস্তিতে 2 হাজার করে পেয়ে থাকে। এই দেশের কৃষকদের ফসল নষ্ট নয়ে যাওয়ার পরেও যাতে তারা আবার চাষ করতে পারে তার জন্যে কেন্দ্র সরকার এই সুবিধা দেন কৃষকদের। এখনো পর্যন্ত 11.8 কোটি কৃষক এই সুবিধা পাচ্ছেন। রাজ্যের কৃষকর এখনো পর্যন্ত 15 টি কিস্তির টাকা পেয়েছেন এবং 16 তম কিস্তির টাকা (PM Kisan Yojana 16Th Installment) পাওয়া বাকি আছে।

 নতুন প্রকল্প শুরু হল। প্রতিমাসে টাকা পাবেন। কিভাবে আবেদন করবেন?

সংবাদ মাধ্যম সুত্রে খবর লোকসভা ভোটের আগে 16 তম কিস্তির টাকা পাবে কৃষকরা। আর এও শোনা যাচ্ছে যে এই টাকা বাড়ান হবে। বাড়িয়ে 12000 টাকা করা হতে পারে। তবে এই টাকা সব কৃষকরা পাবেন না এই টাকা মহিলা চাষিদের জন্যে বাড়ান হবে বলে জানা যাচ্ছে। তবে কবে এই কিস্তির টাকা বাড়ান হবে সেই বিষয়ে কিছু জানান হয়নি কেন্দ্রের তরফ থেকে। তাই কৃষকদের অপেক্ষায় থাকতে হবে আর নজর রাখতে হবে সরকারি ওয়েবসাইটে (PM Kisan Yojana).
Written by Ananya Chakraborty.

প্রধানমন্ত্রীর নতুন প্রকল্প। 15000 টাকা পেতে কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""